মাছ চাষের উপযোগিতা

Tuesday, 29 January 2019 11:34 AM

মাছ হচ্ছে প্রোটিনের এক প্রধান উৎস। মাছে কম চর্বি যুক্ত প্রোটিন আছে এবং এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আর ভিটামিন ডি এবং ভিটামিন বি২ আছে। এছাড়াও মাছে ক্যালসিয়াম,ফসফরাস এবং মিনারেলস যেমন - আয়রন, আয়োডিন, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম প্রচুর পরিমাণে আছে। মাছ খুব তাড়াতাড়ি বাজারে বিক্রি হয়ে যায়, এবং মাছের দাম অন্যান্য অনেক জিনিসের থেকে কম।

মাছ খুব তাড়াতাড়ি বড় হয়, কারন মাছ চাষে সময় চাষিরা মাছকে একধরনের খাবার দেয় যাতে করে মাছ তাড়াতাড়ি বড় হয়ে যায়, এর ফলে চাষিরা কম সময়ের মধ্যে মাছ বিক্রি করে মুনাফা অর্জন করতে পারে। মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আছে। এই অ্যাসিড মানুষের হৃদযন্ত্রের পক্ষে ভালো। এটি মানুষের হৃদযন্ত্র এবং মস্তিষ্ককে ভালো এবং সুস্থ রাখে। মানুষের শরীরে এই অ্যাসিড তৈরি হয় না, একমাত্র খাবারের মাধ্যমে আমরা এটা পেতে পারি, সেইজন্য মাছ খুব  প্রয়োজনীয় খাদ্য।

মাছ চাষ খুব লাভজনক হতে পারে, যদি সঠিক পরিকল্পনা করে চাষ করা যায় তাহলে ৬ মাসে মধ্যে চাষিরা লাভের মুখ দেখতে পারে। মাছের ফার্ম পরিবেশের জন্য ক্ষতিকারক নয়। মাছের ফার্ম যেকোনো জায়গাতে, এমনকি মানুষ বসবাসকারী জায়গাতেও এটা খোলা যেতে পারে।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: benefits of fishery

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.