ভারতে পমফ্রেট মাছ

Tuesday, 29 January 2019 02:23 PM

পমফ্রেট মাছ ভারতীয়দের মধ্যে জনপ্রিয় একটি মাছ। এই মাছ ক্রান্তীয় অঞ্চলে এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে পাওয়া যায়। এটি ভারতীয় উপমহাদেশের উপকূল অঞ্চলে পাওয়া যায়। যদিও এটি গুজরাট, মুম্বাই-এর উপকূল, ওড়িশা, এবং পশ্চিমবঙ্গের পূর্ব উপকূল অঞ্চলে বেশী পাওয়া যায়। আসলে তিন ধরনের পমফ্রেট মাছ ভারতে পাওয়া যায়। সেগুলি  - ব্ল্যাক পমফ্রেট, গ্রে পমফ্রেট, সিলভার পমফ্রেট। এর মধ্যে সিলভার পমফ্রেট সব থেকে জনপ্রিয়। এরা সাধারণত পশ্চিম এবং পূর্ব ক্রান্তীয় অঞ্চলে পাওয়া যায়।

সিলভার পমফ্রেটঃ এই মাছ পরিপক্কতা পায় ২৭-২৮  সেন্টিমিটারে। এটি ৩৩ সেন্টিমিটার অবধি বাড়তে পারে। এটা অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ডিম দেয়। ছোটো মাছগুলি সাধারণত জানুয়ারী থেকে মার্চের মধ্যে পাওয়া যায়। আর বড়ো মাছগুলি এপ্রিল থেকে জুনের মধ্যে পাওয়া যায়। গড়পড়তা ভাবে সাধারণত এই মাছ ১ কেজি ওজনের হয় এবং ৩০ সেন্টিমিটার  লম্বা হয়। সবথেকে বড় যে সিলভার পমফ্রেট পাওয়া গেছে তার ওজন হচ্ছে ২ কিলোগ্রাম এবং ৪০ সেন্টিমিটার লম্বা ।এরা জলের মাঝের স্তরে থাকে কিন্তু নিচের স্তরের কাছে থাকে।

আরও পড়ুন কার্প মাছের দেহে সংঘটিত কিছু রোগ ভোগ এবং কারণ

গ্রে পমফ্রেটঃ এগুলো আকারে বড় হয় সিলভার মাছের থেকে। এটা  দক্ষিণ ভারতীয় অঞ্চলে সাধারণত পাওয়া যায়। নাম থেকেই বোঝা যাচ্ছে এর রঙ হলো গ্রে বা ধূসর।

ব্ল্যাক পমফ্রেটঃ এই মাছের আকার বড় হয়। সবথকে বড় মাছগুলির আয়তন হয় ৬০ সেন্টিমিটার এবং ওজন হয় ৫ কিলোগ্রাম। ১০০ গ্রাম পমফ্রেট মাছে ১০২ ক্যালোরি, ১.২ গ্রাম ফ্যাট, ১৫ মিলিগ্রাম ওমেগা-৬ AA, ২৩ মিলিগ্রাম ওমেগা -৩ EPA  এবং ওমেগা -৩ DHA থাকে ১৯৭ মিলিগ্রাম। বাণিজ্যিক ভাবে গ্রে পমফ্রেট সিলভার পমফ্রেটের থেকে বেশী জনপ্রিয়।



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.