বিলে মাছচাষের জন্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য

Friday, 29 November 2019 10:15 PM

বিল হল খুব বড় আয়তন যুক্ত এবং অগভীর একটি জলাশয়, যা কোনো কোনো অংশে ছড়া নামেও পরিচিত। বিলে প্রচুর পরিমাণে পুষ্টিউপাদান থাকার ফলে, এই ধরণের জলাশয়ে মাছের বৃদ্ধি ও উৎপাদন খুব ভালো হয়। তাই বিলে মাছ চাষ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাছ চাষের পদ্ধতি। তবে বিলে মাছ চাষের সময় কিছু জিনিস মনে রাখতে হবে। তা হল -

১. বড় বড় জলজ আগাছাদের নিয়ন্ত্রণ করা খুবই জরুরী, নাহলে বিলে মাছ উৎপাদন বাড়ানো সম্ভব নয়। 

২. অবাঞ্ছিত এবং বোয়াল জাতীয় শিকারী মাছেদের সুনিয়ন্ত্রিত উপায়ে অপসারণ করতে হবে। 

৩. নিয়মিত ব্যাবধানে বিলে জাল টানা উচিৎ, কারণ এতে মাছের বৃদ্ধি ও উৎপাদন বাড়বে এবং

মাছের রোগ নিয়ন্ত্রিত হবে। 

৪. নিয়মিত চুনের প্রয়োগ বিলের জন্য খুব উপকারী। কারণ এটি মাটি থেকে পুষ্টি উপাদানের নির্গমনকে বাড়ায় এবং মাছের ক্ষত রোগ হওয়ার সম্ভবনাকে কমিয়ে দেয়, যা শীতকালে খুব বেশী পরিমাণে হতে দেখা যায়। 

৫. বিলে বাইরে থেকে কোনো সার প্রয়োগের দরকার নেই, কারণ এতে এমনিতেই প্রচুর পুষ্টি-উপাদান সঞ্চিত থাকে। কিন্তু এক্ষেত্রে বিলে স্তূপীকৃত কচুরিপানাকে কম্পোস্ট সার হিসেবে ব্যাবহার করলে ভালো ফল মিলবে। 

৬. বিলে কতটা চারা-পোনা মজুত করতে হবে, তা নির্ভর করে অনেকটাই খাদ্য-কণার উপস্থিতির উপর। সাধারণত হেক্টর প্রতি ৪০০০-৫০০০ চারা পোনা ছাড়া হয়, যেগুলি ১২ থেকে ১৫ সেমি সাইজের হয়। 

উপসংহারঃ বিল হল এমন একটি বাস্তুতন্ত্র, যা জলজ- জীব বৈচিত্র্যে পরিপূর্ণ এবং যা স্বাদু-জলের মাছের আবাসস্থল হিসেবে কাজ করে। কিন্তু সঠিক পরিকল্পনা ও যথাযথ সংরক্ষণ ব্যাবস্থার অভাবে অনেক সময় এই ধরণের জলাভূমিতে মাছের সংখ্যা হ্রাস প্রাপ্ত হচ্ছে। এইভাবে বেশীদিন চলতে থাকলে অদূর ভবিষ্যতে এই ধরণের জলাশয়ে মৎস্য প্রজাতি অবলুপ্তির পথে যাবে। তাই এই বিষয় টিকে রুখতে গেলে অবিলম্বে সরকারী সংস্থা, বিজ্ঞানী ও সাধারণ মানুষদের দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। 

স্বপ্নম সেন(swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.