এই তিনটি গাছ চাষ করে আপনিও আয় করতে পারবেন কোটি টাকা

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

বর্তমান সময়ে প্রত্যেক মানুষই চায় যে সে যতটা সম্ভব উপার্জন করা যায় । যদি  কৃষকদেরও সঠিক সাহায্য ও ধারণা দেওয়া যায়, তাহলে তারাও ভালো লাভ করতে পারে। শুধু তাদের সঠিক পথে পরিচালিত করতে হবে। ভারতের অধিকাংশ কৃষক শাকসবজি, ফল ও শস্য ইত্যাদি চাষ করেন। তবে আজ আমরা এই প্রতিবেদনে  ফসল নয় , গাছের চাষ সম্পর্কে বলব।যা চাষ করে আপনি ভবিষ্যতে ভালো পরিমাণ আয় করতে পারবেন। এর জন্য শুধু একটু ধৈর্যের প্রয়োজন এবং এটি আপনার জন্য দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসেবে প্রমাণিত হবে। তাহলে আসুন এই গাছগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

গামার গাছ

এটি একটি দ্রুত বর্ধনশীল গাছ। ভারত ছাড়াও এটি বিদেশে পাওয়া যায়, যেমন কম্বোডিয়া, মায়ানমার, থাইল্যান্ড প্রভৃতি দেশে এর পরিমাণ অনেক বেশি। এর পাতা ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। আলসারের মতো সমস্যা থেকে মুক্তি পেতে এটি খুবই উপকারী বলে মনে করা হয়।

চাষের খরচ

এক একর গামারে ৫০০ টি চারা রোপণ করা যায়। যদি গামার গাছ চাষের খরচের কথা বলি, তাহলে এতে মোট খরচ হয় ৪০-৫৫ হাজার। অন্যদিকে, গামার গাছগাছ চাষে আয়ের কথা বললে, কাঠের মানের উপর নির্ভর করে এই গাছের দাম কত হবে। এক একরে লাগানো গাছ থেকে কোটি টাকা আয় হতে পারে।

আরও পড়ুনঃ এই প্রকল্পের অধীনে, আপনি আপনার ক্ষেতে টিউবওয়েল বসাতে পারেন, জানুন আবেদনের প্রক্রিয়া

চন্দন গাছের চাষ

চন্দন গাছ চাষে এত লাভ, যতটা আপনি সরকারি বা বেসরকারি কোনো প্রকল্পে বিনিয়োগ করলে পাবেন না। যদি সহজ ভাষায় বলা যায়, তাহলে ১ লাখ টাকা বিনিয়োগ করে আপনি ভবিষ্যতে ১.৫ কোটি টাকা পর্যন্ত লাভ পেতে পারেন। আপনি যদি ১৫-২০ বছরের জন্য কোনও স্কিমে এত টাকা বিনিয়োগ করেন তবে আপনি এত সুবিধা পাবেন না। এটি রোপণের পর, এর কাঠ ৫ম বছর থেকে বাড়তে শুরু করে। এর কাঠ প্রায় ১২ থেকে ১৫ বছরের মধ্যে বিক্রির জন্য প্রস্তুত হয়ে যায়। একটি গাছ থেকে প্রায় ৪০ কেজি ভালো কাঠ বের করা যায়।

চন্দন চাষের খরচ

এক একর চন্দনে ৫০০ গাছ লাগানো যায়। যদি চন্দন গাছ চাষে খরচের কথা বলি তাহলে এতে মোট খরচ হয় ৪০-৬০ হাজার। একই সাথে চন্দন গাছ চাষে যদি আয়ের কথা বলি, তাহলে এর ১টি গাছের দাম সর্বনিম্ন ৫০ হাজার টাকা।

সেগুন গাছ চাষ

গত কয়েক বছর ধরে দেশের বনাঞ্চলে সেগুন কাটা এত দ্রুত হয়েছে যে এখন বনাঞ্চলে এসব গাছের সংখ্যা অনেক কমে গেছে। যেখানে সেগুন কাঠের গুণগত মান এতই ভালো যে এর চাহিদা দিন দিন বাড়ছে। এর কাঠে উইপোকাও লাগে না, জলেও নষ্ট হয় না। তাই আসবাবপত্র তৈরিতে এর কাঠ বেশি ব্যবহৃত হয়। সেগুন গাছের জীবনকাল ২০০ বছরেরও বেশি হয়।

আরও পড়ুনঃ পেঁয়াজ চাষে থ্রিপস কীটপতঙ্গের চিকিৎসা করুন এইভাবে

সেগুন গাছ চাষের খরচ 

এক একর সেগুনে ৪০০ টি গাছ লাগানো যায়। যদি সেগুন গাছ চাষে খরচের কথা বলি তাহলে এতে মোট খরচ হয় প্রায় ৪০-৪৫ হাজার। একই সাথে সেগুন গাছ চাষে যদি আয়ের কথা বলি, তাহলে এর ১টি গাছের দাম ৪০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। ৪০০ টি গাছ থেকে ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত আয় করা যায়।

Published On: 19 February 2022, 04:20 PM English Summary: You too can earn crores of rupees by cultivating these three trees

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters