Stihl India Mahindra Tractors

বর্ষায় এই উপায়ে ছাগলের যত্ন নিন, রোগবালাই থাকবে দূরে

গরু মহিষের সঙ্গে বর্তমানে গ্রামে ছাগল পালনের সংখ্যা বাড়ছে।

Rupali Das
Rupali Das
বর্ষায় এই উপায়ে ছাগলের যত্ন নিন, রোগবালাই থাকবে দূরে

গরু মহিষের সঙ্গে বর্তমানে গ্রামে ছাগল পালনের সংখ্যা বাড়ছে। ছাগল প্রতিপালন করে প্রতিবছর ভালোই আয় করছেন কৃষকরা। তবে বর্ষার সময় ছাগলরা বিশেষ রোগে আক্রান্ত হয়। সেক্ষেত্রে বর্ষার মরশুমে ছাগল পালনকারীদের ছাগলের স্বাস্থ্যের দিকে দিতে হবে বিশেষ নজর।

এই নিয়ে সম্প্রতি পশুপালন অধিদপ্তর একটি নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকা অনুযায়ী বর্ষার সময় খেয়াল রাখুন বাড়ির আশেপাশে যেন গর্ত বা খোঁড়া জায়গা না থাকে। এর ফলে বর্ষার সময় ওই জায়গায় জল জমে গেলে সমস্যা হয়ে দাঁড়ায়। কারণ ওই গর্তে ছাগলের পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া ছাগলগুলিকে শেডের ভেতর রাখুন যাতে বৃষ্টিতে না ভেজে। এই সময় ভিজলে স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে।

আরও পড়ুনঃ  টমেটোর সেরা জাত: এক হেক্টরে ফলন হয় ১৯০০ কুইন্টাল

বর্ষাকালে ছাগলের জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করুন। পাশাপাশি খাবার সঠিক সময় এবং সঠিক পরিমাণে দিতে হবে। বর্ষায় ঘাস, পশুখাদ্য বা অন্যান্য বিশেষ খাবার দিতে পারেনবর্ষায় ছাগলের চারপাশের পরিচ্ছন্নতা যেন বজায় থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও তাদের জন্য স্থায়ী আশ্রয় এর ব্যবস্থা করুন যাতে ঠাণ্ডা এবং স্যাঁতসেঁতে ভাব এড়ানো যায়।

আরও পড়ুনঃ  কম খরচে ভাসমান বাক্সে কাঁকড়া পালন “বক্স ক্রাব টেকনোলজি”

ছাগলের স্বাস্থ্য ঠিক রাখতে নিয়মিত টিকা দিতে হবে। এর জন্য পশুচিকিত্সকের সঙ্গে পরামর্শ করুন এবং ছাগলের টিকা দেওয়ার সময়সূচী তৈরি করতে বলুন

Published On: 28 June 2023, 05:17 PM English Summary: Take care of goats in this way during monsoons, diseases will stay away

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters