Stihl India Mahindra Tractors

এই ঘাস খাওয়ালে দুধের উৎপাদন বাড়বে ১৫ শতাংশ

ভারতের একটি বৃহৎ অংশ কৃষির সঙ্গে জড়িত, যেখানে অধিকাংশ মানুষ কৃষিকাজের পাশাপাশি পশুপালন করে, তাদের

KJ Staff
KJ Staff
গ্রাফিক্স কৃষিজাগরন ।

কৃষিজাগরন ডেস্কঃ ভারতের একটি বৃহৎ অংশ কৃষির সঙ্গে জড়িত, যেখানে অধিকাংশ মানুষ কৃষিকাজের পাশাপাশি পশুপালন করে, তাদের জীবিকা নির্বাহের মাধ্যম হয় কৃষি অথবা পশুপালন। তাই গবাদি পশু পালনকারীরা তাদের পশুর দুধ উৎপাদন বাড়ানোর জন্য সর্বাত্মক চেষ্টা করে। তাই আজ আমরা পশু পালনকারীদের জন্য একটি প্রকৃতিক উপায়ে সমস্যার সমাধান নিয়ে এসেছি । 

সবুজ ঘাস পশুদের দুধ উৎপাদনের জন্য সেরা হিসাবে বিবেচিত হয় , কারণ এতে সব ধরণের পুষ্টিগুণ পাওয়া যায়। কিন্তু এর মধ্যে নেপিয়ার ঘাস সবচেয়ে ভালো বলে বিবেচিত হয়, যা পশুদের খাওয়ালে দুধ উৎপাদন কয়েক শতাংশ বৃদ্ধি করতে দেখা যায়।

গবাদি পশুকে নেপিয়ার ঘাস খাওয়ালে দুধ উৎপাদন বৃদ্ধি পায়। বিশেষ বিষয় হল এই ঘাস যে কোন ধরনের মাটিতে সহজেই জন্মানো যায় এবং এর জন্য খুব বেশি পরিশ্রম করতে হয় না। এর পাশাপাশি এই বিশেষ চাষের জন্য সেচেরও প্রয়োজন হয় না, যার কারণে এই বিশেষ চাষের খরচ খুবই কম। এই ঘাসের আরেকটি বিশেষ জিনিস হল এটি একবার লাগানোর পর আপনি ৫ বছর পর্যন্ত সবুজ চারা পেতে থাকবেন। এটি রোপণের ৬৫ দিন পরে ফসল কাটার জন্য প্রস্তুত হয়ে যায়, তারপর আপনি ৩৫ থেকে ৪০দিনের ব্যবধানে ৫ বছর ধরে এই ঘাসটি সংগ্রহ করতে পারেন।

আরও পড়ুনঃ ৪৯ তম দুগ্ধ শিল্প সম্মেলন আয়োজন করতে চলেছে ইন্ডিয়ান ডেইরি অ্যাসোসিয়েশন

দুগ্ধজাত পশুদের নেপিয়ার ঘাস খাওয়ালে আপনি তাদের দুধ উৎপাদন বৃদ্ধি দেখতে পাবেন। এই বিশেষ ঘাস যে কোন জমিতে রোপণ করা যেতে পারে। এটি ফেব্রুয়ারি থেকে জুলাই মাসের মধ্যে রোপণ করা যায়। এই ঘাসে ৩০ শতাংশ ফাইবার, ১০ শতাংশ পর্যন্ত প্রোটিন এবং ০.৫ শতাংশ ক্যালসিয়াম পাওয়া যায়। পশু পালনকারীরা তাদের দুগ্ধজাত পশুদের ডালের চারার সাথে মিশিয়ে খাওয়াতে পারেন।

আরও পড়ুনঃ লজ্জা নয়, মাছ ধরা পেশায় আনন্দ খুঁজে পাচ্ছেন শিক্ষিত যুবক সম্প্রদায়! টেকসই মৎস্য আহরণের পাঠ দিচ্ছে নন্দীগ্রাম-1 ব্লক মৎস্য বিভাগ

এটি খাওয়ানোর পর, পশুদের দুধ উৎপাদন ক্ষমতা ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি পেতে শুরু করে। দুধ বৃদ্ধির অর্থ সরাসরি গরু পালনকারীদের আয় ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি পাবে।

Published On: 20 March 2023, 05:49 PM English Summary: Feeding this grass will increase milk production by 15 percent

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters