কৃষকদের জন্য কেসিসি থেকে নেওয়া লোণের ইএমআই মকুব করল কেন্দ্র সরকার

Wednesday, 01 April 2020 10:02 PM

করোনা ভাইরাস সংক্রমণে দেশজুড়ে লকডাউনের পরিস্থিতিতে কেসিসি থেকে নেওয়া লোণ বর্তমানে মকুব করে কৃষকদের আর্থিক ত্রাণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মোদী সরকার । কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রদত্ত সমস্ত ফসল লোণের ইএমআই প্রদান আপাতত স্থগিত করার নির্দেশ কেন্দ্রীয় সরকার ব্যাংকগুলির জন্য জারি করেছে। এর সাথে কেন্দ্রীয় সরকার এও স্পষ্ট করে ঘোষণা করে যে, কৃষকের কাছ থেকে লোণ পরিশোধের সময় ব্যাংকের পক্ষ থেকে কোনও সুদ নেওয়া হবে না।

অকালীন বৃষ্টিপাত এবং লকডাউনের কারণে কৃষকরা সমস্যায় পড়েছেন। এই লকডাউন পণ্য বিক্রয় এবং কৃষকদের আর্থিক উপার্জনের পরিমাণকেও প্রভাবিত করছে। কৃষকরা প্রভূত আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার দ্বারা গৃহীত এই পদক্ষেপ কৃষকদের পক্ষে যথেষ্টই কল্যাণকর। লকডাউনের বিরূপ প্রভাব কৃষক ও কৃষিতে প্রত্যক্ষ করে সরকার কৃষিকাজ সম্পর্কিত কয়েকটি দোকানও খোলা রাখার নির্দেশ দিয়েছে। সরকারের নির্দেশ অনুযায়ী, সার, কীটনাশক এবং বীজের মতো প্রয়োজনীয় পণ্যের যাতে অভাব না হয়, সেই কারণে এই জাতীয় দোকানগুলি খোলা রাখতে হবে।

প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার আওতায় সারা দেশে কৃষকদের ক্রেডিট কার্ড সরবরাহ করা হচ্ছে। কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যাংকগুলি কোনরূপ গ্যারান্টি ছাড়াই কৃষকদের দেড় লাখ টাকা পর্যন্ত লোণ সরবরাহ করে থাকে। এছাড়া, চার শতাংশ সুদের হারে কৃষকরা তিন লাখ টাকা পর্যন্ত লোণ পেয়ে থাকেন। কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিকভাবে সক্ষম করার চেষ্টা করছে। এই কার্ডের আওতায় কোন গ্যারান্টি ছাড়াই কৃষকদের ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ প্রদাহ করা হয়।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: The central government has adjourned the EMI of loan from KCC for farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.