এই রাজ্যে গরুর জন্য খোলা হচ্ছে আইসিইউ,পাওয়া যাবে এই সমস্ত সুবিধা

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ আপনি নিশ্চয়ই হাসপাতালে মানুষের জন্য অত্যাধুনিক সব সুবিধা দেখেছেন। গুরুতর অসুস্থ্য রোগীদের আইসিইউ ওয়ার্ডে রাখা হয়। কিন্তু কেমন হবে বলুন তো যদি গরুর  জন্যও এমন ব্যবস্থা করা হয়।মধ্যপ্রদেশের হরদায় একটি বেসরকারি ট্রাস্ট গরুর জন্য এক অনন্য ব্যবস্থা করেছে। এখানকার একটি গোশালায় গরুর জন্য আইসিইউ ওয়ার্ড খোলা হয়েছে।

হরদায় একটি গৌশালায় তৈরি এই আইসিইউ ওয়ার্ডের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী কমল প্যাটেল। এই আইসিইউ ওয়ার্ডে গুরুতর অসুস্থ গরুর উন্নত চিকিৎসার জন্য সব ধরনের সুবিধা রয়েছে। প্রায় সাড়ে সাত লাখ টাকা ব্যয়ে নির্মিত এই আইসিইউ ওয়ার্ডে বসানো হয়েছে এসি। পাশাপাশি গরুকে ঠান্ডা থেকে বাঁচাতে হিটারেরও ব্যবস্থা করা হয়েছে। গরুর জন্য গুরুত্বপূর্ণ জীবন রক্ষাকারী ওষুধও এখানে রয়েছে। গরুকে নিরাপদে ভ্যাকসিন দেওয়ার জন্য এখানে একটি ফ্রিজও রাখা হয়েছে।

আরও পড়ুনঃ পুকুরে মাছ চাষ করবেন? শিখে নিন কীটনাশক প্রয়োগের পদ্ধতি

লম্পি ভাইরাসের তাণ্ডব এখনও দেশের অনেক রাজ্যে চলছে। রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, হরিয়ানা ও পাঞ্জাবের মতো রাজ্যে হাজার হাজার গরু মারা গেছে। এ সময় রাজস্থানের অবস্থা খুবই খারাপ হয়ে পরেছিল। কয়েকদিন আগেও এখানে-ওখানে গরুর লাশ পড়ে থাকতে দেখা গিয়েছে। এমন পরিস্থিতিতে গরুর জন্য আইসিইউ-এর মতো একটি পরীক্ষা এই ধরনের রোগ মোকাবেলায় অত্যন্ত সহায়ক প্রমাণিত হতে পারে।

আরও পড়ুনঃ আপনি কি কখনও 10 কোটি টাকার মহিষ দেখেছেন?

Published On: 04 November 2022, 12:57 PM English Summary: ICUs are being opened for cows in this state, all these facilities will be available

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters