পশুপালকরা এখন পেতে পারেন পশুপালনে ৯০ শতাংশ ভর্তুকি

Tuesday, 21 April 2020 03:13 PM

কেবলমাত্র ভারতে নয় বিশ্বজুড়ে পশুপালন দ্রুত বর্ধনশীল একটি ব্যবসা। অধিকন্তু, কৃষির পরে পশুপালন কৃষকদের আয়ের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্স হিসাবে বিবেচিত । গবাদিপশু, ছাগল ও ভেড়া পালনের মাধ্যমে কৃষকরা সহজেই ভাল আয় করতে পারেন বা বলা ভালো তাদের উপার্জনের ক্ষমতা দ্বিগুণ করতে পারেন। এইদিকে মনোনিবেশ করে, কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার কৃষকদের উন্নতির জন্যে বিভিন্ন পরিকল্পনা শুরু করেছেন।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকার ভেড়া, ছাগল এবং শূকর চাষে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসলে, ভেড়া, ছাগল ও শূকর পালনের মান উন্নয়নের লক্ষ্যে উত্তর প্রদেশ রাজ্যে ‘রুরাল ব্যাকইয়ার্ড শিপ, গোট অ্যান্ড পিগারি স্কিম’ শুরু হয়েছে, যা পশুপালন বিভাগের তত্ত্বাবধানে চলবে।

রুরাল ব্যাকইয়ার্ড শিপ, গোট অ্যান্ড পিগারি স্কিম -

রিপোর্ট অনুসারে, সরকার মেষ, ছাগল ও শূকর পালনের জন্য ৯০% ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর অর্থ হল কৃষকের ব্যয়ের মাত্র ১০% বহন করতে হবে। এই প্রকল্পের আওতায় ভেড়া ও ছাগল পালন প্রকল্পের ব্যয় ৬৬,০০০ টাকা এবং শূকর পালনের প্রকল্পের বিভাগে ২১,০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ইউপি বাদাউনের চিফ ভেটেরিনারি অফিসার ডাঃ এ.কে জাদউন জানিয়েছেন যে, ভেড়া/ছাগল/শূকর পালনকারী কৃষকদের সরকার নির্ধারিত প্রতি বিভাগ অনুযায়ী ভর্তুকি দেওয়া হবে।

ছাগল/ভেড়া/শূকর  চাষে ভর্তুকির জন্য আবেদন প্রক্রিয়া -

আবেদনের জন্য সকল রাজ্যের পশুপালককে ব্লক স্তরের ভেটেরিনারি অফিসারের কাছে আবেদন জমা দিতে হবে এবং সুবিধাভোগীদের জেলা স্তর নির্বাচন কমিটি দ্বারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Livestock owners can now get 90 percent subsidy on livestock

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.