বাঁশ চাষে শূন্য ইনভেস্টমেন্ট থেকে আপনি প্রতি হেক্টরে ৭ লাখ টাকা পান!

 রুপালী দাস
রুপালী দাস
বাঁশ চাষে শূন্য ইনভেস্টমেন্ট থেকে আপনি প্রতি হেক্টরে ৭ লাখ টাকা পান!

প্রতি হেক্টরে ৭ লাখ টাকা

কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য হল কৃষকদের উন্নীত করা এবং এর পণ্য ও রপ্তানি প্রচার করা। ভারত বিশ্বের সবচেয়ে বড় বাঁশ উৎপাদনকারী দেশ। দেশে বাঁশ চাষের পরিপ্রেক্ষিতে মোদি সরকার 2014 সাল থেকে অবিরাম কাজ করে চলেছে।

বাঁশ চাষ

বাঁশ চাষের প্রচারের জন্য সরকারি নার্সারিগুলি বিনামূল্যে চারা দেওয়া হয়। প্রায় 136 প্রজাতির বাঁশ রয়েছে। বাঁশ আমাদের দেশে 13.96 মিলিয়ন হেক্টর জুড়ে। ভারতে, বাণিজ্যিক ব্যবহারের জন্য 10টিরও বেশি জাত চাষ করা হয়। বাঁশ ঘাসের শ্রেণীতে পড়ে। কিন্তু এর বৈশিষ্ট্য এবং আকার অনেক সমস্যার সমাধান করে।

কোন রাজ্যে এই চাষ করা হয়?

মধ্যপ্রদেশ, আসাম, কর্ণাটক, নাগাল্যান্ড, ত্রিপুরা, ওড়িশা, গুজরাট, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের 9টি রাজ্যে 22টি বাঁশের ক্লাস্টার চালু করা হয়েছে।

বাঁশ কিভাবে চাষ করা হয়?

প্রথমে নার্সারি তৈরি করে রোপণ করা হয়। দোআঁশ মাটিতে বাঁশের নার্সারী লাগানোর পরামর্শ দেওয়া হয় যার pH মান 6.5 থেকে 7.5 এর মধ্যে থাকে। মার্চ মাসকে নার্সারি প্রস্তুতির জন্য সেরা মাস হিসাবে বিবেচনা করা হয়।

বীজ বপনের আগে বেড তৈরি করে গভীর চাষ করতে হবে। হালকা সেচের পরামর্শ দেওয়া হয়। বীজ বপনের প্রথম সপ্তাহে চারা দেখা দিতে শুরু করে। যখন গাছপালা একটু বড় হয়, তাদের অবশ্যই প্রতিস্থাপন করতে হবে।

এছাড়াও, বাঁশ অপ্রচলিত পদ্ধতিতে জন্মানো হয়, যার মধ্যে রয়েছে শিকড় কাটা, কাটা চারা এবং কাটা twigs।

খণ্ড করে চাষ করলে কৃষি থেকে বেশি আয় করা যায়। 4 থেকে 4 মিটার হেক্টর জমিতে 625টি চারা রোপণ করে, পঞ্চম বছর থেকে প্রতি বছর 3125টি বাঁশ নেওয়া যেতে পারে। একই সময়ে, কৃষকরা 8 বছর থেকে প্রতি হেক্টরে 6250টি বাঁশ পেতে পারেন। এটি বিক্রি করে কৃষকরা হেক্টরপ্রতি ৫ থেকে ৭ লাখ টাকা লাভ করতে পারেন।

এটি 20 থেকে 50 হাজার টাকার মধ্যে একটি অতিরিক্ত আয়ের হাতিয়ার হতে পারে।

বাঁশ চাষে কোনো সার ও কীটনাশকের প্রয়োজন হয় না। বাঁশ গাছটি জমি সংরক্ষণের জন্যও কাজ করে। এটি মাটির ক্ষয় রোধ করে। একবার গাছটি স্থায়ী হয়ে গেলে, এটি তার জীবন শেষ না হওয়া পর্যন্ত মরবে না। যাইহোক, বাঁশের বয়স 32 থেকে 48 বছর ধরা হয়।

আরও পড়ুনঃ  Amul Milk Price Hike: বাড়ছে দুধের দাম, জেনে নিন আপনার এলাকায় কত হল দুধের দাম

Published On: 01 March 2022, 03:37 PM English Summary: You get 6 lakh rupees per hectare from zero investment in bamboo cultivation!

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters