মাছের হ্যাচারীতে ব্যবহৃত এয়ারলিফট্‌ পাম্পের কর্মপদ্ধতি

Sunday, 24 November 2019 11:18 PM

মাছের সঠিক বৃদ্ধির জন্য তাদের সুসংহত উপায়ে পরিচর্যার প্রয়োজন হয়। মাছ চাষের ক্ষেত্রে আনুষঙ্গিক বিভিন্ন দিকের সতর্কতার সঙ্গে অন্যতম একটি প্রধান শর্ত হল জল পরিষ্কার রাখা। স্বল্প খরচে হ্যাচারীতে এবং অন্যান্য ট্যাঙ্কের জল পরিষ্কার ও পরিশোধন করার জন্য বিকল্প পদ্ধতি হিসাবে এয়ারলিফট্‌ পাম্প ব্যবহার করা যেতে পারে। দেখে নেওয়া যাক এয়ারলিফট্‌ পাম্প কী এবং তা কীভাবে কাজ করে -

এয়ারলিফট্‌ পাম্প (Airlift Pump) : এয়ারলিফট্‌ পাম্প একধরণের বায়োফিল্টার, যা জৈবিক পদ্ধতিতে দূষিত জল পরিশোধন করে। এয়ারলিফট্‌ হল পিভিসি (PVC) বা গ্লাস ফাইবার দিয়ে গঠিত উল্লম্ব দৈর্ঘ্যের পাইপ। এয়ারলিফট্‌ পাম্পে ফিল্টার মাধ্যম হিসাবে নুড়ি, পাথর, বালি প্রভৃতি ব্যবহার করা হয়।

এয়ারলিফট্‌ পাম্পের গঠন : এয়ারলিফট পাম্পে ২ টি অসম ব্যাস ও দৈর্ঘ্যের চোঙাকৃতি দু’ মুখ খোলা পাইপ ব্যবহৃত হয়। ফিশ ট্যাঙ্কের আয়তনের উপর এয়ারলিফট্‌ পাম্পের দৈর্ঘ্য ও আয়তন নির্ভর করে।

ধরা যাক, ছোট পাইপটির ব্যাস ও দৈর্ঘ্য যথাক্রমে ২.৫ সেমি. ও ৩০ সেমি. এবং বড়ো পাইপটির ব্যাস ও দৈর্ঘ্য যথাক্রমে ৭.৫ সেমি. ও ৩২ সেমি.। বড়ো পাইপটির উপরের খোলা অংশের ২ সেমি. নীচে, তিনটি অ্যাক্রিলিক বা প্লাস্টিক স্ট্রাট (acrylic/plastic struts)- এর সাহায্যে ছোট পাইপটি বড়ো পাইপের ভিতরে বসানো হয়। বড়ো ও ছোট পাইপের মাঝের অংশ নুড়ি-পাথর, বালি দিয়ে পূর্ণ করা হয়, যা ফিল্টার মাধ্যম হিসাবে কাজ করে এবং ছোট পাইপটির তলদেশে একটি এয়ার স্টোন (air stone) (সহস্র ছিদ্রযুক্ত পাথর) রাখা হয়। এয়ারলিফট্‌ পাইপের সাথে এয়ার স্টোন টি যুক্ত করা থাকে।

এয়ারলিফট্‌ পাম্প

এয়ারলিফট্‌ পাম্প

চিত্রে চিহ্নিত অংশগুলি হল – ১. এয়ারলিফট্‌ পাম্প, ২. জলের উপরিতল, ৩. ফিল্টার মাধ্যম (নুড়ি-পাথ, বালি), ৪. এয়ার স্টোন

এয়ারলিফট্‌ পাম্পের মাধ্যমে জল পরিশোধন পক্রিয়া – প্রথমে এয়ারলিফট্‌ পাম্পটিকে তিন’ পা যুক্ত প্লাস্টিক স্ট্যান্ডের সাহায্যে ফিশ ট্যাঙ্কের ভিতরে বসানো হয়। তবে লক্ষ্য রাখতে হবে, ফিশ ট্যাঙ্কের জলের উপরিতল সবসময় যেন এয়ারলিফট্‌ পাম্পে ব্যবহৃত ছোট পাইপটির উপরের খোলা অংশের নীচে থাকে এবং এয়ারলিফট্‌ পাইপটিকেও জলের উপরিতল থেকে বেশ খানিকটা উপরে রাখা হয়।

এরপর এয়ারলিফট্‌ পাইপের সাহায্যে ফিশ ট্যাঙ্কের বাইরে থেকে এয়ার (air) বা বায়ু এয়ারলিফট্‌ পাম্পে প্রবেশ করানো হয়। এয়ারলিফট্‌ পাম্পের ভিতরে থাকা জলের সাথে বায়ু মিশে জলকে অক্সিজেনেটেড করে এবং প্রচুর পরিমাণ বাবলস্‌ তৈরি হয়, যা এয়ারলিফট্‌ পাম্পের বাইরে থাকা জলের থেকে অনেক হালকা হয়। ফলে বায়ু মিশ্রিত হালকা জল ঊর্ধ্বমুখে বাহিত হয়ে এয়ারলিফট্‌ পাম্পের ছোট পাইপটির উপরি অংশ থেকে ঝরে পড়ে এবং বড়ো পাইপটির ভিতরে থাকা ফিল্টার মাধ্যমের মধ্য দিয়ে বাহিত হয়ে ফিশ ট্যাঙ্কের জলে মেশে। এইভাবে এয়ারলিফট্‌ পাম্প ফিশ ট্যাঙ্কের জল পরিশোধন করে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

তথ্যসূত্র - ড. প্রতাপ কুমার মুখোপাধ্যায়



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.