আপনার পালিত প্রাণীর মধ্যে যদি এই জাতীয় লক্ষণগুলি দেখেন, তবে এখনই আপনার পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন

Tuesday, 31 March 2020 02:19 AM

ভারতবর্ষে পশুপালন এক অন্যতম জীবিকা। কৃষিকাজের পাশাপাশি অনেকেই পশুপালন করে থাকেন। আবার অনেক মানুষ শুধু পশুপালনের মাধ্যমেই তাঁদের জীবিকা নির্বাহ করেন। পশুপালকরা প্রায়শই তাঁদের পালিত পশুদের স্বাস্থ্যে কোন সমস্যা দেখা দিলে তা নিয়ে সন্দিহান থাকেন। তাঁদের এই চিন্তা অমূলক নয়, সত্যই প্রাণীদের কিছু রোগ কেবল বিপজ্জনক নয়, তা মারাত্মকও। কিছু রোগ পশুর দুগ্ধ উত্পাদনকেও প্রভাবিত করে।

পশুদের অনেক সময় সংক্রামিত কিছু রোগ হয়ে থাকে, অর্থাৎ অসুস্থ পশুটির থেকে অপর এক সুস্থ পশুরও সেই রোগ হতে পারে। মুখ, খুরের রোগ, গলা ব্যথা এই ধরণের রোগের উদাহরণ। তবে শুধু এক পশু থেকে অপর পশুই নয়, কোন পশুর যদি র‍্যাবিস রোগ হয়, তাহলে তার থেকে সেই সংক্রমণ মানুষেরও হতে পারে।

সুতরাং, পশুপালকদের প্রাণীদের রোগ সম্পর্কে সম্যক জ্ঞান থাকা জরুরী। জেনে নিন প্রাণীদের এমন কয়েকটি বৈশিষ্ট্য, যার সাহায্যে আপনি বুঝতে পারবেন কখন আপনার পালিত পশুটির চিকিৎসা দরকার-

গোবর পরীক্ষা –

পালিত প্রাণীর যদি ক্ষুধামন্দা দেখা যায়, তবে তার গোবরের প্রতি নজর রাখুন। এছাড়া যদি ফুসকুড়ি, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, চর্মরোগ (চুলকানি) বা দুধের উতপাদনে ঘাটতি দেখা যায়, তবে গোবর পরীক্ষা করান।

প্রাণীদের দিকে বিশেষ মনোযোগ দিন। লক্ষ রাখুন, তারা মাটি খাচ্ছে না তো? তাদের মলে রক্ত ​​নেই তো? এগুলি সমস্ত রোগের লক্ষণ। এই লক্ষণগুলি দেখা দিলে অবশ্যই পশুর গোবর পরীক্ষা করাতে হবে।

গোবর পরীক্ষার উপকারিতা -

গোবর পরীক্ষার পরে আপনার প্রাণীটি অসুস্থ কিনা, তা নির্ণয় করা যাবে। কৃমিজনিত রোগের পাশাপাশি পরজীবী জাতীয় রোগ থাকলে তা-ও সহজেই আপনি জানতে পারবেন।

নমুনা সংগ্রহের পদ্ধতি -

মনে রাখবেন যে, গোবরের নমুনা সরাসরি পশুর মলদ্বার থেকেই নেওয়া উচিত। নমুনায় সংগ্রহের পর, তা পলিথিন ব্যাগে রাখবেন। নমুনাটি পরীক্ষার আগে ফ্রিজে রাখুন। আপনি যদি কক্সিডিওসিস রোগের পরীক্ষা করতে চান, তবে গোবরের নমুনায় পটাসিয়াম ডাইক্রোমেট (২.৫) ব্যবহার করতে পারেন।

মূত্র পরীক্ষা –

প্রাণীর দেহের মল ও মূত্রের পরিবর্তন অনেক রোগের ইঙ্গিতবাহী। অতএব, প্রাণীর প্রস্রাবের রঙ, পরিমাণ ইত্যাদির দিকে মনোযোগ দিয়ে আপনি তার কিডনি, মূত্রাশয় এবং লিভার সম্পর্কিত রোগগুলি সনাক্ত করতে পারবেন।

মূত্র পরীক্ষা করার সময় মনে রাখবেন -

একটি পরিষ্কার আধারে প্রস্রাবের নমুনা নিন। আপনি যদি কিডনির রোগ পরীক্ষা করাতে চান, তবে সকালের প্রস্রাবের নমুনা সংগ্রহ করুন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: If you see such symptoms in the animal, then consult your vet

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.