ইফ্‌কো-র ন্যানো টেকনোলজির সার (Nano Technology Fertilizer ) কৃষককে দেবে ফসলে উচ্চ ফলন

KJ Staff
KJ Staff

ইফ্‌কো (IFFCO) বিশ্বের অন্যতম বৃহত্তম সার উত্পাদনকারী সংস্থা, কৃষিপণ্যের উত্পাদনশীলতা উন্নত করতে ন্যানো-টেকনোলজি ব্যবহার করে পণ্য তৈরি করেছে। এই পণ্যগুলির মধ্যে রয়েছে ন্যানো-নাইট্রোজেন, ন্যানো-জিঙ্ক এবং ন্যানো-কপার । সারাদেশে ব্যাপকভাবে পরীক্ষা করা হয়েছে এই সারগুলি এবং প্রয়োগে ফলাফলও মিলেছে ভালো।

ইফ্‌কো (IFFCO)  দাবি করেছে যে, ন্যানো নাইট্রোজেন, জিংক এবং কপার ব্যবহার করলে কৃষকদের তাদের খামারে কম সার (Fertilizer) প্রয়োগ করতে লাগে এবং ফসলের ফলনও বাড়ায়। ইফকোর ম্যানেজিং ডিরেক্টর। ড. উদয় শঙ্কর আওয়াস্থি জানিয়েছেন, ‘গুজরাটের কালোলে অবস্থিত ইফ্‌কোর একটি প্ল্যান্টে সেখানকার ল্যাবে এই রাসায়নিকগুলি প্রস্তুত করা হয়েছে। ন্যানো নাইট্রোজেন, ন্যানো জিঙ্ক এবং ন্যানো কপারের ৫০০ মিলি বোতলের দাম প্রায় ২৪০ টাকা’।

এই তিনটি পণ্য মাটির গুণগত মান বাড়িয়ে তুলবে এবং এগুলি পরিবেশ বান্ধব। এই পণ্যগুলি কৃষকদের আরও ভাল ফলন পেতেও সহায়তা করবে, সারের ব্যবহার ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস করবে। স্বাভাবিকভাবেই এতে কৃষির ব্যয়ও হ্রাস পাবে। গাজিয়াবাদ ও গৌতম বুদ্ধ নগর, জেলার ইফ্‌কোর চিফ ফিল্ড ম্যানেজার ব্রিজভীর সিং বলেছেন, "ইফ্‌কো ন্যানো-নাইট্রোজেন উত্পাদনের ক্ষেত্রে ভারতের প্রথম সংস্থা, যা ইউরিয়ার বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে।"

স্বপ্নম সেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters