পান্ধারপুরের কৃষকদের কাছ থেকে অসাধারণ প্রতিক্রিয়া ইউপিএল- এর প্রনিউটিভা-র

Monday, 23 March 2020 06:35 PM

বিগত দিনে কৃষকদের ফসলের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন পণ্যের জন্য অনুসন্ধান করতে অনেক পরিশ্রম হত। সঠিক সময়ে এবং পরিমিত পরিমাণে পণ্য প্রয়োগ না করার কারণে কৃষকদের প্রায়শই ক্ষতি হত।কৃষকদের এই সমস্যা সমাধান এবং কীটপতঙ্গের আক্রমণের কারণে ফসলের ক্ষতি থেকে রক্ষা করার জন্য ইউপিএল,(বিশ্বের পঞ্চম বৃহত্তম কৃষি-সমাধান সরবরাহকারী সংস্থা) বিশ্বব্যাপী উদ্যোগের অধীনে প্রচলন করেছে প্রনিউটিভা - মহারাষ্ট্রে‘মাই ফার্মার – মাই ভিলেজ’ ‘মাজে শেহতারী মাজে গাওঁ’ নামক ইভেন্টে এর প্রচলন হয়। সোলাপুরের পান্ধারপুরে আয়োজিত প্রনিউটিভা প্রবর্তনের ক্রিয়াকর্মটি ছিল একটি ইন্টারেক্টিভ,সলিউশন-ভিত্তিক ইভেন্ট।এই ইভেন্টে ৭৮০ জনেরও বেশি ডালিম আবাদকারি কৃষক অংশগ্রহণ করেন এবং ৩০০ জনেরও বেশি কৃষক প্রনিউটিভা প্যাকেজ গ্রহণ করেন। ইউপিএল এবং তাদের ডিলার্সরা এই কৃষকদের অভিনন্দন জানিয়েছিলেন।অনুষ্ঠানে ইউপিএল-এর আঞ্চলিক পরিচালক (রিজিওনাল ডিরেক্টর) সমীর ট্যান্ডন বলেন, “ডালিমের কীটপতঙ্গ পরিচালনা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়, কারণ এটি সমগ্র ফসলের ক্ষতি করতে পারে, যার ফলস্বরূপ কৃষকদের আর্থিক ক্ষয়ক্ষতি ঘটে এবং পাশাপাশি প্রাকৃতিক সম্পদের অপচয় হয়।তিনি আরও বলেন যে, এই সমস্যা সমাধানের জন্য ইউপিএল-এর আদর্শ ফার্ম সার্ভিসেস (এএফএস), ফসল সুরক্ষা স্প্রে প্রচলন করেছে, বিশেষ করে ডালিম ফসলের জন্য স্প্রেয়িং মেশিনটি ডিজাইন করা হয়েছে। এএফএস সাশ্রয়ী মূল্যে তাদের স্প্রে মেশিন পরিষেবাদি কৃষকদের খামারে সরবরাহ করবে, যার ফলে শীর্ষ মরসুমে কৃষকদের ব্যয়বহুল শ্রম এবং বিরল ফার্ম মেশিনের উপর নির্ভরতা হ্রাস হবে।

