Stihl India Mahindra Tractors

দুগ্ধ ব্যবসা: দুগ্ধ খামারে 600টি নতুন উদ্যোগ, হাজার হাজার যুবক চাকরি পাবে

দেশের পশুপালক ভাইদের জন্য সরকার সবসময়ই কোনো না কোনো নতুন পরিকল্পনা নিয়ে আসে। এই ধারাবাহিকতায়

KJ Staff
KJ Staff

কৃষিজাগরণ ডেস্কঃ দেশের পশুপালক ভাইদের জন্য সরকার সবসময়ই কোনো না কোনো নতুন পরিকল্পনা নিয়ে আসে। এই ধারাবাহিকতায়, কেন্দ্রীয় সরকারের সহায়তায়, রাজ্য সরকারগুলি তাদের নিজ নিজ স্তরে দুধের উৎপাদন বাড়াতে পদক্ষেপ নিচ্ছে ।

আসুন আমরা আপনাকে বলি যে পশু মালিকদের আরও সুবিধা দেওয়ার জন্য, তাদের পশুরা সরকার কর্তৃক বীমা (প্রাণী বীমা) পান। শুধু তাই নয়, সরকারের পক্ষ থেকে দুগ্ধ খামার খোলার জন্য সরকার  ভর্তুকিও দেয়  ।

আরও পড়ুনঃ ভারতে প্রধান শূকরের জাত এবং তাদের বৈশিষ্ট্য

দুগ্ধ খাতে 350 কোটি টাকার প্রস্তাব

জম্মু ও কাশ্মীরে লোকেদের কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা উপলক্ষে, সরকার আগামী 5 বছরে প্রায় 600টি উদ্যোগ অর্থাৎ দুগ্ধ খাতে নতুন কেন্দ্র গড়ে তুলবে এবং এর জন্য সরকার 350 টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করেছে। কোটি এ জন্য সরকার পূর্ণাঙ্গ নীলনকশা তৈরি করেছে। যার কারণে গবাদিপশু পালনকারীদের কোনো ধরনের সমস্যায় পড়তে হচ্ছে না।

আরও পড়ুনঃ পশুদের রক্তাক্ত ডায়রিয়ার লক্ষণ এবং প্রতিরোধের পদ্ধতি

সরকার আরও বলছে যে এখন রাজ্য সরকার সরাসরি গবাদি পশু পালনকারীদের সাথে সংযোগ স্থাপনের জন্য কাজ করবে। বলুন যে রাজ্যে এই নতুন উদ্যোগের মাধ্যমে প্রায় 16000 যুবক চাকরি পাবে ।  যাতে রাজ্যে ক্রমবর্ধমান বেকারত্বও কমানো যায়।

দুধ উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪৪ লাখ টন

কৃষি উৎপাদন বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব অটল দুল্লু বলেছেন যে বর্তমানে জম্মু ও কাশ্মীরে বার্ষিক দুধ উৎপাদন প্রায় 26 লাখ টন, যা বাড়ানোর জন্য সরকার এই পরিকল্পনা তৈরি করেছে।

এই প্রকল্প অনুসারে, অনুমান করা হচ্ছে যে জম্মু ও কাশ্মীরে দুধের এই পরিসংখ্যান প্রায় 44 লক্ষ টন লক্ষ্যমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে ।

Published On: 22 January 2023, 04:05 PM English Summary: Dairy: 600 new ventures in dairy farms, thousands of youth jobs

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters