Stihl India Mahindra Tractors

দুগ্ধজাত দ্রব্যে উচ্চ দুধ উৎপাদনের জন্য এটি করুন

আপনি যদি কৃষিকাজ করেন এবং আপনার পোষা প্রাণী থেকে আরও দুধ পেতে চান তবে এটি করার সেরা উপায়।

Rupali Das
Rupali Das
দুগ্ধজাত দ্রব্যে উচ্চ দুধ উৎপাদনের জন্য এটি করুন

আপনি যদি কৃষিকাজ করেন এবং আপনার পোষা প্রাণী থেকে আরও দুধ পেতে চান তবে এটি করার সেরা উপায়। দেশের কৃষকের স্বজনরা তাদের আয় বাড়াতে পশুপালন করেন। আপনি যদি পশুপালক হন এবং আপনার পশু থেকে প্রচুর পরিমাণে দুধ পেতে চান তবে আপনাকে পরিকল্পিতভাবে কাজ করতে হবে। 

যেমন, আপনি জানেন কখন কোন ফসল লাগাতে হবে, বপনের সময়, সার ও পানি প্রয়োগের সময়। একইভাবে, আপনি যদি নিম্নলিখিত পরিকল্পিত উপায়ে পশুদের যত্ন নেন তবে আপনি অবশ্যই প্রচুর পরিমাণে দুধ পাবেন।

আপনার পশুকে 25 দিনের জন্য প্রতিদিন 10 মিলি অ্যাডার-এইচ দিতে হবে। এর শরীরে কোনো অস্বস্তি থাকলে সেরে যাবে। প্রসবের 15 দিনের জন্য প্রতিদিন 100 গ্রাম এনবুস্ট পাউডার খান। এটি বাচ্চাকে খাওয়ানোর জন্য প্রাণীটিকে প্রচুর শক্তি দেবে এবং পরবর্তী কালে এটি আরও দুধ দেবে। প্রসবের দিন থেকে 10 দিনের জন্য আপনার পশুকে 100 মিলি ইউট্রাভাইন দিতে হবে। এটি প্রাণীটিকে সম্পূর্ণরূপে নিষিক্ত করতে এবং জরায়ু সঠিকভাবে পরিষ্কার করতে দেয়। এই দিন থেকে এক সপ্তাহ সকাল এবং সন্ধ্যায় 100 গ্রাম এনবুস্ট পাউডার খাওয়ান।

প্রসবের সাত দিন পর, Minworm 90ml বা Minfluc-DS বোলাস দিয়ে অন্ত্রের কৃমি ধ্বংস করুন এবং 21 দিনের জন্য প্রতিদিন 100 গ্রাম Enerboost পাউডার দিন।

আরও পড়ুনঃ  বেলজিয়াম নীল গরু দেখেছেন ? জানেন কত ওজন হয় একটি গরুর,জানলে অবাক হবেন

প্রসবোত্তর 11 তম দিন থেকে আপনি পশুদের 10 দিনের জন্য সকালে Djamax Forte Bolus 2, সন্ধ্যা 2 এবং Simlaz Bolus দিন। তাহলে আপনি আপনার পশু থেকে প্রচুর দুধ পান।

প্রসবের পর এক মাসের জন্য প্রতিদিন 50 গ্রাম বায়োবিয়ন-গোল্ড পাউডার খাওয়ান যাতে আপনার পশু উচ্চ মাত্রায় দুধ বজায় রাখতে পারে এবং/অথবা সময়মতো গর্ভধারণ করতে পারে। 

আরও পড়ুনঃ  Village Business Idea: গ্রামে শুরু করুন এই ব্যবসা! শীঘ্রই হবেন কোটিপতি

Published On: 09 April 2022, 05:59 PM English Summary: Do this for higher milk production in dairy products.

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters