পশুপালকরা এখন পেতে পারেন পশুপালনে ৯০ শতাংশ ভর্তুকি

KJ Staff
KJ Staff

কেবলমাত্র ভারতে নয় বিশ্বজুড়ে পশুপালন দ্রুত বর্ধনশীল একটি ব্যবসা। অধিকন্তু, কৃষির পরে পশুপালন কৃষকদের আয়ের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্স হিসাবে বিবেচিত । গবাদিপশু, ছাগল ও ভেড়া পালনের মাধ্যমে কৃষকরা সহজেই ভাল আয় করতে পারেন বা বলা ভালো তাদের উপার্জনের ক্ষমতা দ্বিগুণ করতে পারেন। এইদিকে মনোনিবেশ করে, কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার কৃষকদের উন্নতির জন্যে বিভিন্ন পরিকল্পনা শুরু করেছেন।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকার ভেড়া, ছাগল এবং শূকর চাষে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসলে, ভেড়া, ছাগল ও শূকর পালনের মান উন্নয়নের লক্ষ্যে উত্তর প্রদেশ রাজ্যে ‘রুরাল ব্যাকইয়ার্ড শিপ, গোট অ্যান্ড পিগারি স্কিম’ শুরু হয়েছে, যা পশুপালন বিভাগের তত্ত্বাবধানে চলবে।

রুরাল ব্যাকইয়ার্ড শিপ, গোট অ্যান্ড পিগারি স্কিম -

রিপোর্ট অনুসারে, সরকার মেষ, ছাগল ও শূকর পালনের জন্য ৯০% ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর অর্থ হল কৃষকের ব্যয়ের মাত্র ১০% বহন করতে হবে। এই প্রকল্পের আওতায় ভেড়া ও ছাগল পালন প্রকল্পের ব্যয় ৬৬,০০০ টাকা এবং শূকর পালনের প্রকল্পের বিভাগে ২১,০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ইউপি বাদাউনের চিফ ভেটেরিনারি অফিসার ডাঃ এ.কে জাদউন জানিয়েছেন যে, ভেড়া/ছাগল/শূকর পালনকারী কৃষকদের সরকার নির্ধারিত প্রতি বিভাগ অনুযায়ী ভর্তুকি দেওয়া হবে।

ছাগল/ভেড়া/শূকর  চাষে ভর্তুকির জন্য আবেদন প্রক্রিয়া -

আবেদনের জন্য সকল রাজ্যের পশুপালককে ব্লক স্তরের ভেটেরিনারি অফিসারের কাছে আবেদন জমা দিতে হবে এবং সুবিধাভোগীদের জেলা স্তর নির্বাচন কমিটি দ্বারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters