MFOI 2024 Road Show

পোল্ট্রি ব্যবসায় বেশি লাভ পেতে গ্রীষ্মকালে করুন এই বিশেষ ব্যবস্থা

বর্তমান সময়ে মানুষ চাকরির সন্ধানে গ্রাম ছেড়ে শহরের দিকে পাড়ি জমাচ্ছে। কিন্তু যদি দেখা যায়, আজকের আধুনিক যুগে মানুষ মুরগি

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ বর্তমান সময়ে মানুষ চাকরির সন্ধানে গ্রাম ছেড়ে শহরের দিকে পাড়ি জমাচ্ছে। কিন্তু যদি দেখা যায়, আজকের আধুনিক যুগে মানুষ মুরগি পালন করে প্রচুর আয় করছে। আপনিও যদি পোল্ট্রি ফার্মিং ব্যবসা থেকে ভালো মুনাফা অর্জন করতে চান, তাহলে এর সঠিক তথ্য জানা আপনার জন্য খুবই জরুরি।

কিভাবে মুরগি নিরাপদ রাখবেন

গরমের সময় মুরগির মৃত্যুর হার অনেক বেড়ে যায়। এর পাশাপাশি গ্রীষ্মকালে মুরগির খাবার কম পাওয়ায় ডিম পাড়ার ক্ষমতাও কমে যায়। এ ছাড়া যে মুরগি ডিম দেয় তাদের ডিমের আকার খুবই ছোট এবং আবরণ দুর্বল ও পাতলা হয়। যার কারণে পোল্ট্রি খামারিদের অনেক ক্ষতির মুখে পড়তে হয় । এটি এড়াতে, পোল্ট্রি খামারিদের তাদের মুরগির খাবার এবং পানীয়ের খুব যত্ন নেওয়া উচিত ।

আরও পড়ুনঃ ভারতে প্রধান শূকরের জাত এবং তাদের বৈশিষ্ট্য

গ্রীষ্মকালে মুরগির খাবারে প্রোটিন,ভিটামিন ও মিনারেল বেশি পরিমাণে দিতে হবে। যাতে মুরগি প্রয়োজনীয় খাদ্য উপাদান পায়। এ ছাড়া মুরগির ডিম যাতে ছোট ও পাতলা না হয় তার জন্য তাদের খাবারে ক্যালসিয়ামের পরিমাণ আগের তুলনায় বাড়াতে হবে। 

গ্রীষ্মকালে মুরগির জন্য উপযুক্ত তাপমাত্রা

যাইহোক, মুরগি শীতের মৌসুমে বেশি শস্য খেতে পছন্দ করে। একই সময়ে, গ্রীষ্মের মৌসুমে আপনার মুরগির জন্য তাপমাত্রা ৩২ ডিগ্রি থেকে ৩৯ ডিগ্রির মধ্যে রাখা উচিত। এই তাপমাত্রায় মুরগির চাষ ভালোভাবে করা যায় ।

আরও পড়ুনঃ ভারত থেকে বিদেশে পৌঁছে গেল বিশ্বের সবচেয়ে দামি গরু, দাম শুনলে চমকে যাবেন

সঠিক জল ব্যবস্থাপনা

যেমন গ্রীষ্মকালে জল সবার জন্য অপরিহার্য। একইভাবে মুরগির জন্যও জল খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি গ্রীষ্মের মৌসুমে পোল্ট্রি ব্যবসা থেকে বেশি মুনাফা অর্জন করতে চান তবে এমন জায়গা বেছে নিন যেখানে তাদের জন্য উপযুক্ত পরিমাণে জল রয়েছে। মনে রাখবেন মুরগির জন্য প্লাস্টিকে জলের ব্যবস্থা করবেন না। তাদের জন্য মাটির পাত্রে জল রাখুন। এতে করে মুরগির মধ্যে সংক্রমণ ছড়ায় না এবং একই সঙ্গে তারা সুস্থ থাকে।

হিট-স্ট্রোকের সমস্যা
গরমে হিট-স্ট্রোকের সমস্যা মুরগির মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়। যার কারণে গ্রীষ্মকালে মুরগি খুব দ্রুত মারা যায়। এটি প্রতিরোধ করতে, আপনি নীচে দেওয়া কিছু ব্যবস্থা গ্রহণ করতে পারেন...

  • গ্রীষ্মের মরসুমে, মুরগির থাকার জায়গার বাইরের দেয়াল সাদা রঙ করা উচিত। যাতে সূর্যের প্রবল রশ্মির প্রভাব কমানো যায়।

  • ছাদে তাদের জন্য অ্যাসবেস্টস সিট ব্যবহার করুন। এতে ভিতরের তাপ কমে যায়।

  • এ ছাড়া মুরগির সুবিধার্থে কুলার ও ফ্যান বসাতে হবে। যাতে তারা কম তাপ অনুভব করে। 

Published On: 14 July 2023, 05:06 PM English Summary: Do this special arrangement during summer to get more profit in poultry business

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters