টার্কির চাষ

Friday, 08 February 2019 05:18 PM

টার্কি চাষ একটি লাভজনক চাষ। এটি ব্রয়লার মুরগির মত দ্রুত বাড়ে এবং খুব তাড়াতাড়ি এদেরকে বাজারে বিক্রি করা যায়। টার্কির চাষ মুরগী বা হাঁস চাষের মতোই। টার্কির বিভিন্ন প্রজাতি হয়, কিন্তু সব প্রজাতি বাণিজ্যিক ভাবে চাষ করার জন্য উপযুক্ত নয়। লাভজনক ভাবে এর ব্যবসা করতে হলে আধুনিক প্রজাতির চাষ করতে হবে। হোয়াইট হল্যান্ড এবং স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ হলো জনপ্রিয় দুধরনের প্রজাতি।

সফল টার্কি চাষের জন্য ভালো খামারের ও বেড়ার দরকার। এরা খুব বড় আর শক্তিশালী হয়, তাই এদেরকে রক্ষা করার জন্য শক্তিশালী বেড়ার প্রয়োজন। ৭৫ ফুট জায়গা ১২টা টার্কি প্রতিপালন করার জন্য যথেষ্ট। যথেষ্ট পরিমাণে আলো  আর বাতাস থাকতে হবে। বেড়ার উচ্চতা বেশী হতে হবে, মাটির থেকে কমপক্ষে ৪ ফুট উঁচু হলে ভালো হয়। শক্ত জিনিস দিয়ে বেড়া বানাতে হবে কারন এরা খুব শক্তিশালী হয়। ভালো এবং পুষ্টিকর খাদ্য টার্কিকে সুস্থ থাকতে সাহায্য করবে, তাই এদেরকে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার দিতে হবে।

প্রথমদিকে এদেরকে বেশি প্রোটিনযুক্ত খাবার দিতে হবে। খাবারের মধ্যে প্রোটিনের পরিমাণ কমপক্ষে ২৮% হতে হবে। এদের খাবারে প্রোটিনের পরিমাণ অন্যান্য পোলট্রি প্রাণীদের খাবারের থেকে বেশী থাকে। পুষ্টিকর খাবারের সাথে পরিষ্কার আর তাজা জল খাওয়াতে হবে। ১২ ডজন টার্কির জন্য ২ গ্যালন জলের প্রয়োজন। পুরনো আর পচা খাবার এদের দেওয়া উচিত না। যথেষ্ট পরিমাণ জায়গা থাকা দরকার। সুস্থ পরিবেশে এদের পালন করা উচিত যাতে এরা ঠিকঠাক ভাবে বড় হতে পারে। ১২ থেকে ২০ সপ্তাহের মধ্যে এদেরকে বাজারে বিক্রি করা যেতে পারে।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: turkey husbandry

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.