মাছ চাষীর নতুন পুকুরে ক্ষতির হাত থেকে রক্ষার্থে রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শ

Friday, 01 February 2019 05:26 PM
অরুপ কান্তি পাত্র

অরুপ কান্তি পাত্র

অরুপ কান্তি পাত্র, বাঁকুড়া জেলার তালডাংরা ব্লকের নাচনকন্দা গ্রামের একজন মাছ চাষী। অরুপবাবুর ৪টি পুকুরে মাছ চাষ করে থাকেন, আগের বছর তিনি ৫ বিঘার(১.৬৬ একর) নতুন পুকুর খনন করেন এবং তাতে মাছ ছাড়েন কিন্তু কোনো এক কারনে মাছের বৃদ্ধি হচ্ছিল না।

সেই সময় রিলায়েন্স ফাউনন্ডেশন এক প্রতিনিধির সাথে তার দেখা হয় এবং তিনি চটজলদি একটি অডিও কনফারেন্স-এর আয়োজন করেন এবং অরুনবাবু তাতে অংশগ্রহন করেন এবং বিশেষজ্ঞ স্যারকে তার সমস্যার কথা জানান। উক্ত অনুষ্ঠানে রিলায়েন্স ফাউন্ডেশনের বিশেষজ্ঞ স্যার বলেন উপযুক্ত পরিমানে জৈব সার প্রয়োগ করতে এবং তার মধ্যে বেশী পরিমাণে গোবর সার দিতে বলেন কারন গোবর সার পুকুরের জলধারন ক্ষমতা বৃদ্ধি করে ও মাছের খাবার তৈরি করে। এর পর তিনি রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শমত কাজ করেন ও মাছের ফলন ভালো হয় এবং ক্ষতির হাত থেকে রক্ষা পান ও ২০ হাজার টাকার মতো লাভ পান।

পরবর্তীকালে অরুপবাবু রিলায়েন্স ফাউন্ডেশনের নিঃশুল্ক সহায়তা নম্বর ১৮০০-৪১৯-৮৮০০ তে ফোন করে ধন্যবাদ জানান।

English Summary: Reliance foundation 5

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.