শাকসব্জী উৎপাদনে এই বছরও শীর্ষ স্থানে পশ্চিমবঙ্গ

Thursday, 30 January 2020 03:38 PM

কৃষি ও কৃষককল্যাণ মন্ত্রণালয়ের আয়োজিত এক সম্মেলনে প্রকাশিত তথ্য অনুসারে, পশ্চিমবঙ্গ রাজ্য ফসল উৎপাদনে এ বছরও শীর্ষে অবস্থান করছে। এই বর্ষে সবজির উত্পাদন ২৯.৫৫ মেট্রিক টন।  এর পরে অবস্থান উত্তরপ্রদেশের ২৭.৭০ এমটি এবং মধ্য প্রদেশ ১৭.৭৭ এমটি।

ফসল উত্পাদন:

ফলের ক্ষেত্রে অন্ধ্রপ্রদেশ শীর্ষস্থানীয়। ২০১৮-১৯ সালে অন্ধ্রপ্রদেশের উৎপাদিত ফসলের পরিমাণ ১৭.৬১ মেট্রিক টন। অন্ধ্রপ্রদেশের পরে অবস্থান মহারাষ্ট্রের ১০.৮২ এমটি এবং ইউপি-র উৎপাদিত ফসলের পরিমাণ  ১০.৬৫ এমটি।

 

বিগত ২০১৭-১৮ সালে, পশ্চিমবঙ্গ ২৭.৭ মিলিয়ন টন ফসল উত্পাদন করে দ্বিতীয় স্থান অধিকার করে। সেই বছরে উত্তরপ্রদেশ ২৮.৮ মিলিয়ন টন ফসল উৎপাদন করে শীর্ষস্থান অধিকার করে।

সবজি চাষের আওতাধীন ক্ষেত্র ২০০৪-০৫ সালের তুলনায় ২০১৮-১৯ সালে বর্ধিত হয়েছে। ৬.৭৪ মিলিয়ন হেক্টর থেকে তা ১০.১০ মিলিয়ন হেক্টরে উন্নীত হয়। ২০১৮-১৯ সালে সবজি উত্পাদনের আবাদভূমি ছিল ১০.১০ মিলিয়ন হেক্টর এবং ফলের এলাকা ছিল ৬.৬৫ মিলিয়ন হেক্টর।

২০০৪ সালের তুলনায় ২০১৮-১৯ সালে ১০০.২৫ মিলিয়ন টন থেকে সবজির উত্পাদন বৃদ্ধি পেয়ে তা হয়েছে ১৮৫.৮৮ টন এবং এ বছর উত্পাদিত ফলের পরিমাণ ৯৮.৫৮ টন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: West- Bengal- leads -in- vegetable -production

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.