সর্বাধিক লাভজনক কৃষি ব্যবসায়িক ধারণা

Wednesday, 16 October 2019 11:21 PM

খরা, ভারী বৃষ্টিপাত, লোণ প্রভৃতি বিভিন্ন কারণে কৃষকরা তাদের জীবনে অবিরাম কষ্ট ভোগ করেন, তবে এর থেকে মুক্তির উপায় আছে। বর্তমানে ক্ষুদ্র-পর্যায়ের কৃষকরাও প্রাথমিক চাষ থেকে বেশি আয় করতে পারেন। কৃষিতে ভবিষ্যতে লাভজনক চাষের জন্যে স্থানীয় চাহিদা সহ কৃষি খাতে বিভিন্ন ব্যবসা শুরু করা যেতে পারে।

কৃষি ব্যবসাকে তিনটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা যেতে পারে এবং সেগুলি নিম্নরূপ:

ফিড, বীজ, সার, সরঞ্জাম, যন্ত্রপাতি ইত্যাদি উত্পাদনশীল সম্পদ।

খাদ্য ও ফাইবারের কাঁচা এবং প্রক্রিয়াজাত পণ্যগুলির মতো কৃষি পণ্য।

লোণ, বীমা, বিপণন, সঞ্চয়স্থান, প্রক্রিয়াকরণ, পরিবহন, প্যাকিং ইত্যাদি সুবিধামূলক পরিষেবাগুলি।

কৃষিতে সবচেয়ে লাভজনক ব্যবসায়িক ধারণাগুলি কী?

এখানে সর্বাধিক লাভজনক কৃষি ব্যবসায়িক ধারণাগুলি আলোচনা করা হল –

১. কৃষি ফার্ম

যুক্তিসঙ্গত অর্থ বিনিয়োগ করে কেউ কৃষি খামার-এর ব্যবসা শুরু করতে পারেন। স্থানীয় চাহিদা অনুযায়ী পণ্য উত্পাদন করতে এবং স্থানীয়ভাবে সেগুলি বিক্রি করতে পারেন। দূরবর্তী অঞ্চলে এমনকি আপনি বিতরণ কেন্দ্রগুলির মাধ্যমে পণ্য সরবরাহ করতে পারেন।

২. ভার্মিকম্পোস্ট জৈব সার উত্পাদন

এটির জন্য খুব কম বিনিয়োগ প্রয়োজন এবং তাই এটিকে কৃষি ব্যবসায় লাভজনক হিসাবে বিবেচনা করা যেতে পারে। উত্পাদন প্রক্রিয়া সম্পর্কে সঠিকভাবে জেনে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন।

৩. শুকনো ফুলের ব্যবসা

ফুলের উত্পাদন আজকের কৃষিতে অন্যতম দ্রুত বর্ধনশীল শস্য প্রবণতা। বাজারে এখন বিভিন্ন ধরণের ফুলের চাহিদা রয়েছে। বিশেষত অনন্য এবং বিভিন্ন ধরণের দীর্ঘস্থায়ী ফুলের প্রয়োজন ও চাহিদা ক্রমাগত বাড়ছে।

৪. সার বিতরণ ব্যবসা

মধ্যম মূলধন বিনিয়োগের মাধ্যমে কেউ কেউ এই ব্যবসা শুরু করতে পারেন। এটি বেশিরভাগই সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয়।

৫. জৈব ফার্ম গ্রিন হাউস

খামারে জৈবিকভাবে উত্পাদিত পণ্যগুলির চাহিদা বাড়ার ফলে এই ব্যবসার বৃদ্ধিও ক্রমবর্ধিত। যেহেতু রাসায়নিক এবং সার দিয়ে উত্পন্ন খাবারগুলিতে স্বাস্থ্যকর ঝুঁকি রয়েছে তাই মানুষের কাছে জৈবিকভাবে উত্পাদিত পণ্যগুলির চাহিদাও বাড়ছে ।

৬. পোল্ট্রি ফার্মিং

এটি তিন দশক ধরে একটি প্রযুক্তি-বাণিজ্যিক শিল্প রূপে পরিচিত। এটি কৃষি ও কৃষিকাজ ব্যবসায়ের দ্রুত বর্ধনশীল খাত হিসাবে বিবেচিত হয়।

৭. মাশরুম চাষের ব্যবসা

এই ব্যবসা করে আপনি মাত্র কয়েক সপ্তাহের মধ্যে ভাল লাভ করতে পারবেন। এটির জন্য একটি স্বল্প প্রারম্ভিক মূলধন বিনিয়োগ প্রয়োজন। এ বিষয়ে স্বল্প জ্ঞান থাকলেই খামারে মাশরুমের চাষের ব্যবসা করা যায়।

