ভারতে বীজ কেনার জন্য শীর্ষ 5টি ওয়েবসাইট

 রুপালী দাস
রুপালী দাস
ভারতে বীজ কেনার জন্য শীর্ষ 5টি ওয়েবসাইট

মাটি এবং পাত্রের সঙ্গে বাগান করার ক্ষেত্রে বীজ সবচেয়ে প্রয়োজনীয় অংশ। শুধুমাত্র উচ্চ মানের বীজ ব্যবহার করা গুরুত্বপূর্ণ কারণ তারা একটি ভাল ফলন দেয়।  ভারতে সুস্থ বীজ খুঁজে পাওয়া কঠিন হতে পারে; তাই আমরা এই 5টি জায়গার তালিকা তৈরি করেছি যেখানে আপনি আপনার বাগানের জন্য স্বাস্থ্যকর বীজ পেতে পারেন।

মানসম্পন্ন বীজ কিনতে অনলাইন ওয়েবসাইট

নিম্নে আমরা পাঁচটি ওয়েবসাইট উল্লেখ করেছি যা মানসম্পন্ন বীজ সরবরাহ করে;

 উগাও.কম (Ugaoo.com)

উগাওতে উচ্চ মানের বীজ রয়েছে যা কীটপতঙ্গ এবং রোগ প্রতিরোধী যা এটিকে অনেক শিক্ষানবিস এবং পাকা উদ্যানপালকের প্রিয় সাইট করে তোলে। ইনডোর প্ল্যান্টের বীজ থেকে শুরু করে কম রক্ষণাবেক্ষণের উদ্ভিদের বীজ পর্যন্ত, উগাও-তে আপনার বাগানের জন্য উপযুক্ত বীজের বিশাল পরিসর রয়েছে। আপনি যখন Ugaoo থেকে বীজ কিনবেন, আপনি প্রতিটি বীজের জন্য একটি এন্ড-টু-এন্ড প্ল্যান্ট কেয়ার গাইড পাবেন যা আপনাকে একটি গাছের বৃদ্ধির প্রক্রিয়ার মাধ্যমে নির্দেশ দেয়।

সাহাজা  বীজ (Sahaja Seeds)

সহজা কৃষকদের কাছ থেকে 150 টিরও বেশি ধরণের বীজের উৎস যারা সারা দেশে প্রজন্ম ধরে তাদের সংরক্ষণ করে আসছে। সাহাজা বীজ হল জৈব কৃষক, উদ্যানপালক এবং উৎপাদকদের একটি নেটওয়ার্ক। Sahaja এর পিছনে ধারণা হল যে এটি একটি ওপেন সোর্স সিস্টেম যা উন্মুক্ত পরাগায়নকে উৎসাহিত করে। Sahaja দ্বারা বিক্রি করা বীজগুলি নন-GMO, উচ্চ পুষ্টির মান সহ, এবং স্বাদ বাড়ানোর জন্য হ্যান্ডপিক করা হয়।

ট্রাস্ট বাস্কেট (Trust Basket)

ট্রাস্ট বাস্কেট সেরা হাইব্রিড এবং সবজি ও ফুলের উন্মুক্ত পরাগায়নকারী বীজের উচ্চ মানের বীজ সরবরাহ করে।তারা প্রায় প্রতিটি মশলা, ভেষজ, ফুল এবং সবজির জন্য বিভিন্ন ধরণের বীজ এবং রোপণ সামগ্রী বিক্রি করে। আপনি যখন ট্রাস্ট বাস্কেট থেকে বীজ কিনবেন, আপনি সতেজতা, ভাল ফলন ফলাফল এবং খুব স্বাস্থ্যকর প্যাকেজিং আশা করতে পারেন।

নার্সারি লাইভ (Nursery Live)

নার্সারি লাইভ সারা দেশে উৎপাদিত বিস্তৃত বীজ বিক্রি করে। তারা এভিনিউ গাছের বীজ, ফুলের গাছ, ভারতীয় এবং বহিরাগত ভেষজ আমদানিকৃত উদ্ভিজ্জ বীজ এবং আরও অনেক কিছু সরবরাহ করে। আপনি যখন নার্সারি লাইভ থেকে কিনবেন, তখন আপনি প্রিমিয়াম মানের, ভাল-পরীক্ষিত বীজ আশা করতে পারেন যা আপনাকে একটি উদ্ভিদে বীজকে লালন-পালন করতে সাহায্য করার জন্য নির্দেশিকা  আসে।

আরও পড়ুনঃ  লাক্ষা চাষ আয়ের সুবর্ণ সুযোগ, জানুন কিভাবে চাষ করবেন

Published On: 25 February 2022, 10:02 AM English Summary: Top 5 Websites for Seed Buying in India

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters