গরুর দুধে লাম্পি ভাইরাসের কোনো প্রভাব আছে কি? জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন

 রুপালী দাস
রুপালী দাস
গরুর দুধে লাম্পি ভাইরাসের কোনো প্রভাব আছে কি? জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন

উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চলে লাম্পি ভাইরাসের প্রকোপ ক্রমাগত বেড়েই চলেছে, অন্যদিকে এর প্রত্যক্ষ প্রভাব দেখা যাচ্ছে গরুর দুধে এবং এর উৎপাদনে। এখনও পর্যন্ত, লম্পি ভাইরাস উত্তরপ্রদেশের 25টি জেলায় পৌঁছেছে, এর সর্বাধিক প্রভাব মুজাফফরনগর, সাহারানপুর এবং আলিগড়ে দেখা যাচ্ছে। রাজ্যে 15 লক্ষেরও বেশি গবাদিপশু এর কবলে পড়েছে, যার মধ্যে 25 হাজার সরাসরি সংক্রামিত হয়েছে।

লম্পি ভাইরাস সংক্রমণ গরুর জীবনের জন্য বিপজ্জনক। এর পাশাপাশি গরুর দুধ, গোমূত্র ও গোবরেও এর প্রভাব দেখা যাচ্ছে। এই বিষয়ে আজ তক লখনউ বিভাগের চিফ ভেটেরিনারি অফিসার এবং বিশেষজ্ঞ অরবিন্দ কুমার ভার্মার সাথে কথা বলেছেন। লখনউ বিভাগের চিফ ভেটেরিনারি অফিসার এবং বিশেষজ্ঞ অরবিন্দ কুমার ভার্মার সাথে কথা বলেছেন। শর্মার মতে, গরুর দুধে লম্পি ভাইরাসের প্রভাব দেখা যায় এবং দুধেও ভাইরাসের উপাদান পাওয়া যায়।

গরুর দুধে উপস্থিত ভাইরাসও দূর করা যায়। এর জন্য দুধকে বেশিক্ষণ সিদ্ধ করতে হবে অন্যথায় পাস্তুরাইজেশনের মাধ্যমে ব্যবহৃত দুধ কোনোভাবেই ক্ষতিকর নয়, কারণ এটি ভাইরাসকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দেয়। এতে মানুষের জন্য কোন ক্ষতিকর উপাদান অবশিষ্ট নেই, তবে এই দুধ যদি গরুর বাচ্চা খায়, তবে তা তার জন্য ক্ষতিকর হতে পারে। এমতাবস্থায় গবাদি পশুর বাচ্চাকে আলাদা করতে হবে।

আরও পড়ুনঃ  লাম্পি ভাইরাসে আক্রান্ত প্রাণীদের জন্য আইসোলেশন ওয়ার্ড, ৬০ হাজার ভ্যাকসিন কিনবে দিল্লি সরকার

Published On: 13 September 2022, 04:30 PM English Summary: Does lampi virus effect in milk

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters