White Fly Management – ফসলে সাদসামাছি নিয়ন্ত্রণের সুসংহত, পরিবেশ বান্ধব ও স্থায়ী কৃষি ব্যবস্থাপনা

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
White Fly (Image Credit - Google)
White Fly (Image Credit - Google)

বর্তমানে, নারকেল, কলা, পেয়ারা, পেঁপে ইত্যাদি গাছে রুগোস স্পাইরালিং সাদামাছির আক্রমণ বিশেষভাবে আমাদের দৃষ্টি আকর্ষণ করে। এরা আকারে বেমসিয়া ট্যাবাসির থেকে প্রায় তিন গুন বড়। আক্রান্ত গাছে মোমের মত সাদা গুঁড়ো আস্তরণ পড়ে থাকে, যা দেখে অনেক সময় দয়ে পোকার আক্রমণ বলে মনে হয়। প্রধানত দুইটি প্রাজাতির সাদামাছির আক্রমণ পশ্চিমবঙ্গে লক্ষ্য করা যায়। এদের একটি হল বেমসিয়া ট্যাবাসি (সিলভার লিফ সাদামাছি) এবং আর একটি অ্যালিউরোডিকাস রুজিওপারকিউল্যাটাস (রুগোস স্পাইরালিং সাদামাছি)।

প্রজাতি নির্বিশেষে, অপূর্ণাঙ্গ ও পূর্ণাঙ্গ সাদামাছি পাতার নীচ থেকে অনবরত খাদ্যরস শুষে খেতে থাকে। খালি চোখে কেবল পূর্ণাঙ্গ সাদামছির উপস্থিতি নজরে আসে। অপূর্ণাঙ্গ কীট আকারে এত ছোট যে আমরা তার উপস্থিতি বুঝতে পারি না যতক্ষণ না আক্রমণের লক্ষণ দেখা যায়। আক্রান্ত গাছের পাতা কুঁকড়ে যায়, অপরিণত অবস্থায় রুপোলী বা হলুদ হয়ে যায় ও শেষে শুকিয়ে ঝরে পড়ে। মুখ নিঃসৃত লালার মধ্যে থাকা বিষের প্রভাবে পাতা বা ফলের বিকৃতিও ঘটতে পারে। এদের শরীর থেকে বেরিয়ে আসা মধুবিন্দুতে কালো ছত্রাকের আক্রমণ হয় যা পাতা কিংবা ফলের উপর কালো আস্তরণ তৈরি করে ফলে গাছের সালোকসংশ্লেষ প্রক্রিয়া বাধা পায়। আক্রান্ত গাছ বেঁটে হয়ে থাকে এবং ফলন উল্লেখযোগ্য হারে কমে যায়। পূর্ণাঙ্গ সাদামছি বাহক হিসাবে বিভিন্ন ভাইরাসের সংক্রমণ ঘটায়। যেমন- টমেটো, পেঁপে ও লঙ্কার পাতা কোঁকড়ান রোগ, ভেন্ডির সাহেব রোগ, সীম, মুগ ও কলাই এর হলুদ মোজাইক রোগ ইত্যাদি। এদের আক্রমণে ফসলের ক্ষতির পরিমাণ প্রায় ২০-১০০% পর্যন্ত হতে পারে

প্রতিকারমূলক ব্যবস্থা হিসাবে নিম্নলিখিত পদক্ষেপ গুলি গ্রহণ করা যেতে পারে

  • সহনশীল জাতের ব্যবহার করতে হবে।

ফসলের নাম সহনশীল জাত
ভেন্ডি মখমলী, তুলসী, অনুপমা-, সান -৪০
বেগুন এস এম ১৭-, পি বি আর ১২৯-, এ আর ভি ২-সি, পুসা পার্পল রাউন্ড, কল্যাণপুর -, পাঞ্জাব নীলম, জি বি -, জি বি -, পি বি আর ৯১
টমেটো সক্রান্তি, বৈভবও, নন্দী, বি এল আর এইচ -, বি এল আর এইচ -২০, আরকা অনন্যা, কাশি বিশেষকাশি অমৃত 
  • বীজ অঙ্কুরোদ্গমের সাথে সাথে বীজতলা ৫০-৬০ মেসের ঘন মশারী দিয়ে ঢেকে ফেলুন। ব্যবহারের আগে মশারী ক্লোরপাইরিফস এর দ্রবণে (৪ মিলি/লি জলে) ১৫ মিনিট ভিজিয়ে রেখে তারপর শুকিয়ে নিয়ে ব্যবহার করুন

  • বীজ বোনার পূর্বে ইমিডাক্লোপ্রিড ৪৮ এফ এস (গাউচো) ১.২-১.৮ মিলি হিসাবে প্রতি কেজি বীজের জন্য দিয়ে বীজ শোধন করে নিন।

  • মূলজমিতে ফসল লাগানোর ৩ সপ্তাহ আগে তিন সারি ভুট্টা লাগান বেড়া ফসল হিসাবে।

  • সুষম মাত্রায় জৈব ও অজৈব সার প্রয়োগ করুন। নাইট্রোজেন, চাপান সার হিসাবে ক্ষেপে ক্ষেপে প্রয়োগ করুন

  • সাদামছির উপস্থিতির নজরদারী বা পূর্ণাঙ্গ পোকার নিয়ন্ত্রণের জন্য হলুদ জলপাত্র কিংবা হলুদ আঠালো ফাঁদ লাগাতে হবে বিঘা প্রতি ৪টি।

  • বন্ধুপোকা মাকড়ের (পরজীবি ও পরভোজী) সংরক্ষণের জন্য জমির পাশে অব্যবহৃত জায়গায় ত্রিধারা, উঁচুটি, শালিঞ্চে ইত্যাদি আগাছা জাতীয় গাছের উপস্থিতি নিশ্চিত করতে হবে যা এদের বেঁচে থাকার জন্য দরকারী মধুর জোগান দেয়।

  • নিমঘটিত কীটনাশক (নিমাজল, ইকোনিম প্লাস) .-৩ মিলি প্রতি লিটার জলে মিশিয়ে ৭ দিন অন্তর সাবধানতামূলক ব্যবস্থা হিসাবে স্প্রে করলে সুফল মেলে। এক বিঘা জমির জন্য ৭০-৮০ লিটার জল প্রয়োজন।

আরও পড়ুন - Datura Farming - এই মরসুমে ধুতুরা চাষ আপনাকে দিতে দিতে পারে প্রচুর অর্থ

  • প্রতি পাতায় ৬-৮ টি সাদামাছি থাকলে কীটনাশক প্রয়োগ করতে হবে। পাইরিপ্রক্সিফেন ১০ ইসি (ডেইটা) ১ মিলি / লিটার জলে বা ডাইফেনথাইইউরন ৫০ ডব্লুপি (পেগাসাস) ১.২ গ্রাম / লিটার জলে বা অ্যাসিট্যামিপ্রিড ২০ এসপি (প্রাইড, এক্কা) ৫ গ্রাম / ১০ লিটার জলে বা থায়ামিথোক্সাম ২৫ ডব্লুজি (একতারা, রিনোভা) ৪ গ্রাম / ১০ লিটার জলে বা ইমিডাক্লোপ্রিড ১৭.৮ এস এল (কনফিডার, টাটামিডা) ৫ মিলি / ১০ লিটার জলে গুলে করে স্প্রে করুন নজেলটি পাতার নীচের দিকে রেখে। প্রয়োজনে কীটনাশকের সাথে আঠা বা এডজুভেন্ট মেশাতে হবে ৩-৪ মিলি / ১০ লিটার দ্রবণের জন্য। একই কীটনাশক বারবার না দিয়ে বদলে ব্যবহার করুন, ১৫ দিন অন্তর ২-৩ টি স্প্রে করা যেতে পারে দরকার হলে। গাছে ফুল আসা অবস্থায় উপরের একটিও কৃষিবিষ প্রয়োগ করা যাবে না। সেসময়, সন্ধ্যেবেলা বিউপ্রোফেজিন ২৫ এসসি (ফ্লোটিস, অ্যাপ্লড) ১৬ মিলি/১০ লিটার জলে মিশিয়ে স্প্রে করা যেতে পারে।

আরও পড়ুন - Organic Fertilizer Benefits – জৈব সার প্রয়োগে চাষ করে ফসলের দ্বিগুণ ফলন

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters