মৌমাছি পালন কয়েক মাসেই লাখ পতি হয়ে যাবেন, জানবেন কীভাবে?

Saikat Majumder
Saikat Majumder
সবচেয়ে লাভজনক ব্যবসা

দেশের অনেক রাজ্যে আজকাল কৃষির পাশাপাশি কৃষকদের পশুপালন ব্যবসার প্রতিও ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। পশু পালনে মৌমাছি পালনের ব্যবসা করে কৃষকরা বেশি লাভবান হচ্ছেন।

অন্যদিকে, সরকার মৌমাছি পালনকে উৎসাহিত করার জন্য অনেকগুলি পরিকল্পনাও চালাচ্ছে, যাতে কৃষকরা সর্বাধিক লাভ পেতে পারে এবং তাদের অর্থনৈতিক অবস্থারও উন্নতি করতে পারে। এর পাশাপাশি, কয়েক মাস আগে অর্থমন্ত্রী মৌমাছি পালনের প্রচারের জন্য একটি স্বনির্ভর প্যাকেজও ঘোষণা করেছিলেন, যার মধ্যে ৫০০ কোটি টাকার পরিকল্পনা ছিল।

মৌমাছি পালনের জন্য ভর্তুকি

একই সময়ে, দেশের অনেক রাজ্যে, মৌমাছি পালন ব্যবসা শুরু করার জন্য পশু মালিকদের ভর্তুকি দেওয়া হয় ,পাশাপাশি কেন্দ্রীয় সরকারও মৌমাছি পালনে ৮০ থেকে ৮৫% পর্যন্ত ভর্তুকি দেয়।

আরও পড়ুনঃ কৃষকদের ১৬ হাজার টাকা দেবে রাজ্য় সরকার, জেনে নিন কীভাবে সুবিধা নিতে পারেন

জাতীয় মৌমাছি বোর্ড (NBB) মৌমাছি পালনের জন্য NABARD-এর সাথে চুক্তি করেছে, যেখানে উভয়ই একসঙ্গে দেশে মৌমাছি পালন ব্যবসার জন্য অর্থায়ন প্রকল্প পরিচালনা করেছে।

মৌমাছি পালনে লাভ 

মৌমাছি পালন ব্যবসা কৃষকদের জন্য একটি লাভজনক ব্যবসা, কারণ এটি এমন একটি ব্যবসা, যেখানে খরচ কম এবং খরচের চেয়ে লাভ বেশি। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এই ব্যবসা শুরু করতে 35 থেকে 40 হাজার টাকা খরচ হয়।

আরও পড়ুনঃ কৃষকদের ১৬ হাজার টাকা দেবে রাজ্য় সরকার, জেনে নিন কীভাবে সুবিধা নিতে পারেন

যেখানে প্রতি বছর মৌমাছির সংখ্যা অনুযায়ী এ ব্যবসায় আয় বাড়ে। মৌমাছি থেকে প্রাপ্ত মধুর দাম বাজারে বেশি। যা থেকে অনেক খাদ্যপণ্য তৈরি করা হয় ব্যবহারের মাধ্যমে। যার বাজারে চাহিদা যেমন রয়েছে, তেমনি দূর দেশেও রপ্তানি হচ্ছে। যে কোন কৃষক ভাই যদি মৌমাছি পালনের ব্যবসা শুরু করতে চান তাহলে কয়েক মাসেই এই ব্যবসা করে লাখ লাখ টাকা আয় করতে পারবেন।

Published On: 09 March 2022, 02:37 PM English Summary: Bee keeping will become a million husbands in a few months, you know how?

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters