এই ১০টি রোগ প্রতিরোধী জাতের ধান উচ্চ মানের সঙ্গে দেবে উচ্চ ফলন, সাশ্রয় হবে জল এবং সার

 রুপালী দাস
রুপালী দাস
এই ১০টি রোগ প্রতিরোধী জাতের ধান উচ্চ মানের সঙ্গে দেবে উচ্চ ফলন, সাশ্রয় হবে জল এবং সার

ধান আমাদের দেশের একটি গুরুত্বপূর্ণ ফসল। ধান উৎপাদনে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে । আমাদের দেশে 4000 হাজারেরও বেশি জাতের ধান চাষ হয়। এই নিবন্ধে, আমরা 10টি ধানের জাত সম্পর্কে তথ্য দিচ্ছি, যা কৃষক ভাইদের বেশি ফলন এবং বেশি লাভ দেবে।

জয়া ধান

এই জাতের ধান কম উচ্চতার একটি উন্নত জাত। এর দানা লম্বা ও সাদা। এই ধান 130 দিনে তৈরি হয়। গাছের উচ্চতা 82 সেমি পর্যন্ত পৌঁছায়। BLB, SB এবং RTB রোগ প্রতিরোধী জাত। এর গড় ফলন হেক্টর প্রতি 50 থেকে 60 কুইন্টাল পর্যন্ত। ভারতের সব রাজ্যেই চাষ করা যায়। 

বাসমতি - 370 

এর চাষ প্রধানত হরিয়ানায় হয়। এ জাতের ধানের চারা লম্বা এবং দানা সাদা। এটি 150 দিনের মধ্যে প্রস্তুত হয়। এর উদ্ভিদের উচ্চতা 140 থেকে 150 সেন্টিমিটার পর্যন্ত পৌঁছায়। গড় ফলন হেক্টর প্রতি 22 কুইন্টাল পর্যন্ত। 

পুসার সুবাস

এই জাতের ধানের দানা পাতলা ও সুগন্ধিযুক্ত। এই জাতটি 120 থেকে 125 দিনে পরিপক্ক হয়। এই জাতের উৎপাদন হেক্টর প্রতি ৪০ থেকে ৪৫ কুইন্টাল। এটির চাষ প্রধানত উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে হয়। 

ডিআরআর

এটি প্রধানত মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, বিহার, কেরালা এবং পশ্চিমবঙ্গে চাষ করা হয়। এ জাতের ধান ভালো ফলনশীল। দানা সাদা এবং মাঝারি লম্বা। এটি 125 থেকে 130 দিনের মধ্যে প্রস্তুত হয়ে যায়। এর গাছের উচ্চতা 90 থেকে 95 সেন্টিমিটার পর্যন্ত। এটি BLB এবং ব্লাস্ট রোগ প্রতিরোধী। এসবি, জিএলএইচ এবং বিপিএইচ রোগ সহনশীল জাত।

মাকরাম

এই ধানের জাতটি ভালো ফলন সহ আধা বামন জাত। এর দানা মাঝারি লম্বা। এটি 160 থেকে 175 দিনের মধ্যে পাকতে প্রস্তুত হয়। গাছের উচ্চতা 111 সেমি পর্যন্ত পৌঁছায়। গাছে রোগ ও চোষা পোকার প্রাদুর্ভাব নেই। গড়ে, প্রতি হেক্টরে 52 কুইন্টাল পর্যন্ত ফলন পাওয়া যায়। 

হাইব্রিড - 620 

এটি একটি উন্নত জাত যার ফলন ভালো। এর দানা চকচকে ও লম্বা। এটি 125 থেকে 130 দিনের মধ্যে পাকতে প্রস্তুত হয়। এটি ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত। জাতটি বিপিএইচ এবং এলএফ রোগ সহনশীল। এর গড় ফলন প্রতি হেক্টরে ৬২ কুইন্টাল পর্যন্ত পাওয়া যায়। 

আরও পড়ুনঃ  ধান চাষিদের জন্য় মধ্য মে থেকে মধ্য জুন পর্যন্ত কি কি করনীয় জেনে নিন বিস্তারিত

পিএইচবি - 71 

এটি প্রধানত হরিয়ানা, উত্তর প্রদেশ, কর্ণাটক এবং তামিলনাড়ুতে চাষ করা হয়।  এর দানা লম্বা, চকচকে ও সাদা। এটি 130 থেকে 135 দিনের মধ্যে পাকতে প্রস্তুত হয়। এর গাছের উচ্চতা 115 থেকে 120 সেমি পর্যন্ত। জাতটি বিপিএইচ, জিএম এবং ব্লাস্ট রোগের জন্য সংবেদনশীল। গড়ে, প্রতি হেক্টরে 87 কুইন্টাল পর্যন্ত ফলন পাওয়া যায়। 

এনডিআর- 359

উত্তরপ্রদেশ, বিহার ও ওড়িশায় এর চাষ হয়। এই জাতের ধানের দানা ছোট এবং গাছপালা আধা বপন করা হয়। এটি 115 থেকে 225 দিনে রান্না হয়ে যায়। গাছের উচ্চতা 90 থেকে 95 সেন্টিমিটার পর্যন্ত পৌঁছায়। এটি এলবি, বিএস এবং বিএলবি রোগ প্রতিরোধী জাত। গড়ে প্রতি হেক্টরে 50 কুইন্টাল পর্যন্ত ফলন পাওয়া যায়। 

CSR- 10

এটি প্রধানত পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, গোয়া, ওড়িশা, গুজরাট, মহারাষ্ট্র এবং কর্ণাটকে চাষ করা হয়। এই জাতের গাছগুলি ছোট এবং সাদা রঙের হয়। এটি 115 থেকে 120 দিনের মধ্যে পাকতে প্রস্তুত হয়। এর গাছের উচ্চতা 80 থেকে 85 সেন্টিমিটার পর্যন্ত পৌঁছায়। গড়ে প্রতি হেক্টরে 55 থেকে 60 কুইন্টাল পর্যন্ত ফলন পাওয়া যায়। 

আইআর

এটি প্রধানত উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, গোয়া, উড়িষ্যা, গুজরাট, মহারাষ্ট্র এবং কর্ণাটকে চাষ করা হয়।এই জাতের দানা লম্বা তবে গাছটি ছোট। এটি 120 থেকে 125 দিনের মধ্যে পাকতে প্রস্তুত হয়। এর উৎপাদন প্রতি হেক্টরে 50 থেকে 55 কুইন্টাল। 

আরও পড়ুনঃ  5টি নতুন জাতের ধান প্রস্তুত, বাড়বে কৃষকের আয়

Published On: 13 May 2022, 03:46 PM English Summary: These 10 disease resistant varieties of rice with high quality will give high yield, save water and fertilizer

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters