মহিলারা কিভাবে রঙিন মাছের চাষ করতে পারেন

Wednesday, 19 February 2020 08:18 PM

যে সমস্ত মাছকে আমরা আমাদের বাড়ি, বাগানবাড়ি, অফিস-কাছারি, চিড়িয়াখানা, দর্শনীয় স্থান অলঙ্কৃত করার জন্য খুব ছোট জলাশয় বা কাচে ঘেরা ছোট জলাশয়ে রাখি, তাদেরই রঙিন মাছ বা শৌখিন মাছ বলা হয়। যে কোন মাছকেই আমরা শৌখিন মাছ বলতে পারি, যদি তাকে দর্শনীয় জায়গায় অলঙ্কৃত করে সাজিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করা হয়। রঙিন মাছ গুলি দুই ধরনের হয়। কিছু প্রজাতি আছে যারা সরাসরি বাচ্চা দেয়, যেমন- গাপ্পি, প্লটি, মলি, সোর্ডটেল প্রভৃতি। আবার কিছু প্রজাতির ডিম থেকে বাচ্চা বের হয়, যেমন- বার্ব, গোরামি, গোল্ড ফিশ ইত্যাদি। সরাসরি বাচ্চা দেওয়া প্রজাতির বাজার মূল্য কম (২ - ৬ টাকা প্রতিটি), কিন্তু যে প্রজাতির ডিম থেকে বাচ্চা বের হয় তাদের বাজার মূল্য ভালোই। সেক্ষেত্রে গোল্ড ফিশ চাষ করলে ভালো। কারণ এর বাজার মূল্য ভালো, বাচ্চাও সারা বছর পাওয়া যায়, চাষ করা সহজ ও চাহিদাও সারা বছর আছে।  বাড়ির বারান্দায় চৌবাচ্চা তৈরি করে অতি সহজেই মহিলারা এই রঙিন মাছের চাষ করতে পারেন। ২-৬ ডেসিম্যাল পুকুরেও চাষ করা যায়। প্রাথমিক ভাবে যদি অপেক্ষাকৃত উচ্চ সহনশীল মাছ (যারা সহজে মরে যায়না) চাষ করেন, তবে এই চাষে আত্মবিশ্বাস আসবে।

চৌবাচ্চায় রঙিন মাছ করার লাভ খরচ হিসাব কেমন?

৮ ফুট, ৬ ফুট, ২.৫ ফুট আয়তনের একটি সিমেন্টের চৌবাচ্চা তৈরি করতে হবে। চৌবাচ্চা পরিষ্কার করার জন্য প্লাস্টিকের ব্রাশ লাগবে। আংশিক জল বের করার জন্য ১ইঞ্চি সাইজের টুলু পাম্পের পাইপ লাগবে। বিদ্যুৎ না থাকলে এয়ারেটার মেশিন চালানোর দরকার নেই। উপরোক্ত সাইজের চৌবাচ্চায় ১ ইঞ্চি সাইজের গোল্ডফিশের বাচ্চা ৪০০-৫০০ টি ছাড়া যায়। আর ডিমপোনা সাইজের হলে ৯০০-১০০০টি ছাড়া যাবে।

ধরি ৫০০ মাছের ৯৫% বাঁচবে এবং প্রতি মাছের খরচ ৩ টাকা। তাহলে খরচ হবে ১৫০০ টাকা। চৌবাচ্চা তৈরির খরচ ২৫০০টাকা। বিক্রি করার সময় মাছ পাওয়া যাবে ৪৭৫টি এবং এর বিক্রয় মূল্য (৪৭৫ * ১০ টাকা) = ৪৭৫০ টাকা। মোট লাভ ২২৫০ টাকা। আর এটি তো একটি চৌবাচ্চার হিসেব, একসাথে অনেকগুলি হলে এককালীন বেশি লাভ করা যায়। 

শহর হোক বা গ্রাম, নারী পুরুষ নির্বিশেষে সম্ভ্রম বজায় রেখে বাড়তি রোজগার সকলের প্রয়োজন। সুজলা-সুফলা-শস্যশ্যামলা গ্রামবাংলার কৃষি ও মাছ চাষের পরম্পরাকে আরও সুদৃঢ় করতে সহায়ক রঙিন মাছের চাষ। সুতরাং, খুব সহজেই অল্প সময়ে এবং স্বল্প অর্থ ব্যয়ে গ্রামীণ মহিলারা গৃহস্থালির যাবতীয় কাজের পাশাপাশি রঙিন মাছের চাষের মাধ্যমে স্বনির্ভর হতে পারেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran,com)

তথ্যসূত্র - সুমন কুমার সাহু

English Summary: How- can- women -cultivate- colored -fish?


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.