জামুনপাড়ি জাতের ছাগল পালন করে কৃষক আয় করছেন লক্ষাধিক (Profitable Goat Breed)

Monday, 21 December 2020 01:59 PM
Jamunapari breed goat (Image Credit - Google)

Jamunapari breed goat (Image Credit - Google)

কৃষকরা চাষের পাশাপাশি পশুপালন করে জীবিকা নির্বাহ করে থাকেন। পশুপালন ব্যবসা এমন একটি ব্যবসা যা স্বল্প ব্যয়ে স্বল্প স্তরে শুরু করা যেতে পারে আর এতে লাভও প্রচুর। যদি আপনি পশুপালন থেকে অতিরিক্ত লাভ করতে চান, তবে আপনি ছাগল পালনের ব্যবসা শুরু করতে পারেন। পালনের জন্য অনেক জাতের ছাগল রয়েছে, যা মাংসের পাশাপাশি ভাল পরিমাণে দুধ উত্পাদন করে। এরকম প্রজাতির ছাগল হল জামুনাপারি, আসুন এই প্রজাতি সম্পর্কে বিস্তারিত জানুন –

জামুনাপারি প্রজাতির ছাগল (Jamunapari breed) –

ভারতে উপলব্ধ জামুনাপারি জাতটি অন্যান্য ছাগলের জাতের তুলনায় উচু এবং লম্বা। এটি অধিক দুধ উৎপাদনের জন্যও বিখ্যাত। এই প্রজাতিটি বিশেষত উত্তর প্রদেশে ইটাওয়াহা, গঙ্গা, যমুনা এবং চাম্বল নদী দ্বারা বেষ্টিত অঞ্চলে পালন করা হয়।

জামুনাপারি প্রজাতির ছাগলের বৈশিষ্ট্য

জামুনাপারি জাতের ছাগলের দুধ এবং মাংস দুটিই ভাল দামে বিক্রি হয়। ওজন বেশি হওয়ার দরুন এর বিক্রি করার সময় ভাল দাম পাওয়া যায়। এর বাচ্চাও ভালো দামেই বিক্রয় হয়। একজন কৃষক কম খরচে এই জাতের পালন করে নিজের উপার্জন বাড়াতে পারবেন। ছাগল গাছের পাতা খায়, তাই এই প্রাণীকে দানাশস্যও কম দিতে হয়। এর মাংসের ভাল চাহিদা রয়েছে। আকারে বড় হওয়ায় বেশী পরিমাণ মাংস পাওয়া যায় এই প্রজাতির ছাগল থেকে।

এই জাতের ছাগল বনাঞ্চলে বেশী চারণ করায় খাবার বাবদ খুব বেশি খরচ হয় না। এদের প্রজনন ক্ষমতাও বেশ ভাল। প্রজননের পর জীবদ্দশায় ১৩ থেকে ১৫ টি বাচ্চার জন্ম দিতে সক্ষম। এই প্রজাতির প্রাপ্তবয়স্ক ছাগলের গড় ওজন ৭০-৯০ কেজি এবং ছাগীর ওজন ৫০-৬০ কেজি পর্যন্ত হয়।

জামুনাপারি প্রজাতির ছাগল সম্পর্কে আরও তথ্যের জন্য কোথায় যোগাযোগ করবেন (Contact details) ?

কোনও কৃষক যদি এই জাতটি প্রজনন করতে চান তবে তিনি মথুরার কেন্দ্রীয় ছাগল গবেষণা ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিতে পারেন।

আরও পড়ুন - মৎস্যচাষিরা জেনে নিন পুকুরে কিভাবে চুন প্রয়োগ করলে বৃদ্ধি পাবে মাছের বাজারদর (Lime Application For Increase Fish Price)

English Summary: Farmer can earn million by rearing Queen of goat ‘Jamunapari’ breed

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.