(Agri machinery subsidy) ৫০ শতাংশ ভর্তুকিতে রিপার বাইন্ডার মেশিন শুধু কৃষকদের জন্য

Tuesday, 20 October 2020 06:51 PM
Reaper binder

Reaper binder

কৃষি যন্ত্রগুলির সহায়তায় কৃষকদের কৃষিকাজ পরিচালনা খুব সহজ হয়ে উঠেছে। আগে যে কাজগুলিতে বেশ কয়েক সপ্তাহ লেগে যেত, এখন তা কয়েক ঘন্টার মধ্যে মেশিনগুলির সাহায্যে করা যায়। কৃষকদের ফসল তোলার ক্ষেত্রেও অনেক সমস্যার সম্মুখীন হতে হত। তবে এখন বেশ কয়েকটি জনপ্রিয় যন্ত্রাংশ রয়েছে, যা কৃষকদের এই সমস্যার সমাধান করেছে। বর্তমানে বাজারে অনেক ধরণের মেশিন এসেছে, যার মাধ্যমে ফসল সংগ্রহের কাজ খুব সহজ হয়ে গেছে। এই যন্ত্রগুলির তালিকায় রিপার বাইন্ডার মেশিনের নামও অন্তর্ভুক্ত রয়েছে। যদিও অনেক সংস্থা এই মেশিনটি তৈরি করে তবে গ্রিনল্যান্ড সংস্থাটি কৃষকদের ৫০ শতাংশ ভর্তুকি দিয়ে রিপার বাইন্ডার মেশিনটি সরবরাহ করে। আসুন আমরা আপনাকে এই সংস্থা এবং মেশিন সম্পর্কিত সম্পূর্ণ তথ্য দিই।

রিপার বাইন্ডার মেশিনটি কী -

এটি এমন একটি মেশিন, যা ক্ষেতের ফসল কাটতে ব্যবহৃত হয়। এই মেশিনটি এক ঘন্টার মধ্যে এক একর জমিতে ফসল কাটতে সক্ষম। বিশেষ বিষয়টি হ'ল এই মেশিনটি প্রায় ৫০ জন শ্রমিকের কাজ করতে পারে। বাজারে এই মেশিনটির দাম প্রায় তিন লাখ টাকা।

ভর্তুকিতে মেশিন ক্রয় করুন -

উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্য প্রদেশ, গুজরাটের কৃষকরা ৫০ শতাংশ ভর্তুকিতে গ্রিনল্যান্ড কোম্পানি থেকে রিপার বাইন্ডার মেশিন কিনতে পারবেন। এখানকার কৃষকদের এই মেশিনে একটি বৈধ ভর্তুকি দেওয়া হয়।

ডিলারশিপ-এর জন্য এখানে যোগাযোগ করুন -

কৃষক যদি রিপার বাইন্ডার মেশিন কিনতে চান তবে তিনি ৯৮২৪৬৪৭৫০০- এ যোগাযোগ করতে পারেন।

Image source - Google

Related link - ব্রাউন হপার –এর মূল সমস্যা এবং সমাধান

English Summary: Reaper binder machines at 50 percent subsidy are for farmers only

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.