ডেইরি শিল্পের অন্যতম প্রতিষ্ঠান মোহনপুর ডেইরিশিল্প অনুষদ

KJ Staff
KJ Staff

১৯৭৭ সালে ভারতের নিজস্ব শিক্ষা প্রদান করা তৃতীয় প্রতিষ্ঠান বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে এটি স্থাপিত করা হয়। ১৯৫৫ সালে বিধান চন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভাজন ও পশ্চিমবঙ্গ মৎস্য ও প্রাণী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠিত হওয়ার সাথে দুগ্ধ শিল্পের প্রদানকারী প্রতিষ্ঠানগুলির অনুষদ এর নামকরণ করা হয়। পশ্চিমবঙ্গ মৎস্য ও প্রাণী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের মত একটি স্বতন্ত্র ও স্বাবলম্বী শিক্ষা প্রতিষ্ঠান যা ডেইরি প্রযুক্তি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে গবেষণা ও সহায়তা প্রদান করে থাকে। ডেইরি প্রযুক্তির এই অনুষদ পূর্ব ভারতের একমাত্র সংস্থা যা ৩৫ বছর আগে থেকে দুগ্ধ প্রযুক্তি ও সংশ্লিষ্ট বিষয়গুলির ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর প্রদান করে আসছে। বর্তমানে ডেইরি প্রযুক্তি বিভাগ, ডেইরি প্রকৌশল বিভাগ, ডেইরি রসায়ন বিভাগ, ডেইরি মাইক্রোবায়োলজি ও ডেইরি ব্যবসা ব্যবস্থাপনা বিভাগ সহ মোট ৫ টি বিভাগ রয়েছে। বিশ্বব্যাপী মহানগরীয় পরিবেশ এবং পরিবেশ সৃষ্টির ভাজের মধ্যে শিক্ষার্থীদের গৌ্রব অর্জন করার এটি একটি অনন্য প্রতিষ্ঠান। এখানে অত্যাধুনিক ও প্রশস্ত ভবন রয়েছে যা ৫০০০ বর্গমিটার এলাকা জুরে আচ্ছাদিত। সমস্ত শ্রেণীকক্ষে OHP ও LED প্রজেকশন, আরামদায়ক ভাবে বসার ব্যবস্থার পাশাপাশি শিক্ষাসমৃদ্ধির অভিজ্ঞতাকে সুনিশ্চিত করতে ছাত্রছাত্রীদের জন্য অডিয় ভিজুয়্যাল ব্যবস্থা করা হয়েছে যাতে তারা শিক্ষাসংক্রান্ত বিষয়গুলি আরও ভালভাবে বোঝে। শিল্পের বর্তমান চাহিদার উপর মনোযোগ নিবিদ্ধ করে অত্যাধুনিক প্রয়োগশালার ব্যবস্থা করা হয়েছে যাতে শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে যে তত্ত্বগুলি শিখছে তা যাচাই করার সুযোগ পায়। স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পাঠক্রমগুলির চাহিদা পুরনের জন্য পৃথক প্রয়োগশালার ব্যবস্থাও এখানে আছে। মূলত বাণিজ্যিকভাবে পরিচালিত ডেইরি প্লান্টগুলি শিক্ষার্থীদেরকে শিক্ষার প্রথম বছর থেকেই শিল্পে কাজ করার অনুভূতি যোগায়।

সাধারনত গুনগত মানের শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের মধ্যমে ডেইরি বিজ্ঞান ক্ষেত্রে প্রশিক্ষিত ও বিশেষজ্ঞ মানব সম্পদ উৎপন্ন করা, ডেইরি প্রসেসিং প্যাকেজিং এবং পণ্য ক্ষেত্রে বিদ্যমান প্রযুক্তির পরিমার্জন এবং নতুন প্রযুক্তির বিকাশ, সাধারন মানুষের পরিবারে পুষ্টির নিরাপত্তা বাড়ানোর জন্য দুগ্ধশিল্পের সাথে যুক্ত কৃষক ও প্রসেসরের আর্থসামাজিক মান উন্নত করতে স্টেকহোল্ডার এর কাছে উন্নতি প্রযুক্তির স্থানান্তর এবং সেই সাথে ভারতীয় দুগ্ধশিল্পের সামগ্রিক দক্ষতা বৃদ্ধি করা এই প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য।

স্নাতকস্তরে ডেইরিশিল্প কৌশল, ডেইরি রসায়ন, ডেইরি মাইক্রোবায়োলজি ও প্রযুক্তির ক্ষেত্রে বি.টেক ডিগ্রি পরিচালনা, স্নাতকোত্তর স্তরে এম.টেক ডিগ্রি এবং পি.এইচ.ডি ডিগ্রি পরিচালনা, দুগ্ধ ও দুগ্ধজাত প্রক্রিয়াকরণ ও প্রযুক্তিগত জ্ঞানের প্রসারের জন্য দুগ্ধ বিজ্ঞান গুলির বিভিন্ন ক্ষেত্রে প্রাথমিক ও প্রয়োগযোগ্য গবেষণা পরিচালনার পাশাপাশি দেশে ক্ষুদ্র ও মাঝারি ও বড় দুগ্ধ প্রক্রিয়াকরণ উদ্যোগ প্রতিষ্ঠা পরিচালনা করার জন্য দক্ষতার সাথে জনশক্তি প্রতিষ্ঠা তৈরি করা পাশাপাশি বিশেষত ডেইরি বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের জন্য ভবিষ্যৎ বিজ্ঞানী, শিক্ষক ও প্রশিক্ষক হিসেবে কাজ করার জন্য ডেইরি বিজ্ঞানের বিভিন্ন বিভাগে প্রশিক্ষিত এবং বিশেষ মানব সম্পদ তৈরি করাই এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য।

তথ্যসূত্র - 

অধ্যাপক

টি কে মাইতি

ডিন (ফ্যাকাল্টি অব ডেইরি টেকনোলোজি)

- জয়তী দে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters