পশুর গর্ভাবস্থা পরীক্ষা কিটের সাহায্যে ৩৫ দিনের মধ্যে জেনে নিন গরু এবং মহিষ গর্ভবতী কিনা

Wednesday, 11 March 2020 01:34 PM

কৃষকদের পশুপালন ব্যবসা আয়ের একটি উন্নত মাধ্যম। তবে গরু বা মহিষের গর্ভাবস্থা সনাক্তকরণ সহ পশুপালনে অনেক সমস্যা রয়েছে। বেশিরভাগ কৃষক তাদের গরু, মহিষ গর্ভবতী কিনা তা নির্ধারণ করতে অক্ষম। এই জন্য, তাদের বারংবার পশুচিকিত্সকদের শরণাপন্ন হতে হয়। স্পষ্টতই, তাদের অর্থও এতে ব্যয় হয়। এটি পশুপালনের উপর একটি অর্থনৈতিক বোঝা ফেলে। তবে এবার প্রাণীসম্পদ মালিকদের জন্য সুসংবাদ রয়েছে। জাতীয় দুগ্ধ গবেষণা ইনস্টিটিউট একটি নতুন গর্ভাবস্থা কিটের প্রচলন করছে, যাতে গবাদি পশুপালকরা বাড়িতেই মাত্র ৩৫ দিনের মধ্যে জানতে পারবেন তাদের পালিত গরু-মহিষের গর্ভাবস্থা সম্পর্কে।

পশু গর্ভাবস্থা পরীক্ষা কিট

শীঘ্রই, গরু বা মহিষের গর্ভাবস্থার পরীক্ষার কিট বাজারে পাওয়া যাবে। এটির সাহায্যে আপনি অল্প সময়ের মধ্যেই জানতে পারবেন আপনার গাভী বা মহিষ গর্ভবতী কিনা। এটির নাম রাখা হয়েছে অ্যানিমাল প্রেগনেন্সি টেস্ট কিট, যা এনডিআরআই তৈরি করেছে। বিশেষ জিনিসটি হ'ল আপনি যখন প্রাণীটির এআই অর্থাৎ কৃত্রিম গর্ভাধান করাবেন, তারপর এই কিটের সাহায্যে কেবল ৩৫ দিন পরে, প্রাণীটি গর্ভবতী কিনা তা জানতে পারবেন।

কিটটির ব্যবহার -

এই কিটটিতে মাত্র ২ ফোঁটা প্রাণীর মূত্র রাখতে হয়। যদি কিটটিতে ২ টি লাইন আসে তবে প্রাণীটি গর্ভবতী এবং যদি ১ টি লাইন আসে তবে প্রাণীটি গর্ভবতী নয়। বিশেষ বিষয় হ'ল এই কিটটি যখন বাজারে পাওয়া যাবে তখন এর দাম পড়বে মাত্র ৩৫ থেকে ৪০ টাকা। গবাদি পশুদের জন্য এটি স্বল্প খরচ। জানা গেছে যে, শিগগিরই এই জাতীয় একটি কিট এনডিআরআইও সরবরাহ করবে, যা প্রাণীজ মূত্র থেকে গর্ভাবস্থা সনাক্ত করতে পারে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: With the Animal Pregnancy Test Kit, you will be able to know whether cow and buffalo are pregnant in 35 days.

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.