পশুপালকরা এখন পেতে পারেন পশুপালনে ৯০ শতাংশ ভর্তুকি

Tuesday, 21 April 2020 03:13 PM

কেবলমাত্র ভারতে নয় বিশ্বজুড়ে পশুপালন দ্রুত বর্ধনশীল একটি ব্যবসা। অধিকন্তু, কৃষির পরে পশুপালন কৃষকদের আয়ের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্স হিসাবে বিবেচিত । গবাদিপশু, ছাগল ও ভেড়া পালনের মাধ্যমে কৃষকরা সহজেই ভাল আয় করতে পারেন বা বলা ভালো তাদের উপার্জনের ক্ষমতা দ্বিগুণ করতে পারেন। এইদিকে মনোনিবেশ করে, কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার কৃষকদের উন্নতির জন্যে বিভিন্ন পরিকল্পনা শুরু করেছেন।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকার ভেড়া, ছাগল এবং শূকর চাষে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসলে, ভেড়া, ছাগল ও শূকর পালনের মান উন্নয়নের লক্ষ্যে উত্তর প্রদেশ রাজ্যে ‘রুরাল ব্যাকইয়ার্ড শিপ, গোট অ্যান্ড পিগারি স্কিম’ শুরু হয়েছে, যা পশুপালন বিভাগের তত্ত্বাবধানে চলবে।

রুরাল ব্যাকইয়ার্ড শিপ, গোট অ্যান্ড পিগারি স্কিম -

রিপোর্ট অনুসারে, সরকার মেষ, ছাগল ও শূকর পালনের জন্য ৯০% ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর অর্থ হল কৃষকের ব্যয়ের মাত্র ১০% বহন করতে হবে। এই প্রকল্পের আওতায় ভেড়া ও ছাগল পালন প্রকল্পের ব্যয় ৬৬,০০০ টাকা এবং শূকর পালনের প্রকল্পের বিভাগে ২১,০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ইউপি বাদাউনের চিফ ভেটেরিনারি অফিসার ডাঃ এ.কে জাদউন জানিয়েছেন যে, ভেড়া/ছাগল/শূকর পালনকারী কৃষকদের সরকার নির্ধারিত প্রতি বিভাগ অনুযায়ী ভর্তুকি দেওয়া হবে।

ছাগল/ভেড়া/শূকর  চাষে ভর্তুকির জন্য আবেদন প্রক্রিয়া -

আবেদনের জন্য সকল রাজ্যের পশুপালককে ব্লক স্তরের ভেটেরিনারি অফিসারের কাছে আবেদন জমা দিতে হবে এবং সুবিধাভোগীদের জেলা স্তর নির্বাচন কমিটি দ্বারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Livestock owners can now get 90 percent subsidy on livestock

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.