খরগোশের রোগ

Wednesday, 30 January 2019 01:49 PM

খরগোশের রোগ সফল খরগোশ চাষের প্রধান বাধা। রোগ যদি কোন ফার্মে হয় তবে এটি উৎপাদনকে প্রচুর মাত্রায় কমিয়ে দেয়। সুতরাং, সফল বাণিজ্যিক বা গার্হস্থ্য খরগোশ উৎপাদনের জন্য রোগ প্রতিরোধ করা খুবই গুরুত্বপূর্ণ। সমস্ত খরগোশকে রোগমুক্ত রাখার জন্য প্রতিদিন তাদের স্বাস্থ্য পরীক্ষা করা উচিত। কোনো রোগ হলে তার উপশম করতে হবে। অবিলম্বে খামার থেকে মৃত খরগোশ সরাতে হবে এবং ফার্মকে স্বাস্থ্যকর করে তুলতে হবে। কৃষককে প্রতিদিন তার খরগোশ পরীক্ষা করতে হবে এবং দেখতে হবে যে তারা কতটা খাবার এবং জল খাচ্ছে। তাদের শরীরের রং, এবং শ্বাস প্রশ্বাসের দিকে নজর রাখতে হবে। যদি কোন খরগোশে কোন সমস্যা দেখা যায় তবে দ্রুত তাকে আলাদা করুন এবং চিকিৎসা প্রয়োগ করুন।

খরগোশের রোগ সাধারণত ব্যাকটেরিয়া, প্রোটোজোয়া, ভাইরাস, ছত্রাক ইত্যাদির জীবিত জীবের কারণে ঘটে। এই ধরনের প্রাণী খরগোশকে আক্রমণ করে যখন খামারের যত্ন ও ব্যবস্থাপনা ঠিক থাকে না। আমরা জানি যে, "প্রতিকার নিরাময়ের চেয়ে ভাল"। সুতরাং, আপনার খরগোশকে সুস্থ রাখতে কিছু রোগ প্রতিরোধক প্রয়োগ করুন। Rhinitis নামে খরগোশের রোগটি ব্যাকটেরিয়া, ভাইরাস বা অ্যালার্জির কারণে ঘটে। নিউমোনিয়া একটি ভাইরাল বা ব্যাকটেরিয়া রোগ। কখনও কখনও নিউমোনিয়াও প্রাথমিক রোগ হিসাবে খরগোশের মধ্যে দেখা দেয়।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: Diseases of rabbit

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.