পোল্ট্রি শিল্পকে কেন্দ্র করে বাজারে দেখা দিয়েছে সংকট

Thursday, 12 March 2020 08:28 PM

ভারতীয় বাজারগুলিতে পোল্ট্রি শিল্প একটি উন্নতমানের কর্মসংস্থান। অনেক পরিবারের জীবিকা এই শিল্পের সাথে যুক্ত। ভারতীয় পোল্ট্রি শিল্পে গ্রামীণ পোল্ট্রি খাতেরও গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। যে কোনও ব্যক্তি এই শিল্প থেকে ভাল মুনাফা অর্জন করতে পারেন, তবে বর্তমানে এই শিল্পে একটি বড় সংকট দেখা দিয়েছে। ভারতীয় বাজারে আমেরিকান চিকেন লেগ পিস আসার সম্ভাবনা রয়েছে। কার্যত ঘরোয়া পোল্ট্রি শিল্পে সংকট দেখা দিয়েছে। কারণ ভারতীয় পোল্ট্রি বাজারে আমেরিকান চিকেন লেগ পিস পাওয়া গেলে গ্রামীণ অঞ্চলের প্রায় দুই কোটি লোকের কর্মসংস্থান নিয়ে বড় সংকট দেখা দেবে।

‘পোল্ট্রি ফেডারেশন অফ ইন্ডিয়া’ পিএম মোদীকে একটি পত্র প্রেরণ করেছে, যাতে এই সংকটের কথা বর্ণনা করা হয়েছে। গার্হস্থ্য মুরগি শিল্প কৃষকদের অতিরিক্ত আয়ের একটি বড় উত্স, এটির জন্য তাদের সহায়তা প্রয়োজন, যাতে তারা সঠিকভাবে বিকাশ লাভ করতে পারে। চিকেন লেগ মার্কিন যুক্তরাষ্ট্রে কম ব্যবহৃত হয়, তাই মার্কিন যুক্তরাষ্ট্র এটি ভারতে আনতে চায় অধিক বিক্রয়ের জন্য। তবে এটি দেশী পোল্ট্রি শিল্পে বড় ক্ষতি করবে বলেই ধারণা ফার্ম মালিকদের।

শিল্প সংকট

আমেরিকা যুক্তরাষ্ট্রের চাপে ভারত যদি কোনও ধরণের আমদানি শুল্ক হ্রাস করে, তবে দেশি পোল্ট্রি শিল্প অনেকটাই ক্ষতিগ্রস্থ হবে। এই সময়ে সরকারের উচিত প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের স্বার্থে পদক্ষেপ নেওয়া। তাদের বিশ্বাস, পোল্ট্রি শিল্প সরকারের কাছ থেকে কোনও সহায়তা পায় না। এমন পরিস্থিতিতে সরকার আমদানি শুল্ক হ্রাস করলে পোল্ট্রি শিল্পের প্রতি অন্যায় হবে। পত্র অনুযায়ী, দেশে ৫০ লক্ষেরও বেশি পোল্ট্রি ফার্ম রয়েছে এবং এতে গ্রামীণ অঞ্চলে প্রায় ২ কোটি মানুষের কর্মসংস্থান সংযুক্ত রয়েছে।

কাঁচামালের দাম আকাশ ছোঁয়া

পোল্ট্রি শিল্পে ব্যবহৃত প্রয়োজনীয় কাঁচামালগুলির মূল্যও আকাশচুম্বী, যার ফলে পুরো ব্যবসাটি আজ ক্ষতির মুখোমুখি দাঁড়িয়ে। কৃষক তার লোণ শোধ করতে অক্ষম। পোল্ট্রি ফিডে ব্যবহৃত ভুট্টা, সয়াবিন, ডিওসি, চালের টুকরো, বাজরা এবং অন্যান্য অনেক উপাদানের দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এই কারণেই ক্ষুদ্র কৃষকরা প্রতিনিয়ত লোকসান করছেন। এ জাতীয় পরিস্থিতিতে সরকারের উচিত তাদের উদ্ধারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

শিল্পে সরকারের সহায়তা দরকার -

পোল্ট্রি ফেডারেশন-এর প্রেরিত পত্র অনুযায়ী, এই শিল্পটি অনেক সমস্যার মুখোমুখি হচ্ছে। এমন পরিস্থিতিতে এই শিল্পের সরকারের আর্থিক সহায়তা দরকার। এগুলি ছাড়াও এই শিল্পের সাথে সম্পর্কিত ব্রয়লার, স্তর, হ্যাচারি, ফিড তৈরি এবং প্রক্রিয়াজাতকরণের জন্যও আধুনিক প্রযুক্তি প্রয়োজন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: There has been a huge crisis in the poultry industry, in the market

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.