  1. হাইড্রোপনিক খুচরা দোকান

এটি একটি নতুন বৃক্ষরোপণ প্রযুক্তি, যেখানে বাণিজ্যিক এবং ঘরের ব্যবহারের জন্য মাটি ছাড়াই বৃক্ষ রোপণ করা যায়।

৯. শামুক চাষ

এটি বিশেষত মানুষের ব্যবহারের জন্য জমিতে শামুক সংগ্রহ করার প্রক্রিয়া। এতে মানব দেহের জন্য প্রয়োজনীয় প্রোটিন, আয়রন, কম ফ্যাট এবং প্রায় সমস্ত অ্যামিনো অ্যাসিড রয়েছে। অধিকন্তু, আধুনিক প্রযুক্তির একটি নির্দিষ্ট জ্ঞান থাকা উচিত।

১০. মৌমাছি পালন ব্যবসা

মৌমাছির ব্যবসা মধু এবং মোমের মতো অন্যান্য পণ্য বিক্রির জন্য করা হয়। বিশ্বব্যাপী মধুর চাহিদা বাড়ছে। এই ব্যবসাকে বেছে নেওয়া একটি লাভজনক উদ্যোগ, যার জন্য স্বল্প বিনিয়োগ দরকার।

১১. মৎস্য চাষ

এই ব্যবসাটি বছরের যে কোনও সময় করা যেতে পারে। এর জন্য আধুনিক কৌশল এবং পরিমিত পুঁজি বিনিয়োগ প্রয়োজন।

১২. ফলমূল ও শাকসবজি রপ্তানি

স্থানীয় কৃষকদের কাছ থেকে ফল ও সবজি সংগ্রহ করে রপ্তানি ব্যবসা শুরু করতে পারেন। এটি টেলিফোনিক কথোপকথন, ইন্টারনেট সংযোগ সহ কম্পিউটারের মতো সহজ যোগাযোগের মাধ্যমে করা যেতে পারে।

১৩. হিমায়িত চিকেন উত্পাদন

এই পণ্যটির চাহিদা বিশ্বব্যাপী বাড়ছে। মেট্রো বা শহরতলির শহরে বাস করে কেউ এই ব্যবসা শুরু করতে পারেন।

বোটানিকাল কীটনাশক উত্পাদন

জৈব চাষের জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় এবং বাধ্যতামূলক। এই পণ্যের চাহিদা বেশি হওয়ায় এটিকে অন্যতম লাভজনক কৃষি ব্যবসায়িক ধারণা হিসাবে বিবেচনা করা হয়।

১৪. ঝাড়ু উত্পাদন

এটি একটি ভাল এবং লাভজনক ব্যবসায়ের ধারণা, কারণ ঝাড়ু পরিষ্কার করার উদ্দেশ্যে বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি একটি সহজ ব্যবসা এবং একটি মধ্যম পুঁজি বিনিয়োগের মাধ্যমে করা যেতে পারে।

১৫. ঝুড়ি বুনন

এটি একটি চিন্তাশীল পরিকল্পনা এবং ডিজাইনের জন্য উচ্চতর স্তরের সৃজনশীল মনের প্রয়োজন। মাঝারি মূলধনের বিনিয়োগের মাধ্যমে এটি কোনও বাড়ির অবস্থান থেকে করা যায়।

কিছু অন্যান্য লাভজনক কৃষি ব্যবসায়িক ধারণা

লাইভস্টক ফিড উত্পাদন, ফলের রস উত্পাদন, চিনাবাদাম প্রক্রিয়াজাতকরণ, কাজু-বাদাম প্রক্রিয়াজাতকরণ, কোয়েল-এর ডিম চাষ, চিংড়ি চাষ, ফিশ হ্যাচারি, শূকরশালা, সয়াবিনস প্রসেসিং মশলা প্রক্রিয়াকরণ, উদ্ভিজ্জ কৃষিকাজ, ছানা হ্যাচারি, রজনীগন্ধার কৃষিকাজ, মুদি ই-শপিং পোর্টাল, ভেষজ ঔষধি চাষ, ভুট্টা চাষ, বীজ উত্পাদন সার্টিফিকেট, মাটি পরীক্ষার ল্যাব, গ্রিন হাউস ফুল রফতানি, উদ্যান ফসল চাষ, আলু,চিপস উত্পাদন, ছাগল ও গাভী ইত্যাদি পশুর চাষ, কৃষিক্ষেত্র ব্লগিং ইত্যাদি ধারণার মাধ্যমে কৃষি খাতে লাভজনক ব্যবসা শুরু করা যায়। এর থেকে কৃষকেরা প্রভূত লাভ করতে পারবেন বলে আশা করা হয়।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.