Bee Keeping: মাত্র ২০,০০০ টাকায় মৌমাছি পালন শুরু করুন, জানুন এর ব্যবসা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

Saikat Majumder
Saikat Majumder
মৌমাছি পালন

মৌমাছি পালন এমন একটি ব্যবসা, যার মাধ্যমে বর্তমানে গ্রামীণ ও শহর উভয় এলাকার মানুষ ভালো কর্মসংস্থান পাচ্ছে। শুধু তাই নয়, এতে ফসলের ফলনও বাড়ে। এর পাশাপাশি মৌমাছি পালন থেকে মধু ও মোম পাওয়া যায়। মৌমাছি পালন কৃষকদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ ব্যবসা। 

এটি কৃষিতে যেমন সহায়ক তেমনি আয়ের একটি ভালো উৎস, তাই আজ আমরা মৌমাছি পালন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এসেছি, তবে তার আগে আমরা মৌমাছি পালন নিয়ে নতুন নতুন গবেষণার তথ্য দিচ্ছি।

মৌমাছি নিয়ে নতুন গবেষণা

মৌমাছি পালনের মাধ্যমে ফসলের ফলন বাড়াতে কাজ করছেন চন্দ্রশেখর আজাদ কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। এই গবেষণায় বিশেষজ্ঞরা যেমন মৌমাছির পরাগায়ন প্রক্রিয়া দেখবেন, তেমনি মৌমাছির গুণাগুণ শব্দও মূল্যায়ন করবেন। দেশে প্রায় ১.২৫ লাখ মেট্রিক টন মধু উৎপাদিত হয়। এর পাশাপাশি রপ্তানি হচ্ছে প্রায় ৬৭ হাজার ৫০০ মেট্রিক টন মধু।  

মৌমাছি পালন কি

মৌমাছি পালনকে বলা হয় পক্ষীবিদ্যা। আমাদের পৃথিবীতে ২০ হাজারেরও বেশি ধরনের মৌমাছি পাওয়া যায়, কিন্তু মাত্র ৪ ধরনের মৌমাছিই মধু তৈরি করতে সক্ষম। মৌমাছি হ'ল সোম সম্প্রদায়ে বসবাসকারী কীটপতঙ্গ শ্রেণীর বন্য প্রাণী, যা মধু এবং মোম পাওয়ার জন্য পালন করা হয়। 

আরও পড়ুনঃ পলি এবং নেট হাউসের জন্য কৃষকদের অনুদান দিচ্ছে সরকার, আবেদন করার প্রক্রিয়া এবং শেষ তারিখ জানুন

মৌমাছির প্রধান প্রজাতি

ভারতে প্রধানত ৪ প্রজাতির মৌমাছি পাওয়া যায়।  

এপিস ডরসাটা (ঘূর্ণি মৌমাছি)

এপিস ফ্লোরিয়া (উরুমবি মৌমাছি)

এপিস সেরানা ইন্ডিকা (ভারতীয় মৌমাছি)

এপিস মেলিফেরা (ইতালীয় মৌমাছি)

মৌমাছি পালনের জন্য সেরা সময়

সাধারণত সারা বছর মৌমাছি পালন করা যায়, তবে এর জন্য জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়টিকে বেশ উপযুক্ত বলে মনে করা হয়। সেই সঙ্গে নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়টি ব্যবসার জন্য খুবই উপকারী।

মৌমাছি পালনের খরচ

কেউ যদি মৌমাছি পালনের ব্যবসা শুরু করতে চান, তাহলে তিনি প্রায় ৫টি বাক্স দিয়েও শুরু করতে পারেন। জানিয়ে রাখি, একটি বাক্সের দাম প্রায় ৪ হাজার টাকা। এভাবে ৫টি বাক্স নিলে খরচ হবে ২০ হাজার টাকা।

বাক্স এবং মৌমাছি কোথায় পাওয়া যাবে

দিল্লিতে জাতীয় মৌমাছি বোর্ড দ্বারা প্রত্যয়িত প্রতিষ্ঠান রয়েছে, যেখান থেকে মৌমাছি কেনা যায়। এছাড়া উদ্যানপালন বিভাগ ও কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে মৌমাছি কিনতে পারেন। আপনি এখান থেকে বাক্সটিও পেতে পারেন। মৌমাছি পালন বাক্সটি ১২ ইঞ্চি চওড়া এবং ২২ ইঞ্চি লম্বা।এটি একটি বাক্সে ১০ বা কম ফ্রেম আছে. ফ্রেম কম হলে মধুও কম সংগ্রহ করবে।

