Clown knifefish Farming Process: পুকুরে চিতল মাছ চাষের পদ্ধতি

Clown knifefish Farming
Clown knifefish Farming

মাছে ভাতে বাঙালি। এই কথা উপেক্ষার কোনও জায়গায় নেই। ভাতের সঙ্গে একটুকরো মাছ না হলে বাঙালিদের যেন মনই মজে না। চিতল মাছের মতন মাছ পাতে পেলে তো আর কোনও কথাই নেই! একদম ভূরিভোজ! বর্তমানের বহু মৎস্য চাষি এই বিশেষ প্রজাতির মাছ চাষ করে বেশ লাভবান হয়েছেন। বাজারে প্রচুর চাহিদা থাকায় চিতল চাষের সম্ভাবনাময় দিক নজর রেখে বহু মৎস্য চাষি নতুন করে আগ্রহ পাচ্ছেন এই মাছ চাষে। আসুন জেনে নেওয়া যাক, চিতল মাছ চাষের পদ্ধতি।

চিতল মাছের প্রজনন ও ডিম ফুটানো (Breeding)

প্রথমে একটি পুকুরে স্ত্রী ও পুরুষ চিতল ছাড়তে হবে। পুকুরের মাঝে মাঝে টিনের ড্রাম ও তালপাতা ঝোপ দেওয়া যেতে পারে। এই টিনের ড্রামে বা তালপাতার ঝোপে চিতল মাছ ডিম পারে। চিতল মাছ সাধারণত বর্ষাকালে অমাবস্যা পূর্ণিমা রাতে ডিম দেয়। ডিমগুলো টিনের ড্রামে ও তালপাতায় আঠালো অবস্থায় লেগে থাকে। টিকটিকির ডিমের মতন দেখতে হয় অনেকটা চিতল মাছের ডিম। এই ডিমগুলো তালপাতা ও টিনের ড্রাম সমেত সংগ্রহ করে পাকা ট্যাঙ্কের পরিষ্কার জলে হালকা স্রোতে ৮ থেকে ১০ দিন রাখার পর বাচ্চা ফোটে

চিতল মাছ চাষের পুকুর প্রস্ততি ও চাষ ( Farming Preparation)

বাড়ির পাশে ছোট নালা বা খাল এর মত থাকলে চিতল মাছের চাষ সহজেই করা যাবে। আগে থেকে পুকুর শুকিয়ে নিতে হবে যাতে পুকুরের তলায় সবুজ ঘাস জন্মায়। পুকুরে এরপর সবুজ জল দিতে হবে। জল দেওয়ার পর পুকুরের প্রতি শতাংশে ১ কেজি হারে চুন দিতে হবে। চুন দেওয়ার ৩ দিন পর চিতল মাছের ১ বা ২ দিনের ১ ইঞ্চি সাইজের পোনা পুকুরে ছাড়তে হবে। মাছ ছাড়ার পর খাদ্য হিসাবে তেলাপিয়া মাছের রেনু দিলে ভালো। পুকুরে এরপর তালপাতা বা কাঁঠ বাঁশ দিয়ে ঝোপের মত সৃষ্টি করে দিতে হবে কারন চিতল মাছ ঝোপে থাকতে পছন্দ করে।

আরও পড়ুন: Koi Fish Farming: পুকুরে কই মাছ চাষ করে অধিক উপার্জন করুন

চিতল মাছ চাষ পদ্ধতি (Farming Procedure)

৩ থেকে ৬ ইঞ্চি সাইজের চিতল মাছ কালচার পুকুরে ছাড়তে হবে। প্রতি শতাংশে ৫ থেকে ৬ টি চিতল মাছের পোনা ছাড়া যাবে। চিতল মাছ যেহেতু ছোট ছোট মাছের পোনা খেয়ে বেচে থাকে তাই চিতল মাছের কালচার পুকুরে খাবারের জন্য তেলাপিয়া মাছ ছাড়তে হবে। একটি চিতল এর বিপরীতে ৫ -৭ টি তেলাপিয়া মাছ ছাড়তে হবে । প্রতি শতাংশে ৫ টি চিতল মাছ ছাড়লে এর জন্য ৩৫ থেকে ৪০ টি তেলাপিয়া মাছের ব্রুড ছাড়তে হবে । তেলাপিয়া মাছ বাচ্চা দিলে চিতল মাছ সেগুলো খেতে পারবে।

চিতল মাছের চাষের খরচ তেমন না থাকায়, এই মাছ চাষ করে প্রচুর টাকা  আয় করা সম্ভব। চিতল মাছ চাষে যারা আগ্রহী তাদের নিজস্ব পুকুর না থাকলে, পুকুর ভাড়া করেও এই মাছের চাষ করা যেতে পারে। 

আরও পড়ুন: Goatery Farming On Terrace – বাড়ির ছাদেও ছাগল পালন করে আয় করতে পারেন প্রচুর অর্থ

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters