এই জাতের মুরগি দেবে ২৩০টি ডিম, হবে লক্ষ্মীলাভ

 রুপালী দাস
রুপালী দাস
এই জাতের মুরগি দেবে ২৩০টি ডিম, হবে লক্ষ্মীলাভ

কৃষকদেরকে কৃষির অনুষঙ্গ হিসাবে গবাদি পশু, হাঁস-মুরগি পালন করে তাদের অর্থনৈতিক আয়ের পরিপূরক করার চেষ্টা করতে দেখা যায়।

1) গ্রামপ্রিয়া চিকেন :                     

 এই জাতের মুরগির ওজন মাঝারি এবং এর পা লম্বা ও শক্ত। এটি ভাল উত্পাদন করে। মুরগির ডিমের রং গোলাপি বাদামি। এসব মুরগির ব্যবস্থাপনার কথা বিবেচনা করে প্রথম ছয় সপ্তাহ থেকে দেড় মাস পর্যন্ত যত্ন নিতে হয়।

2) প্রয়োজনীয় খাবার :

 প্রথম দুই দিন  ভুট্টা দেওয়া  উচিত। বাজারে পাওয়া বয়লারগুলো প্রি-স্টার্টার দিলে বেশি সুবিধা হয়। এছাড়াও জোয়ার, বাজরা, চালের তুষ, সূর্যমুখী, চিনাবাদামের আটা দিন। এটি ঘরের তৈরি খাবার বা গাভারান স্টার্টার খাবারের সাথে লবণ, খনিজ, ফসফরাস, ভিটামিন মিশিয়েও কাজ করে। প্রথম পাঁচ দিনে বিশুদ্ধ জল  দিন। কিছু ওষুধ এবং স্ট্রেস রিলিভার প্রথম পাঁচ দিনের জন্য জল দিয়ে সরবরাহ করা উচিত। এক মাস পর পাখিদের অল্প  পরিমাণ রসুন, আখের পাতা ও পালং শাক দিলে ডানা চকচকে হয়।

3) স্বাস্থ্য ব্যবস্থাপনা :

 ভবিষ্যতের মৃত্যু এবং অন্যান্য রোগ থেকে ক্ষতি প্রতিরোধ করার  জন্য  টিকা এখন একটি দুর্দান্ত উপায়। একদিন বয়সী ছানাদের চামড়ার নিচে Mur X, HVT 0.20 ml দিতে হবে। এছাড়াও, পাঁচ দিন পর রানিক্ষেত নামক লাসোটা টাইপের ভ্যাকসিন চোখে দিতে হবে। 14তম দিনে, চোখে বা মুখে এক ফোঁটা গাম্বারি/আইবিডি জর্জিয়া ভ্যাকসিন দিন। 21 দিন পর দেবী বা ত্বক নামক ফাউল পক্স 0.20 মিলি দিন। টিকা দেওয়ার দিন মুরগিকে  জলে স্ট্রেস রিলিভার দিতে হবে। সকাল ৬টা থেকে ৯টা বা সন্ধ্যা ৬টার পর টিকা দিতে হবে। টিকা দেওয়ার সময় একজন পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন।

এটি ছয় থেকে সাত মাসে 1600 থেকে 1800 গ্রাম পর্যন্ত বৃদ্ধি পায়।

 এই মুরগির প্রথম পাড়ার সময়কাল 160 থেকে 165 দিন।

 ডিম উৎপাদন প্রতি দেড় বছরে 200 থেকে 230।

 একটি ডিমের গড় ওজন 52 থেকে 58 গ্রাম।

 ডিম বাদামী এবং গোলাপী রঙের হয়। 

আরও পড়ুনঃ  PM KISAN: Ekyc নিয়ে বড় আপডেট! কবেই বা ঢুকবে ১১ তম কিস্তির টাকা?

Published On: 03 April 2022, 10:48 AM English Summary: This breed of hen will lay 230 eggs, will be lucky

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters