এবার গরমকালেও ফলবে টমেট,অভিনব পদ্ধতি আবিষ্কার করলেন বাংলাদেশের গবেষকরা

Saikat Majumder
Saikat Majumder
টমেটো চাষ

আমরা প্রায় সবাই জানি টমেটো শীতকালেই বেশি পাওয়া যায় । এমটা নয় যে গরমকালে টমেটো পাওয়া যায় না। তবে তা সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে। টমেটো তে পুষ্টিগুন রয়েছে ভরপুর। তাই এর চাহিদাও রয়েছে প্রচুর। কিন্তু গ্রীষ্মকালে এর চাষ হয়না । যার ফলে এর দাম বাজারে বেড়ে যায়।  

তাই গ্রীষ্মকালেও উচ্চফলনশীল টমেটো ফলাতে গবেষণা করছেন বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) একদল গবেষক । গবেষকদের মতে, ফলন কম হওয়ার অন্যতম প্রধান কারণ টমেটোর ঢলে পড়া রোগ। এই রোগে আক্রান্ত হলে প্রায় শতভাগ গাছই মারা যায়।

তবে গবেষকরা দাবি করেছে, সরিষার খৈল ব্যবহার করে মাটির জৈব শোধনের মাধ্যমে এ রোগ শতভাগ প্রতিরোধ করা সম্ভব। এতে সাফল্য়ও পেয়েছেন গবেষকরা।

আরও পড়ুনঃ জিরে চাষ করতে চান? জেনে নিন বিস্তারিত

এ পদ্ধতিতে চাষ করলে কৃষক লাভবান হবে এবং উচ্চফলনশীল টমেটো উৎপাদন সম্ভব হবে যা গ্রীষ্মকালের টমেটোর চাহিদা পূরণে ভূমিকা রাখবে। চাহিদা অনুযায়ী ফলন পেলে মূল্যও সাধারণের নাগালের মধ্যে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

সুত্র থেকে প্রাপ্ত তথ্য় অনুযায়ী, উষ্ণ তাপমাত্রা ও আর্দ্রতা ছত্রাক, ব্যাকটেরিয়া ও উদ্ভিদ কৃমির জন্য আদর্শ পরিবেশ। গ্রীষ্মকালে মাটি অতি উষ্ণ ও আর্দ্র থাকে। ফলে টমেটো গাছ খুব সহজেই ছত্রাক, ব্যাকটেরিয়া, প্ল্যান্ট নেমাটোডা বা উদ্ভিদ কৃমি দ্বারা আক্রান্ত হয়।

আরও পড়ুনঃ রেশম চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন এই গ্রামের ১৩০টি পরিবার

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বেশিরভাগ গ্রীষ্মকালীন টমেটোর চাষ বেশি হয় দেশের উত্তর পশ্চিমাঞ্চলে। কোনো গাছ যদি ঢলে পড়া রোগে আক্রান্ত হয় তাহলে শতভাগ মৃত্যু ঘটে। তাই গ্রীষ্মকালে টমেটোর ভালো দাম থাকলেও কৃষকরা  চাষের আগ্রহ হারিয়ে ফেলে। ফলে গ্রীষ্মকালে পাওয়া টমেটোর বেশিরভাগই শীতকালীন টমেটো সংরক্ষণ করা। এর দামও অনেক বেশি।

Published On: 28 April 2022, 10:47 AM English Summary: Tomatoes, fancy methods, politics of mind will also bear fruit in this hot season

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters