জার্মানিতে শুরু বিশ্বের শীর্ষস্থানীয় বাণিজ্য মেলা ‘বায়োফা’, ১২-১৫ ই ফেব্রুয়ারি, ২০২০

KJ Staff
KJ Staff

জার্মানির নুরেমবার্গ-এর কেন্দ্রস্থলে জৈব খাদ্য, বাণিজ্যিক মিলন প্রাঙ্গণ এবং প্রদর্শনীর জন্য বিশ্বের শীর্ষস্থানীয় বাণিজ্য মেলা, বায়োফা ২০২০, আজ অর্থাৎ ১২ ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে, যা ১৫ ই ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। রিপোর্ট অনুসারে জানা গেছে, বিশ্বজুড়ে প্রায় ৩,৭৮৮ জন প্রদর্শকমণ্ডলী এই বৃহত্তম জৈব প্রদর্শনী এবং বাণিজ্য মেলায় যোগদান করবে। তদুপরি, এটি এমন একটি ক্ষেত্র, যা জৈব খাদ্য ও পণ্যাদি নিয়ে কর্মরত কৃষকদের একটি সুবিশাল প্ল্যাটফর্ম প্রদান করে। বিগত বছরগুলিতে, এই বাণিজ্য মেলাটি ৭৬ টি দেশের প্রায় ২৮০০ সংস্থাকে স্বাগত জানিয়েছিল এবং ৫১,৫০০ শিল্প বিশেষজ্ঞের সম্মুখে তাঁরা এই মেলায় তাদের পণ্য প্রদর্শন করে।

এই মেলার আরেকটি অতিরিক্ত কর্মসূচী - ভিভ্যান্স ইভেন্ট, যা মূলত পার্সোনাল কেয়ার-এর জন্য ন্যাচারাল (প্রাকৃতিক) পণ্যগুলিতে ফোকাস করে। এর সাথে সাথে অন্যান্য অনেকগুলি ইভেন্টও রয়েছে, যেখানে ‘অরগ্যানিক অলিভ’ এবং ‘ওয়ার্ল্ড অফ ওয়াইন’, ইত্যাদির মতো নির্দিষ্ট পণ্যের বিকাশে জোর দেওয়া হবে। ইভেন্টে কেবলমাত্র ব্যবসায়ীদের স্বাগত জানানো হবে এবং সমস্ত অংশগ্রহণকারীদের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এই বাণিজ্য মেলায় রান্নার প্রদর্শনীও অনুষ্ঠিত হবে।

তদুপরি, আধুনিকযুগে কৃষকরা জৈব ফল এবং শাকসব্জী বৃদ্ধির কৌশলগুলিকে অভিযোজিত করার সাথে সাথে, তারা বিশ্বের কৃষিতে দ্রুত বিপ্লব আনার দিকে অগ্রসর হয়ে চলেছে। জৈব কৃষিকাজ এখন বিশ্বজুড়ে একটি ক্রমবর্ধমান প্রবণতা। অনেক কৃষক এটি থেকে লাভবান হচ্ছেন। এই কৃষকদের তাঁদের পণ্য প্রদর্শনের জন্য এবং তাঁদের একটি সুবৃহৎ প্ল্যাটফর্ম দেওয়ার জন্য প্রতি বছর 'বায়োফা' আয়োজন করা হয়।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters