Stihl India Mahindra Tractors

নদীতে মাছ সংরক্ষণ ও পরামর্শমূলক কর্মশালার আয়োজন করল আইসিএআর

আইসিএআর-সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট ব্যারাকপুর, ২৭ সেপ্টেম্বর ২০২৩ তিন বছরের প্রকল্পের পূর্ণতাকে মোকাবেলায়

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ আইসিএআর-সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট ব্যারাকপুর, ২৭ সেপ্টেম্বর ২০২৩ তিন বছরের প্রকল্পের পূর্ণতাকে মোকাবেলায় "স্টেকহোল্ডারদের,পরামর্শমূলক কর্মশালা অন ফিশ কনজারভেশন এবং গঙ্গা নদীতে রেঞ্চিং" বিষয়ক এক দিনের সমাপনী কর্মশালার আয়োজন করে। ডক্টর বসন্ত কুমার দাস, আইসিএআর-সিআইএফআরআই-এর পরিচালক এবং এনএমসিজির প্রধান তদন্তকারীরা সভায় বক্তব্য রাখেন এবং প্রকল্পের একটি সংক্ষিপ্ত ফলাফল উপস্থাপন করেন এবং এই প্রকল্পের অধীনে আইসিএআর-সিআইএফআরআই কর্তৃক গৃহীত মিশন মোড রেঞ্চিং এবং প্রচেষ্টা সম্পর্কে আলোকপাত করেন ।

আরও পড়ুনঃ 'সবুজ বিপ্লবের জনক' এমএস স্বামীনাথনের প্রয়াণে শোকের ছায়া

নদীতে সাম্প্রতিক র্যাঞ্চিং প্রোগ্রামের প্রভাবকেও আন্ডারলাইন করেছেন যার ফলে প্রয়াগরাজে 24.70%, বারাণসী, উত্তর প্রদেশে 41.03% এবং পাটনা, বিহারে 25% এর বেশি IMC-এর অবতরণ বৃদ্ধি পেয়েছে। তিনি হাইলাইট করেন যে জলজ জীববৈচিত্র্য সংরক্ষণ এবং গঙ্গা নদীতে মাছের আবাসস্থল পুনরুদ্ধারের জন্য এই প্রকল্পের অধীনে 10 হাজার জেলেকে কভার করে প্রায় 140টি জনসচেতনতামূলক কর্মসূচি পরিচালিত হয়েছে। তিনি আরও জোর দিয়েছিলেন যে প্রকল্পের সময়কালে 227 লক্ষ আইএমসি বীজ উত্পাদিত হয়েছিল। মৎস্যজীবীদের কাছে পৌঁছানোর মাধ্যমে এই প্রকল্পের অনেকগুলি সাফল্য রয়েছে এবং GOI সারা দেশে বেশ কয়েকটি নদী পালন কর্মসূচি শুরু করেছে।

আরও পড়ুনঃ ইলেকট্রিক মিনি ট্রাক্টর দিয়ে চাষ করুন, খরচ কমবে ৯০ শতাংশ

ডাঃ সন্দীপ বেহেরা, পরামর্শদাতা - NMCG-এর জীববৈচিত্র্য, গঙ্গা নদীর বিভিন্ন ক্ষয়প্রাপ্ত অংশে নদী পালন কর্মসূচির মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি এবং গঙ্গা নদীর দেশীয় মাছ সংরক্ষণের জন্য ICAR-CIFRI-এর প্রচেষ্টার প্রশংসা করেছেন। তিনি আরও বলেছেন যে প্রকল্পটি বছরের পর বছর ধরে তার উল্লেখযোগ্য অর্জন করেছে এবং এর ফলাফল অত্যন্ত দৃশ্যমান।

ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিমেল অ্যান্ড ফিশারী সায়েন্সেস, BOBP, WII, মৎস্য বিভাগ, পশ্চিমবঙ্গ, ICAR-CIFE এবং ICAR-CIFRI-এর বিজ্ঞানী এবং গবেষণা পণ্ডিতরা কর্মশালায় অংশগ্রহণ করেন এবং প্রকল্পের বিভিন্ন দিক এবং তাদের মতামত ব্যক্ত করেন। জোর দেওয়া যে এই ধরনের গবেষণা ভারতীয় নদীগুলির জীববৈচিত্র্য অধ্যয়নের জন্য একটি বিশাল ডেটা তৈরি করবে এবং নদীর বাস্তুতন্ত্রের কার্যকারিতা এবং পরিবেশগত অখণ্ডতাকে দায়ী করতে পারে।  জীববৈচিত্র্যের ক্ষতি, জলবায়ু পরিবর্তন এবং এসডিজি মোকাবেলার ক্ষেত্রে এই ধরনের হস্তক্ষেপ সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন সবাই।

Published On: 29 September 2023, 05:01 PM English Summary: ICAR organized fish conservation and advisory workshops in rivers

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters