আগামী 2 বছরের মধ্যে ডিম উৎপাদনে সয়ম্ভর হতে চলেছে পশ্চিমবঙ্গ

Monday, 01 January 0001 12:00 AM

বর্তমানে রাজ্যের চাহিদা  মেটাতে  ভিন রাজ্য থেকে মূলত অন্ধ্রপ্রদেশ থেকে প্রতিদিন প্রায় আশি লক্ষ ডিম আনতে  হয়। সরকারি হিসেব অনুযায়ী আমাদের রাজ্যে ডিমের চাহিদা প্রায়  আড়াই কোটি, এর মধ্যে  এক কোটি 70 লক্ষ ডিম রাজ্যেউৎপাদিত হয়। রাজ্য সরকারের আশা আগামী 2019 এর মার্চের মধ্যে রাজ্য ডিম উৎপাদনে সয়ম্ভর হয়ে উঠবে ।

ডিম উৎপাদন বাড়ানোর জন্য  দুটি  পথ নিয়েছে সরকার । বাড়িতে প্রতিপালনের জন্য গ্রামের  বাড়িতে হাস ও মুরগির ছানা বিলি করা হচ্ছে । আবার  বড় পোলট্রি গুলিকে আর্থিক ভর্তুকি ও অন্যান্য ছাড় দেওয়া  হচ্ছে। রাজ্যের প্রাণী সম্পদ দপ্তর  জানিয়েছে  মোট 123 কোটি টাকা পোলট্রি  প্রকল্পে ভর্তুকির জন্য অনুমোদিত হয়েছে । নতুন নতুন  বড় ও মাঝারি  পোলট্রি হলে গ্রামীন কর্মসংস্থানও বাড়বে। রাজ্যের পোলট্রি গুলির পিছিয়ে 

থাকার মূল কারণ মুরগির  খাদ্য  যা রাজ্যের বাইরে থেকে আমদানি করতে হয় ও দামও বেশি ।

 

রুনা নাথ,

কৃষি জাগরণ ।

English Summary: West Bengal is going to be ready for production in next two years

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.