কৃষকদের সুবিধার্থে করমন্ডল সম্পাদন করতে চলেছে ইন্টারন্যাশনাল প্ল্যান্ট হেলথ ইয়ার

Saturday, 11 April 2020 03:10 AM

কৃষকদের সুবিধার্থে করমন্ডল সম্পাদন করতে চলেছে ইন্টারন্যাশনাল প্ল্যান্ট হেলথ ইয়ার। এ সম্পর্কে করমন্ডলের ন্যাশনাল মার্কেটিং হেড, সতীশ তিওয়ারি–র সঙ্গে কৃষি জাগরণের প্রতিনিধির কথোপকথনের কিছু অংশ -

উদ্ভিদের স্বাস্থ্যের উন্নতির জন্য করমন্ডলে কী কী পণ্য রয়েছে?

স্থায়ী এবং প্রতিযোগিতামূলক কৃষিতে উদ্ভিদের স্বাস্থ্য গুরুত্ব বিশ্বব্যাপী। বনজ ক্ষেত্র থেকে শুরু করে জৈব বৈচিত্র্য এবং বাস্তুতন্ত্রের সুরক্ষার জন্যও এর গুরুত্ব অপরিসীম। উদ্ভিদের জন্য ক্ষতিকারক জীবের নেতিবাচক প্রভাব অর্থনৈতিক, পরিবেশ, সামাজিক এবং স্বাস্থ্যেও দৃশ্যমান হয়। লক্ষ্য করলে উপলন্ধি করা যায় যে, উদ্ভিদের জন্যে ক্ষতিকারক কীটপতঙ্গ বিশ্ব খাদ্য সুরক্ষাতেও তাত্পর্যপূর্ণ নেতিবাচক প্রভাব ফেলছে, জলবায়ু পরিবর্তন, শক্তির চাহিদা, ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে প্রাকৃতিক সম্পদের উপর ক্রমাগত চাপ সৃষ্টি হচ্ছে, যা সাম্প্রতিককালে অর্থাৎ একবিংশ শতাব্দীতে মানবজাতির কাছে এক প্রধান উদ্বেগ

বিশ্বের এক চতুর্থাংশ ফসল উত্পাদন হ্রাস পেয়েছে (কীটপতঙ্গ, রোগপোকা, আগাছা ইত্যাদি বিভিন্ন সমস্যার কারণে) এবং ২০৫০ সালের মধ্যে ফসল উত্পাদনে আনুমানিক ৫০ % বৃদ্ধি প্রয়োজন।                                                                                              

সুতরাং, উদ্ভিদের সুরক্ষা প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সমস্যা এবং এর উপরই নির্ভর করে অধিক শস্য উত্পাদন এবং কৃষকদের লাভের পন্থা।

বিভিন্ন কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্য করমন্ডলের বেশ কিছু কীটনাশক পণ্য রয়েছে, তবে নিম্নে উল্লিখিত পণ্যগুলি উদ্ভিদের উন্নত স্বাস্থ্যের জন্য প্রত্যক্ষভাবে কাজ করে -

ক) অ্যারিথ্রি - এন্ডো মাইকোররিজা্‌ দ্বারা গঠিত ১০০% জৈব প্রত্যয়িত পণ্য । 

  • অ্যারিথ্রি উদ্ভিদের ফুল ও ফল বৃদ্ধি করে এবং পুষ্টি প্রতিস্থাপনের মাধ্যমে উদ্ভিদের স্বাস্থ্যোন্নতি

ঘটায়।

  • উদ্ভিদের অন্যত্র প্রতিস্থাপন হলে অভিঘাত হ্রাস করে।
  • শিকড়ের শক্তি বর্ধন, মাটির পুষ্টি যৌগ এবং জলের শোষণ ক্ষমতা বৃদ্ধি করে
  • পরিবেশগত পীড়নের সহনশীলতা বৃদ্ধি করে।

খ) ফ্যানট্যাক প্লাস - পরিবেশগত পীড়ন হ্রাস করে উদ্ভিদের স্বাস্থ্যোন্নতিতে সহায়ক এই পণ্যটি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড, ভিটামিন, এনজাইম এবং খনিজের সংমিশ্রণে তৈরী

গ) নিমাজল- ১০০ % জৈব কীটনাশক পণ্য এটি, অ্যান্টিফিডেন্ট, ওভিসিডাল ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে সহায়ক এবং সর্বোপরি বন্ধুপোকা ও মাটির পক্ষে নিরাপদ। নিমাজল বিভিন্ন বিশ্বব্যাপী সংস্থার থেকে বৈশ্বিক স্বীকৃতি পেয়েছে। যেমন-