মৌমাছি পালনের উপকারিতা

আয় বাড়ে, সেই সঙ্গে আত্মকর্মসংস্থানও হয় ভালো।

খাঁটি মধু, রাজকীয় জেলি এবং মোম পাওয়া যায়।

মৌমাছির নীরব সন্তানকে ক্ষেত ও বাঁধে রাখলে ফলন গুণে গুণান্বিত হয়।

মৌমাছি পালনে যেমন খরচ কম হয়, তেমনি সময়ও বাঁচে।

কম ফলনশীল খামার থেকেও মধু ও মোম উৎপাদন করা যায়।

মৌমাছি পালন পরিবেশে ইতিবাচক প্রভাব ফেলে।

সপুষ্পক উদ্ভিদের পরাগায়নে মৌমাছি ভালো ভূমিকা পালন করে।

মৌমাছি পণ্য

মৌমাছি থেকে মধু, মোম এবং রাজকীয় জেলি তৈরি করা হয়। তাদের সেবন মানব স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। আসুন আমরা আপনাকে বলি যে প্রতিদিন মধু খেলে হাঁপানি, কোষ্ঠকাঠিন্য, রক্তচাপের মতো রোগ হয় না। এছাড়া রয়্যাল জেলি খেলে টিউমার রোগের ঝুঁকি যেমন কমে, তেমনি মস্তিষ্ক তীক্ষ্ণ হয়।

মৌমাছি পালনে সরকারি সাহায্য

একটি গুরুত্বপূর্ণ প্রকল্প মৌমাছি পালন ঋণ প্রকল্প (মধুমাখি পালন ঋণ যোজনা) কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হচ্ছে।এর আওতায় মৌমাছি পালনের জন্য ঋণ দেওয়া হয়। এই প্রকল্পের একমাত্র উদ্দেশ্য মৌমাছি পালনে কৃষকদের উৎসাহিত করা।

মৌমাছি পালন থেকে আয়

একটি বাক্স থেকে ২ মাসে প্রায় ৫০ থেকে ৬০ কেজি মধু উৎপাদন করলে একটি বাক্সে প্রায় ৩ হাজার টাকা পাওয়া যায়। এভাবে বাক্সের সংখ্যা বাড়লে আয়ও বাড়বে।

আরও পড়ুনঃ সুস্থ ও অসুস্থ মুরগি চেনার উপায় কী, জেনে নিন পদ্ধতি

মৌমাছি পালনকারীদের কী বলা হয়?

কৃষি জাগরণ মৌমাছি পালন সম্পর্কিত আরও তথ্যের জন্য হরিয়ানার কর্নাল জেলার মৌমাছি পালনকারী সন্দীপ জাত্তানের সাথে কথা বলেছেন। তিনি জানান,এই সময়ে বাজারে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে মধু, মোম ও রয়েল জেলির।এমতাবস্থায় মৌমাছি পালন থেকে ভালো লাভ করা যায়।

মৌমাছি পালন যদি ছোট পরিসরে করতে হয়, তাহলে ৪ থেকে ৫টি বাক্স দিয়ে শুরু করতে পারেন। যাইহোক, কিছু কৃষক ১০ থেকে ২০ বাক্স দিয়ে এটি শুরু করে। তবে তার আগে আপনাকে মৌমাছি পালনের জন্য প্রশিক্ষণ নিতে হবে। সন্দীপ বলেন, মৌমাছি পালনে সবচেয়ে বেশি মনোযোগ দেওয়া হয় বিপণনে। এ জন্য সোশ্যাল মিডিয়ার সাহায্য নিতে পারেন। এছাড়াও, আপনি আপনার পণ্য স্থানীয় বাজারে বিক্রি করতে পারেন। 

Published On: 15 February 2022, 12:47 PM English Summary: Bee Keeping: Start Beekeeping for Just Rs. 20,000, Learn Important Information About Bee Keeping

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters