এমাসে সবজি চাষে নানা সমস্যার সমাধান

Thursday, 17 January 2019 05:29 PM
শশা গাছ

শশা গাছ

এই মাসে আমাদের কৃষিজাগরণ প্রতিনিধি বন্ধুরা কৃষকদের মুখোমুখি হয়ে কৃষিকাজে তাদের সমস্যাগুলি জানলেন। এমন কিছু কৃষক বন্ধুদের সমস্যা প্রশ্ন-উত্তরের মাধ্যমে তুলে ধরে উত্তরে কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ দেওয়া হল -

প্র: শশা গাছের পাতা হলুদ হয়ে ছোট হয়ে যাচ্ছে? প্রতিকারের উপায় কী?

উ: এটি কুমড়ো জাতীয় সবজির কুটে রোগ বা ইয়েলো মোজাইক রোগ। এটি সাদা মাছি ও শোষক পোকা বাহিত ভাইরাস জনিত রোগ। এই রোগ শোষক পোকার সামগ্রিক প্রতিরোধের প্রয়োজন। এর জন্য জমি পরিচ্ছন্ন রাখতে হবে ও আগাছা পরিষ্কার করতে হবে। ইমিডাক্লোপ্রিড ১ মিলি প্রতি লিটার জলে গুলে স্প্রে করতে হবে।

প্র: বাধাকপি শুকিয়ে হলুদ হয়ে যাচ্ছে। কিভাবে ফসল বাঁচাবো?

উ: এটি বাধাকপির হার্ট রট (Cabbage heart rot disease) নামে পরিচিত। এর জন্য ছত্রাকনাশক মক্সিমেট ২.৫ গ্রাম প্রতি লিটার জলে গুলে + সাগোরিকা (ইফকো) ১ লিটার প্রতি লিটার জলে স্টিকার সহযোগে স্প্রে করুন। এর পর ৫-৭ দিনের পর অনুখাদ্য (Micronutrient) গ্রেড -২ স্প্রে করতে হবে।

প্র: লঙ্কার পাতাও হলুদ হয়ে যাচ্ছে। গাছে ফুল আসছেনা। কি করবো?

উ: এটি লঙ্কার কুটে রোগ। এর জন্য ছত্রাকনাশক মক্সিমেট ২.৫ গ্রাম প্রতি লিটার জলে গুলে + সাগোরিকা (ইফকো) ১ লিটার প্রতি লিটার জলে স্টিকার সহযোগে স্প্রে করুন। এর পর ৫-৭ দিনের পর ল্যান্সার গোল্ড ২৫ গ্রাম প্রতি লিটার + সাগোরিকা (ইফকো) ১ লিটার প্রতি লিটার জলে স্টিকার সহযোগে স্প্রে করুন।

প্র: টমেটো গাছের পাতা ও ডাঁটার উপর কালো চিটে দাগ ও হলুদ ছোপ আসছে। টমেটো ফলের বোঁটার অংশে গাঢ় বাদামী দাগ পড়েছে? এর প্রতিকার জানান।

উ: এটি টমেটোর ছত্রাক জনিত ধ্বসা রোগ। এর জন্য পরিচ্ছন্ন চাষবাসের সাথে ট্রাইকোডার্মা জমিতে প্রয়োগ জরুরী। টমেটোর গাছ বাঁধতে ও ঠেকান দিতে হবে। রোগাক্রান্ত পাতা বিনষ্ট করতে হবে। এর জন্য মেটালাক্সিল + ম্যানকোজেব ২ মিলি প্রতি লিটার জলে গুলে স্প্রে করতে হবে।

- রুনা নাথ (runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.