  • আইএমও-আইএফওএম, সুইজারল্যান্ডের দ্বারা প্রত্যয়িত জৈবিক পণ্য
  • ইউএসডিএ-এনওপি, মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা প্রাপ্ত প্রত্যয়িত জৈব পণ্য
  • ওএমআরআই-ইউএসএ কর্তৃক প্রত্যয়িত জৈবিক পণ্য
  • এফআইবিএল, সুইজারল্যান্ডের দ্বারা প্রত্যয়িত জৈব পণ্য
  • বিএফএ, অস্ট্রেলিয়া কর্তৃক সার্টিফাইড জৈবিক পণ্য

ঘ) স্প্রেডম্যাক্স - সিলিকন ভিত্তিক এই জৈব পণ্য কীটনাশকের কার্যকারিতা বৃদ্ধি করে লুক্কায়িত কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করতে এবং উদ্ভিদের স্বাস্থ্যোন্নতিতে করতে সহায়তা করে।

২) করমন্ডল উদ্ভিদের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে কৃষকদের কীভাবে সহায়তা করে?

  • করমন্ডল মূলত একটি শস্যক্ষেত্র-ভিত্তিক সংস্থা, এই সংস্থার প্রতিটি কর্মী যারা কৃষকদের সাথে সরাসরি যুক্ত, তারা সপ্তাহে ১৬-২০ ঘন্টা সময় কৃষকদের সাথে মাঠেই ব্যয় করেন, স্টার (STAR) মিটিং পরিচালনা করেন অর্থাৎ নতুন প্রযুক্তি এবং উদ্ভাবনী উপায় সম্পর্কে কৃষকদের সাথে আলোচনা করেন এবং উন্নতমানের ফসল উৎপাদনে তাদের পরামর্শ দিয়ে থাকেন।
  • করমন্ডল অ্যারিথ্রি, ফ্যানট্যাক প্লাস, নিমাজল এবং স্প্রেডম্যাক্স ইত্যাদির মতো পরিবেশবান্ধব পণ্যগুলির প্রচার করছে এবং কীটপতঙ্গ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য প্রচেষ্টা করছে।
  • করমন্ডল বর্তমানে নতুন রসায়নে, রেড ট্রিঙ্গেল (বেশীমাত্রায় টক্সিন) পণ্যগুলিকে গ্রীন ট্রিঙ্গেল (স্বল্পমাত্রায় টক্সিন)- এ রূপান্তরিত করার দিকে মনোনিবেশ করেছে।

৩) কোন বিশেষ প্রচেষ্টার দ্বারা করমন্ডল কৃষকদের সুবিধার্থে সম্পাদন করতে চলেছে ইন্টারন্যাশনাল প্ল্যান্ট হেলথ ইয়ার?

  • এই ইন্টারন্যাশনাল প্ল্যান্ট হেলথ ইয়ার –এর মাধ্যমে করমন্ডল উদ্ভিদের স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা প্রচারের পরিকল্পনা গ্রহণ করেছে।
  • করমন্ডল বিভিন্ন রাজ্যের কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে উদ্ভিদের স্বাস্থ্য সম্পর্কিত গবেষণামূলক কার্যক্রমের জন্য স্পনসর করতেও প্রস্তুত।
  • আমরা উদ্ভিদের স্বাস্থ্যোন্নতিতে ভূমিকা গ্রহণকারী পণ্যগুলিতে আরও মনোনিবেশের পরিকল্পনা করছি।
  • উদ্ভিদের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে প্ল্যান্ট হেলথ পোস্টার তৈরি করে ডিলারদের দোকানে রাখার পরিকল্পনাও আমাদের রয়েছে।

৪) উদ্ভিদের স্বাস্থ্যের উন্নতির জন্য আপনার পক্ষ থেকে কৃষকদের কোনও বার্তা?

ভারতীয় কৃষকদের উদ্দেশ্যে বলতে চাই যে, প্রতিটি ক্ষেত্রে অর্থাৎ বীজ থেকে শুরু করে তাদের জমির যত্ন সকল ক্ষেত্রেই আধুনিকতম প্রযুক্তি ব্যবহার করতে এবং তাদের ফলন সর্বাধিক করতে ও অধিক লাভ পেতে উদ্ভিদের স্বাস্থ্যোন্নতিতে সহায়ক পণ্য ব্যবহার করতে।

উপলব্ধ আধুনিক কীটনাশক ব্যবহার করুন, যা মাটির পক্ষে নিরাপদ এবং বন্ধুপোকার পক্ষে উপকারী।

আধুনিক প্রযুক্তি এবং পণ্য সম্পর্কে শিক্ষালাভ করার জন্য বিশ্ববিদ্যালয় মেলা, কৃষি মেলা ইত্যাদিতে অংশ গ্রহণ করুন।

কারণ অভিজ্ঞতাই হল ভবিষ্যতের সেরা অস্ত্র।

করমন্ডলের সাথে আরও বিকশিত হয়ে উঠুন।

 

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Coromandel is going to make in the International Plant Health Year for farmers' benefits

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.