বিভিন্ন কীটপতঙ্গ সংক্রান্ত সমস্যার সমাধানে কৃষকরা যাতে ফসলে সঠিক সময়ে পরিমিত পরিমাণে সঠিক পণ্য প্রয়োগ করতে পারে এবং তাদের ফসলের উচ্চ ফলন ও গুণমান উন্নত করার জন্য ইউপিএল এর প্রনিউটিভা প্রাক বীজ বপন থেকে ফসল সংগ্রহ পর্যন্ত সম্পূর্ণ জৈব সমাধান সরবরাহ করে।প্রনিউটিভা প্যাকেজের প্রয়োগ ডালিমের আবাদকালীন সময়ে জলের ব্যবহার হ্রাস করতে পারে, পাশাপাশি শস্যের গুণগতমান এবং ফলন বৃদ্ধি করে। যে কৃষকরা প্রনিউটিভা প্যাকেজ ক্রয় করেছেন, তাঁরা ইউপিএলের আদর্শ কিষাণ কল সেন্টার (একেসি) এর সাথে নিবন্ধিত হয়েছেন। এখান থেকে তাঁরা তাদের ফসল সম্পর্কিত গাইডেন্স এবং সকল প্রশ্নের উত্তর পাবেন। ইউপিএল কৃষকদের জন্য একটি মোবাইল অ্যাপও চালু করেছে, যেখানে তাঁরা নিজেদের নিবন্ধন করতে পারেন, এখানে তাঁরা ফসল সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য পাবেন।শস্যের প্রতিটি পর্যায়ে ফসলের গুণমান ও উচ্চ ফলন নিশ্চিত করার জন্য, ফসল সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়ার জন্য ইউপিএল বিশেষজ্ঞদের একটি দলকে মোতায়েন করেছে, যাতে কৃষকরা বাজারে তাঁদের ফসল বিক্রয় করে ভাল মূল্য পান। 

আশীষ দোভাল (ইন্ডিয়া হেড,ইউপিএল ব্র্যান্ড বিজনেস) বলেছেন, “প্রনিউটিভা” হল ফসলের ক্ষেত্রে এমন একটি সমাধান, যা কৃষিকাজে উন্নতির জন্য সেরা বৈজ্ঞানিক পরিচালনার মাধ্যমে তৈরি করা হয়েছে। ইউপিএল-এর দ্বারা প্রনিউটিভা ইতিমধ্যে ১৪০ টি দেশে ব্যবহৃত হয়েছে। আমাদের মূল লক্ষ্য কৃষিকাজে স্থায়ী সমাধান সরবরাহ করা, যা উচ্চ এবং উন্নত মানের ফলন দেয়। দেশের অনেক জায়গায় কৃষকদের আমরা সহায়তা করেছি এবং তাঁরা চিনাবাদাম,তুলা,মরিচ ইত্যাদির ফসলের ফলন যথেষ্ট পরিমাণে বাড়াতে সফল হয়েছেন। " ইউপিএল-এর এসবিইউ-মার্কেটিং হেড,সবেশ কুমার জানান, “প্রনিউটিভা হল ফসলের সুরক্ষা এবং পুষ্টি। তিনি আরো বলেন যে, ইউপিএলে আমরা কেবল ফসলের সুরক্ষাই নয়, ফসলের সামগ্রিক বৃদ্ধির জন্য অন্তিম পর্যায় পর্যন্ত পুষ্টি সরবরাহ করতে চাই। স্বাস্থ্যকর ফসলের জন্য একটি পূর্ব-প্রয়োজনীয় বিষয়, বীজ এবং মাটি উভয়ই যেন সুস্থ হয়, আমাদের পণ্যগুলি ব্যবহারের মাধ্যমে ফসল পুষ্টি এবং উদ্ভিদ সুরক্ষা পেয়ে থাকে। "

শচীন ধাগে (জোনাল সেলস ম্যানেজার,ইউপিএল, পুনে) ডালিম শস্যের জীবন চক্র এবং এর কীটপতঙ্গ ও রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। প্রনিউটিভা সম্পর্কে তিনি বলেন “প্রনিউটিভাতে, আমরা কৃষকদের ডালিমের ফসল পরিচালনা সম্পর্কে, যেমন সঠিক সময়ে পরিমিত পরিমাণে যথার্থ পণ্যের ব্যবহার সম্পর্কে অবগত করছি, যাতে তাঁদের ফসলের উচ্চ ও গুণগত মানের ফলন হয়। আমরা এখন রাজ্যের অন্যান্য অঞ্চলেও এই উদ্যোগ নিচ্ছি। ”  

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: UPL's Pronutiva receives a tremendous response from Pandharpur Farmers

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.