Stihl India Mahindra Tractors

কার্নিশ মুরগির বাজার জমজমাট, পোল্ট্রি চাষের চাহিদা বেড়েছে

বর্তমান সময়ে নানা কারণে মুরগির চাহিদা বাড়তে শুরু করেছে। যার কারণে এই ব্য়বসায় ভালো লাভ হচ্ছে...

Saikat Majumder
Saikat Majumder
কার্নিশ মুরগি

গত কয়েক বছরে হঠাৎ করেই কার্নিশ মুরগির চাহিদা বাড়তে শুরু করেছে। বড় বড় হোটেল থেকে শুরু করে গ্রামাঞ্চলের মানুষও এই মুরগি খেতে পছন্দ করছে। তাই আপনিও যদি চাষের পাশাপাশি অন্য কিছু ছোটখাটো কাজ করে মুনাফা অর্জন করতে চান, তাহলে মুরগি পালন একটি ভালো ব্যবসা হিসেবে প্রমাণিত হতে পারে।

বর্তমান সময়ে নানা কারণে মুরগির চাহিদা বাড়তে শুরু করেছে। যার কারণে এই ব্য়বসায় ভালো লাভ হচ্ছে।  আসুন আজ আপনাদের জানাই কার্নিশ রক ব্রীড সম্পর্কে, যা আপনার আয় বাড়াতে সাহায্য় করবে।

কার্নিশ মুরগি

কার্নিশ রোক মুরগি মাংসের জন্য খুব বিখ্যাত। এ ছাড়া তাদের ডিমও খুব কমই নষ্ট হয়। প্রশস্ত এবং পুরু বুকের কারণে তাদের সনাক্ত করা খুব সহজ হয়। এর চামড়া সাদা এবং হলুদ রঙের হয়।

আরও পড়ুনঃ কৃষকবন্ধু প্রকল্পে বড় পরিবর্তন,আসতে চলেছে নয়া নিয়ম,জানুন কিভাবে করবেন আবেদন,পড়ুন বিস্তারিত

স্বাস্থ্যের জন্য উপকারী

এই মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকায় এই জাতের মুরগির চাহিদাও বেশি হয়। শরিরে ক্লান্তি থাকলে এই মুরগির মাংস শরিরকে মজবুত করতে সাহায্য় করে। অধিক পরিশ্রম করে এমন লোকদের জন্যও এই মাংস উপকারী।

আশ্রয় এবং যত্ন

বাড়ির এমন একটি জায়গা বেছে নিন যেখানে শান্তি রয়েছে। কোলাহলপূর্ণ জায়গায় এর ডিম ভালোভাবে বিকশিত হয় না।রাস্তা থেকে উঁচু স্থানে মুরগির থাকার জায়াগা তৈরি করুন। বর্ষাকালে জল নিষ্কাশনের জন্য আগে থেকেই একটি পরিকল্পনা তৈরি করুন।

মৌলিক সুবিধা

এই মুরগির চাষ করতে খুব বেশি খরচ হয় না। তবে কিছু মৌলিক বৈশিষ্ট্য থাকা প্রয়োজন। যেমন আশ্রয়কেন্দ্রে বিশুদ্ধ পানির ব্যবস্থা থাকতে হবে। সময়ে সময়ে আশ্রয়কেন্দ্র পরিষ্কার করা উচিত। ২৪ ঘন্টা পাওয়ার সাপ্লাই সহ।

রোগ এবং চিকিত্সা

এই জাতের মুরগি প্রায়ই ইনফ্লুয়েঞ্জয় আক্রন্ত হয়। এ রোগ হলে মুরগির  মৃত্যু প্রায় নিশ্চিত হয়ে পরে। এর প্রভাব একটি মুরগি থেকে অন্য মুরগিতে আরও দ্রুত ছড়িয়ে পড়ে। তাই সেই দিকে খেয়াল রাখতে হবে।

আরও পড়ুনঃ আপনি গ্যারান্টি ছাড়াই 10,000 টাকার লোন পাবেন, পেতে শীঘ্রই আবেদন করুন

চিকিৎসা

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল পরিষ্কার-পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নেওয়া। খামারের ভিতরে ব্যবহৃত কাপড়, জুতা ইত্যাদি আলাদা রাখুন। চারদিকে কোয়ালিটল দিয়ে ফর্মটি স্প্রে করুন।

Published On: 26 February 2022, 10:36 AM English Summary: The Cornish poultry market is booming, creating demand for poultry farming

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters