অ্যাকোয়াকালচারে বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্পের সুবিধা

Sunday, 24 November 2019 11:33 PM

মাছের সঠিক পরিচর্যার জন্য যে জলে মাছ চাষ করা হয় বা রাখা হয়, সেই জলের গুণগতমান বজায় রাখা এবং জল পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। অপরিষ্কার এবং নোংরা জলে অক্সিজেনের মাত্রা কমে যায় শুধু নয়, সঙ্গে কিছু অবাঞ্ছিত গ্যাসও জমা হয়, যা মাছের বেঁচে থাকার পক্ষে প্রতিকূলতার সৃষ্টি করে। সাধারণত হ্যাচারীতে জলাধার-এর অপরিষ্কার নোংরা জল সম্পূর্ণ বের করে পুনরায় নতুন পরিষ্কার জল ভরা হয়। বিভিন্ন ধরণের ফিল্টার ও পাম্পের সাহায্যেও জল পরিষ্কার করা হয়ে থাকে। তবে স্বল্প খরচে হ্যাচারীতে এবং অন্যান্য ট্যাঙ্কের জল পরিষ্কার ও পরিশোধন করার জন্য বিকল্প পদ্ধতি হিসাবে বায়োফিল্টার বা বায়োলজিক্যাল ফিল্টার (Biological filter) ও এয়ারলিফট্‌ পাম্প (Airlift Pump) ব্যবহার করা গেলে জলের অপচয় রোধ করা যায় ও সেই সাথে বিদ্যুতের খরচও অনেকটা কমে

অ্যাকোয়াকালচারে বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্পের সুবিধা :

হ্যাচারী ও অন্যান্য ফিশ ট্যাঙ্কে বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্প ব্যবহারের সুবিধাগুলি হল –

১) বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্পের সাহায্যে খুব কম খরচে অপরিষ্কার জল পরিশোধন করা যায়।

২) বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্প খুব সহজে এবং স্বল্প পরিসরে হ্যাচারী ও অন্যান্য ফিশ ট্যাঙ্কে স্থাপন করা সম্ভব।

৩) কোন বৈদ্যুতিক পরিষেবা ছাড়াই প্রতিনিয়ত বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্পের সাহায্যে ফিশ ট্যাঙ্কের জল পরিশোধন করা যায়।

৪) সম্পূর্ণ জৈবিক পদ্ধতিতে বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্প অপরিষ্কার জল পরিশোধন করে, যা পরিবেশের পক্ষেও ভালো।

সাধারণত হ্যাচারী ও অন্যান্য ফিশ ট্যাঙ্কের অপরিষ্কার জল পরিশোধনের জন্য মেকানিক্যাল পাম্প এবং বৈদ্যুতিক ফিল্টার যন্ত্র ব্যবহার করা হয়, যা যথেষ্ট ব্যয়বহুল। এছাড়া ফিশ ট্যাঙ্কের অপরিষ্কার জল সম্পূর্ণ বের করে দিয়ে পুনরায় ট্যাঙ্কে নতুন পরিষ্কার জল যোগ করার ক্ষেত্রে প্রচুর পরিমাণ জলের প্রয়োজন হয় এবং অপচয় হয়। অনেক সময় ফিশ ট্যাঙ্কে থাকা জলের সাথে নতুন যোগ করা পরিষ্কার জলের গুণগতমানের (তাপমাত্রা, ph প্রভৃতিতারতম্যের ফলে মাছ মরে যাওয়ার সম্ভবনাও থাকে

অন্যদিকে, হ্যাচারীতে ব্যবহৃত ফিশ ট্যাঙ্কের অপরিষ্কার জল খুব কম সহজে কম খরচে বায়োফিল্ট্রেশন পদ্ধতিতে বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্পের সাহায্যে পরিশোধন করা যায়। বায়োফিল্ট্রেশন পদ্ধতিতে ফিশ ট্যাঙ্কের মধ্যেই অপরিষ্কার জল পরিশোধন করে তা পুনরায় ব্যবহার করা সম্ভব। তাই বায়োফিল্ট্রেশন পদ্ধতিতে বাইরে থেকে নতুন পরিষ্কার জল ফিশ ট্যাঙ্কে যোগ করার প্রয়োজন হয় না।

হ্যাচারীতে ব্যবহৃত ফিশ ট্যাঙ্ক ছাড়াও বড়ো বড়ো  অ্যাকোরিয়ামের জল পরিষ্কার রাখার জন্য বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্প ব্যবহার করা যেতে পারে। এছাড়া যে সকল মাছ চাষীরা স্বল্প বিনিয়োগে বিভিন্ন ছোট ছোট ফিশ ট্যাঙ্কে মাছ চাষ করেন, তারাও স্বল্প খরচে ট্যাঙ্কের জল পরিশোধনের জন্য বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্প ব্যবহার করতে পারেন।

সর্বোপরি, বায়োফিল্টার ও এয়ারলিফট্‌ পাম্পের সাহায্যে অপরিষ্কার জল পরিশোধন করা হল একটি পরিবেশ বান্ধব প্রক্রিয়া।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

তথ্যসূত্র - ড. প্রতাপ কুমার মুখোপাধ্যায়

English Summary: Advantage- of -biofilters- and- airlift- pump -on- aquaculture

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.