রাজ্য সরকার বিনামূল্যে কৃষকদের বিতরণ করবে উন্নত ও প্রত্যয়িত বীজ

Thursday, 23 April 2020 01:09 PM

শুধু আমাদের দেশই নয়, করোনা ভাইরাসের সংক্রমণে আক্রান্ত সমগ্র বিশ্ব। এই মহামারীর কারণে, দেশব্যাপী জারি লকডাউনে সমস্যার সম্মুখীন সাধারণ মানুষ। কেন্দ্রীয় ও রাজ্য সরকার দরিদ্র শ্রমিক ও কৃষকদের সহায়তা করার জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছেন এবং তা বাস্তবায়নের কাজ চলছে। কৃষিতে ফলন বাড়াতে লকডাউনের কারণে এবার সরকার বিভিন্ন উপায়ে রোডম্যাপ তৈরি করছে। এগ্রিকালচার রোড ম্যাপের আওতায় রাজ্যে মানসম্পন্ন ফসল উৎপাদনের জন্য কৃষকদের উন্নত ও শংসিত বীজ সরবরাহ করা হবে। উন্নত ও প্রত্যয়িত বীজ (হাইব্রিড বীজ) এবার রাজ্য সরকার বিনামূল্যে বিতরণ (১০০% অনুদান) বা ভর্তুকিতে প্রদান করবে।

এই সঙ্কটের সময়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলত, এবছর খরিফ ফসলের জন্য রাজ্যের লক্ষ লক্ষ কৃষককে ত্রাণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন । ২০২০ সালের খরিফ মরসুমে ভুট্টা ও বাজরার নিখরচায়িত বীজ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজস্থান সরকার রাজ্য বীজ দফতর কর্তৃক জাতীয় বীজ দফতর থেকে প্রত্যয়িত বীজ সংগ্রহের দায়িত্ব নিয়েছে।

 রাজস্থান রাজ্যের কৃষকদের অর্থনৈতিক অবস্থার উন্নতিতে ভুট্টা এবং বাজরা ফসলের একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে, এ কারণে রাজস্থান সরকার এবার কৃষকদের ভুট্টা ও বাজরার মিনিকেট বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্য বীজ দফতর কর্তৃক জাতীয় বীজ দফতর থেকে ২০২০ সালের খরিফ মৌসুমের জন্য ২৬ হাজার কুইন্টাল প্রত্যয়িত সয়াবিন বীজ ক্রয়ের অনুমতি দেওয়া হয়েছে। অর্থ বিভাগের প্রস্তাব অনুযায়ী, আসন্ন খরিফ মরসুমে রাজ্যের তফসিলী উপজাতি অঞ্চলে ৫ লক্ষ কৃষককে ভুট্টার ৫ কেজি শংসিত হাইব্রিড বীজ দেওয়া হবে এবং বাজরা উৎপাদক অঞ্চলে ১.৫ কেজি শংসিত বীজ ১০ লক্ষ কৃষককে দেওয়া হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: The state government will distribute certified hybrid seeds to farmers free of cost

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.