শীতকালে পোল্ট্রি খামারে ভেন্টিলেশন ব্যবস্থা

Thursday, 12 December 2019 03:24 PM

শীতকালে পোল্ট্রি খামারে ভেন্টিলেশন ব্যবস্থা থাকা একটি অত্যন্ত জরুরী বিষয়।এই সময়ে পোল্ট্রি খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণ ও পরিবেশ দূষণমুক্ত রাখা সকল মুরগি পালনকারীর কাছে একটি গুরুত্বপূর্ণ  বিষয়। শীতকালে মুরগীর ঘর উষ্ণ রাখার জন্য ঘরের দরজা, জানালা এবং বায়ু চলাচলের স্বাভাবিক পথ বন্ধ করে দেওয়া হয়। এই সময় খামার ব্যবস্থাপক ভেন্টিলেশন ব্যবস্থার মাধ্যমে বায়ু চলাচল অব্যাহত রাখেন।

শীতকালে মুরগীর ঘরে ভেন্টিলেশন ব্যবস্থার উদ্দেশ্যঃ

মুরগীর ঘরে অ্যামোনিয়া গ্যাস উৎপাদন একটি সাধারণ বিষয়। অ্যামোনিয়া গ্যাসের প্রভাবে শ্বাসতন্ত্রে সংক্রমণ হলে মুরগি মারা যেতে পারে। শীতকালে মুরগীর ঘরে বায়ু চলাচলের স্বাভাবিক পথ বন্ধ করে দেওয়ায় গন্ধের তীব্রতা বেশী থাকে। গন্ধ যাতে উৎপন্ন না হতে পারে, সেজন্য খামারে এক্সহস্ট ফ্যান ব্যবহার করতে হবে বা খামার উন্মুক্ত রাখতে হবে। শীতকালে মুরগী পালনে প্রধান লক্ষ্যণীয় বিষয় হল - মুরগির ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা। পরিবেশের তাপমাত্রা এবং মুরগির ঘরে উৎপন্ন আর্দ্রতা এ সময়ে মুরগির ঘরে তাপমাত্রা হ্রাস করে। ভেন্টিলেশন ব্যবস্থা হলো এমন একটি ব্যবস্থা, যা মুরগীর ঘরে বায়ু চলাচলের মাধ্যমে  বিশুদ্ধ বাতাস প্রবেশ করতে সাহায্য করে এবং দূষিত বাতাস অপসারণ করে। অ্যামোনিয়া, মিথেন, বিষাক্ত হাইড্রোজেন সালফাইড, কার্বন-ড্রাই অক্সাইড প্রভৃতি ক্ষতিকর গ্যাস এবং অন্যান্য গ্যাস ও ধুলো- ময়লা অপসারণ করে মুরগীর স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করার জন্য ভেন্টিলেশন ব্যবস্থা খুবই কার্যকর ।

ভেন্টিলেশন পদ্ধতিঃ

সাধারণত ভেন্টিলেশন ব্যবস্থা প্রাকৃতিক কিংবা যান্ত্রিক অথবা উভয়ের সমন্বিত মাধ্যমেও হতে পারে। প্রাকৃতিক ভেন্টিলেশন পদ্ধতিতে বায়ু ঘরের বিদ্যমান দরজা, জানালার মাধ্যমে প্রবাহিত হয়। যান্ত্রিক ভেন্টিলেশনের ক্ষেত্রে বায়ু চলাচল হয় ফ্যান নিয়ন্ত্রেণের মাধ্যমে।

ভেন্টিলেশন করার সময় বিবেচ্য বিষয়ঃ

১। গন্ধ নিয়ন্ত্রণঃ যথাযথ ভেন্টিলেশনের মাধ্যমে খামারের দুর্গন্ধ নিরাময় করা সম্ভব। ঠান্ডা আবহাওয়ায় বিভিন্ন বয়সের মুরগির ঘরে ভেন্টিলেশন রেট লেয়ারের শেডে ০.৫ ঘনফুট মুরগির জন্য।

২। গরম আবহাওয়ায় ব্যবস্থাঃ গরমের সময়ে মুরগীর ঘরে বেশি পরিমানে বায়ু চলাচলের দরকার হয়। এজন্য ঘর খোলামেলা হওয়া জরুরী অথবা পর্যাপ্ত বাতাস চলাচলের জন্য দরজা জানালা থাকতে হবে।

.৩। ঠান্ডা আবহাওয়ার সময়ঃ শীতকালীন সময়ে গরমকালের চেয়ে ভেন্টিলেশন বা বায়ু চলাচল কম দরকার হয়। তবে বায়ু চলাচল খুবই গুরুত্বপূর্ণ।

৪। আর্দ্রতাঃ বিশেষ ঠান্ডাজনিত আবহাওয়ার কারনে অতিরিক্ত ময়েশ্চার দুরীভূত করা আবশ্যক।স

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Ventilation system at poultry farm in winter

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.