বিলে মাছ চাষের নানান দিক

Friday, 29 November 2019 10:38 PM

বিল হল খুব বড় আয়তন যুক্ত এবং অগভীর একটি জলাশয়, যা কোনো কোনো অংশে ছড়া নামেও পরিচিত প্রধানত দুটি উপায়ে এই ধরণের জলাশয় সৃষ্টি হয় নদীর গতিপথের পরিবর্তনকেই প্রধানত বিল তৈরির কারণ হিসেবে মনে করা হয় আবার অনেক সময় বন্যা নিয়ন্ত্রণের জন্য নদীতে বাঁধের পরিবর্তন ঘটানোর কারণেও বিলের সৃষ্টি হতে পারে। বিল সাধারণত দুধরণের হয়, উন্মুক্ত বিল এবং বদ্ধ বিল। বিলে প্রচুর পরিমাণে পুষ্টিউপাদান থাকার ফলে, এই ধরণের জলাশয়ে মাছের বৃদ্ধি ও উৎপাদন খুব ভালো হয়। তাই বিলে মাছ চাষ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাছ চাষের পদ্ধতি। 

উন্মুক্ত বিলঃ  নদীর গতিপথ পরিবর্তনকেই এই ধরনের বিল সৃষ্টির প্রধাকারণ হিসেবে গণ্য করা হয় এই ধরণের বিলের সাথে নদীর যোগাযোগ থেকেই যায়, ফলে বর্ষার সময় এই বিলগুলিতে নদীর জল ঢুকে পড়ে এই জলের সাথে মাছের চারাও চলে আসে, ফলে এই  ধরণের বিল মাছের লালন-ক্ষেত্রে পরিণত হয় এই ভাবে  মৎস্য সম্পদ রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে উন্মুক্ত বিল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে 

আবদ্ধ  বিলঃ এই ধরণের বিলের নদীর সাথে প্রায় কোনো যোগাযোগ থাকে না বললেই চলে, কারণ নদী বিলের  মিলনস্থলে পলি জমে এই সংযোগ বন্ধ হয়ে যায় তাই এই ধরণের বিলে কোনো বিশেষ ঋতুতে মাছের প্রবেশ বা বেরিয়ে যাওয়ার কোনো সম্ভবনা থাকে না কিছু মাছ স্থায়ীভাবে এই ধরণের বিলে থেকে যায় কিন্তু এই ধরণের বিলের বন্যা প্লাবিত হওয়ার সম্ভবনা মুক্ত বিলের চেয়ে অনেক বেশী থাকে 

বিল বাস্তুতন্ত্রের বৈশিষ্ট্যঃ  

  • বিল অনেক মাছের আঁতুড় ঘর এবং লালন-ক্ষেত্র উভয়ের দরকার মেটায়।
  • বিলে যেহেতু প্রচুর উদ্ভিদজাত উপাদান থাকে, তাই এটি মাছের প্রাকৃতিক খাদ্যের অফুরন্ত ভাণ্ডার হিসেবে কাজ করে।
  • বিলের সিক্ত পরিবেশ এবং প্রাকৃতিক খাদ্যের প্রাচুর্য উপকূলবর্তী অনেক মাছের বংশ-বিস্তারে সাহায্য করে এবং অনেক পরিযায়ী পাখীদের আকৃষ্ট করে।

বিলের বাস্তুতন্ত্রে শক্তি-প্রবাহঃ  বিলে প্রধাদুই ধরণের খাদ্য- শৃঙ্খল দেখা যায়। 

  • গ্রেজিং-খাদ্য-শৃঙ্খলঃ এই ধরণের শৃঙ্খল প্রধাত সবুজ-উদ্ভিদকণা থেকে শুরু হয়। এই উদ্ভিদ-কণা গুলি সৌরশক্তিকে আবদ্ধ করে। এই উদ্ভিদ-কণা গুলি আবার ফাইটোপ্ল্যাঙ্কটন-ভোজী জীবেরা গ্রহণ করে, যারা আবার শিকারজীবি প্রাণীদের দ্বারা গৃহীত হয়।
  • ডেট্রিটাস খাদ্য-শৃঙ্খলঃ এই ধরণের খাদ্য-শৃঙ্খল মৃত জৈব পদার্থ থেকে শুরু হয়। বড় বড় জলজ উদ্ভিদগুলি নিজেদের মধ্যে সৌর- শক্তির বেশীরভাগ অংশকে আবদ্ধ করে রাখে, যার খুব অল্প পরিমাণ এই উদ্ভিদ্গুলিকে ভক্ষণ করার মাধ্যমে তাদের খাদকরা পায়, বাকী অংশ জলাশয়ের তলদেশে জৈব পদার্থ হিসেবে জমা হয়, তাদের উৎপাদকদের মৃত্যুর পর।

বদ্ধ বিলে মাছ চাষের পদ্ধতিঃ এই ধরণের বিলে মাছের বৃদ্ধি ও উৎপাদন উভয়ই খুব ভালো হয় কারণ এই ধরণের বিলে প্রচুর পুষ্টি ও প্রাকৃতিক খাদ্য জমা থাকে। এই ধরণের বিলে কতটা মাছ ছাড়তে হবে, তা নির্ভর করে কিছু বিষয়ের উপর। নিম্নে তা বর্ণনা করা হল - 

  • বিলের জলধারণ ক্ষমতার উপর।
  • বিলে উপস্থিত প্রাকৃতিক খাদ্য-কণার পরিমাণের উপর
  • বিলে থাকা ফাইটো-প্ল্যাঙ্কটনের পরিমাণ এবং জলে নিমজ্জিত ম্যাক্রোফাইটের উপর।
  • বিলে আগাছা এবং শিকারী মাছেদের উপিস্থিতির উপর

মুক্ত-বিলে মাছ চাষের পদ্ধতিঃ এই ধরণের বিলের নদীর সঙ্গে সংযোগ বজায় থাকে, তাই বিল ও নদীর মিলনস্থলে তারের জাল, নাইলনের জাল বা বাঁশের খুঁটি দিয়ে বিভাজন তৈরী করতে হবে। কারণ এতে বর্ষাকালে বিলে জল প্রবেশ করবে, কিন্তু বিল থেকে মাছ বেরিয়ে যাবে না। এই ধরণের বিলগুলি বর্ষাকালে  ভীষণ উর্বর হয়। কিন্তু এই ধরণের বিলের অসুবিধা হল, এই বিলগুলিতে নদীর পলি জমে বিলের গভীরতা কমে যায়। 

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.