গমের জাত 2022: এই 3টি জাতের গমের সবচেয়ে নতুন, 120 দিনে 82.1 কুইন্টাল ফলন দেবে

 রুপালী দাস
রুপালী দাস
গমের জাত 2022: এই 3টি জাতের গমের সবচেয়ে নতুন, 120 দিনে 82.1 কুইন্টাল ফলন দেবে

উত্তর ভারতে অক্টোবর এবং নভেম্বর মাসে রবি মৌসুমের ফসল বপন করা হয়, যা সবেমাত্র শুরু হতে চলেছে। যদি আমরা রবি মৌসুমের প্রধান ফসলের কথা বলি, তাহলে এই সময়ে সারাদেশের অধিকাংশ কৃষকই গম চাষ করেন, যার জন্য তাদের উন্নত জাত প্রয়োজন।

এমন পরিস্থিতিতে আজ কৃষি জাগরণ এই পোস্টে গমের ৩টি সর্বশেষ উন্নত জাত (গমের ৩টি নতুন জাত) সম্পর্কে তথ্য নিয়ে এসেছে । এর সাথে, আপনি সেই জাতগুলি থেকে কতটা উৎপাদিত হয় তাও জানতে পারবেন।

আমাদের জানিয়ে দেওয়া যাক যে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হীট অ্যান্ড বার্লি রিসার্চ কার্নাল (IIWBR) বিশ্বাস করে যে গমের এই 3টি জাত (গমের 3টি নতুন জাত) সবচেয়ে নতুন, যা বাম্পার উত্পাদনও দেয়।

আরও পড়ুনঃ  মাছ চাষে রেকর্ড গড়ল বাংলা, নির্ধারিত লক্ষ্যমাত্র ছাড়িয়ে গেল উৎপাদন

করণ নরেন্দ্র (করণ নরেন্দ্র / DBW-222)

এটি একটি নতুন জাত, যা DBW 222 নামেও পরিচিত। 2019 সালে এই জাতের গম বাজারে এসেছিল। এটি 25 অক্টোবর থেকে 25 নভেম্বরের মধ্যে বপন করা যেতে পারে। এই গমের রুটির গুণাগুণ ভালো বলে মনে করা হয়। এর বিশেষত্ব হল অন্যান্য জাতের জন্য 5 থেকে 6টি সেচের প্রয়োজন হলেও এতে মাত্র 4টি সেচের প্রয়োজন হয়। একই সময়ে, এই জাতের ফসল 143 দিনে প্রস্তুত হয়, যা হেক্টর প্রতি 65.1 থেকে 82.1 কুইন্টাল পর্যন্ত ফলন দেয়।

আরও পড়ুনঃ  নিম্নচাপের জেরে আগমী ২ দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

করণ শ্রিয়া (করণ শ্রিয়া/DBW-252)

গমের এই জাতটিও সর্বশেষ জাতগুলির মধ্যে একটি, যা 2021 সালের জুন মাসে এসেছিল। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলিতে এই জাতের বপন বেশি হয়, যা প্রায় 127 দিনে পরিপক্ক হয় এবং শুধুমাত্র একটি সেচের প্রয়োজন হয়। এই জাতটি প্রতি হেক্টরে সর্বোচ্চ 55 কুইন্টাল ফলন দেয়।

Published On: 14 September 2022, 03:57 PM English Summary: Wheat variety 2022: The newest of these 3 wheat varieties, will yield 82.1 quintals in 120 days.

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters