MFOI 2024 Road Show

চিংড়ি মাছের লার্ভা প্রতিপালনের জন্য পুকুর প্রস্তুতি

মনকা পলিযুক্ত এঁটেল মাটি এই পুকুরের জন্য উপযুক্ত। পুকুরের তলার কাদা ৬ ইঞ্চি তুলে ফেলতে হবে। পরিশোধনের জন্যে ৩ কেজি বালির

KJ Staff
KJ Staff
চিংড়ি মাছ চাষ ।

কৃষিজাগরন ডেস্কঃ মনকা পলিযুক্ত এঁটেল মাটি এই পুকুরের জন্য উপযুক্ত। পুকুরের তলার কাদা ৬ ইঞ্চি তুলে ফেলতে হবে। পরিশোধনের জন্যে ৩ কেজি বালির সাথে মিশিয়ে পুকুরে ছড়িয়ে দিতে হবে। তলার মাটি ভালোভাবে কর্মণকরতে হবে। পুকুরটির চারিপাশে ৩ফুটের ডাল দিয়ে ঘিরে ফেলতে হবে। পুকুরের গভীরতা ৩-৪ ফুট সানীয় পুকুরের মাটি ১.৫-২ ইঞ্চি ফাটল ধরলে খালের জল প্রবেশ করতে হবে।

খালের নোনা জল ১-১.৫ ফুট ঢোকার পর পরিষ্কার পুকুর বা পাম্পের জল ১-১.৫ ফুট মেশাতে হবে। এক্ষেত্রে জনের লবণাক্ততার উপর নির্ভর করে এই পরিমান ঠিক করতে হবে। জল প্রবেশ করানোর সময় 80,000 ফাঁসের জাল দিয়ে হেঁকে পুকুরে ঢোকাতে হবে। জল পরিশোধনের জন্য ৩ কেজি গুঁড়ো তুঁতে মানাহীন গুলে রোদের সময় পুকুরে ছড়িয়ে দিতে হবে।

আরও পড়ুনঃ গলদাচিংড়ি সনাক্তকরণের বৈজ্ঞানিক পদ্ধতি

তার এক দিন পর ১৫ কেজি ব্লিচিং পাউডার রাত্রিবেলায় মশারির মধ্যে চেলে ধীরে ধীরে গোটা পুকুরে ছড়িয়ে দিতে হবে। ব্লিচিং পাউডার ছড়ানোর সময় সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। পরের দিন গাছের শুকনো ডাল, হররা, চেন দিয়ে বা পাম্প মেশিন চালিয়ে পুকুরের তলদেশের মাটি ঘেঁটে দিতে হবে। তার সাতদিন পর ডলোমাইট ৪-৫ কেজি এবং ১০ কেজি মিনারেল জলে গুলে দিনের বেলা মেশিন চালানোর সময় প্রয়োগ করতে হবে। মিনারেল দেওয়ার ১ দিন পর ৩ লিটার জৈবজুস হেঁকে পুরুষে ছড়িয়ে দিতে হবে।

জনের পিএইচ ৭.৫-৮.২ রাখতে হবে। ব্লিচিং পাউডার প্রয়োগের ১০ দিন পর নিষিক্ত ডিমযুক্ত স্ত্রী চিংড়ি ছাড়তে হবে। মাছ ছাড়ার পূর্বে জলের ভৌত ও রাসায়নিক বৈশিষ্ট্যগুলি ( পি এইচ অক্সিজেন, লবনাক্ত, ক্ষারকত্ব, অর্ডনেস । পরিমাপ করে নিতে হবে। মাছ মজুত করার পর পাম্প বা এয়ারেটর ভোর ৪ টা-৫টা, সকাল ৮টা-৯টা, দুপুর ১২ টা-১টা, বিকাল ৪ টা-৫টা, রাত্রি ৯টা-১০টা।

জনের তাপমাত্রা ২৬-২৯ ডিগ্রি সেন্টিগ্রেড এবং ১০-১২ পি.পি.টি. যুক্ত লবনাক্ত ডিম ফুটে বাচ্চা বেরিয়ে আস্তে লাগে প্রায় ১৭-১৮ দিন। একবার বাচ্চা বেরোনো শুরু হলে তা শেষ হতে ১-২ দিন সময় লাগে। বার্তাগুলি কিছু সময়ের জন্য জলের তলদেশে আশ্রয় নেয়।

আরও পড়ুনঃ ভেড়ার মধ্যে এই রোগগুলি খুব বিপজ্জনক, জেনে নিন প্রতিকার

কিছুটা শক্তি সঞ্চয় করে ভাসমান প্লাঙ্কটনের মতো জীবনযাত্রা শুরু করে। এই সময় লার্ভা তার লেজ উপরে এবং মাথা নিচে রেখে ভাসতে থাকে। বার্তা দেখা দিলে মেশিন চালানোর সময় বাড়াতে হবে এবং ৭ দিন অন্তর জৈব জুস ৫০০ গ্রাম মিনারেল ও ১০০ গ্রাম প্রোরিওটিক সকাল ৮-৯ টায় প্রয়োগ করতে হবে। এছাড়া জোয়া স্টেজ ও অবধি আর্টেমিয়া ফ্ল্যাক্স যাবার হিসেবে ব্যবহার করতে হবে।

ড: তারা মাইতি মৎস্য সম্প্রসারণ আধিকারিক, তারকেশ্বর ব্লক, শ্রী অনিন্দ্য নায়ক বিষয়বস্তু বিশেষজ্ঞ ( মৎস্য বিজ্ঞান । উত্তর ২৪ পরগণা কৃষি বিজ্ঞান কেন্দ্র এবং ড. প্রতাপ মুখোপাধ্যায় অবসরপ্রাপ্ত প্রধান বিজ্ঞানী (CARDFA) tarafficon@email.com

Published On: 19 September 2023, 04:04 PM English Summary: Preparation of ponds for rearing shrimp larvae

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters