এমাসে সবজি চাষে নানা সমস্যার সমাধান

Thursday, 17 January 2019 05:29 PM
শশা গাছ

শশা গাছ

এই মাসে আমাদের কৃষিজাগরণ প্রতিনিধি বন্ধুরা কৃষকদের মুখোমুখি হয়ে কৃষিকাজে তাদের সমস্যাগুলি জানলেন। এমন কিছু কৃষক বন্ধুদের সমস্যা প্রশ্ন-উত্তরের মাধ্যমে তুলে ধরে উত্তরে কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ দেওয়া হল -

প্র: শশা গাছের পাতা হলুদ হয়ে ছোট হয়ে যাচ্ছে? প্রতিকারের উপায় কী?

উ: এটি কুমড়ো জাতীয় সবজির কুটে রোগ বা ইয়েলো মোজাইক রোগ। এটি সাদা মাছি ও শোষক পোকা বাহিত ভাইরাস জনিত রোগ। এই রোগ শোষক পোকার সামগ্রিক প্রতিরোধের প্রয়োজন। এর জন্য জমি পরিচ্ছন্ন রাখতে হবে ও আগাছা পরিষ্কার করতে হবে। ইমিডাক্লোপ্রিড ১ মিলি প্রতি লিটার জলে গুলে স্প্রে করতে হবে।

প্র: বাধাকপি শুকিয়ে হলুদ হয়ে যাচ্ছে। কিভাবে ফসল বাঁচাবো?

উ: এটি বাধাকপির হার্ট রট (Cabbage heart rot disease) নামে পরিচিত। এর জন্য ছত্রাকনাশক মক্সিমেট ২.৫ গ্রাম প্রতি লিটার জলে গুলে + সাগোরিকা (ইফকো) ১ লিটার প্রতি লিটার জলে স্টিকার সহযোগে স্প্রে করুন। এর পর ৫-৭ দিনের পর অনুখাদ্য (Micronutrient) গ্রেড -২ স্প্রে করতে হবে।

প্র: লঙ্কার পাতাও হলুদ হয়ে যাচ্ছে। গাছে ফুল আসছেনা। কি করবো?

উ: এটি লঙ্কার কুটে রোগ। এর জন্য ছত্রাকনাশক মক্সিমেট ২.৫ গ্রাম প্রতি লিটার জলে গুলে + সাগোরিকা (ইফকো) ১ লিটার প্রতি লিটার জলে স্টিকার সহযোগে স্প্রে করুন। এর পর ৫-৭ দিনের পর ল্যান্সার গোল্ড ২৫ গ্রাম প্রতি লিটার + সাগোরিকা (ইফকো) ১ লিটার প্রতি লিটার জলে স্টিকার সহযোগে স্প্রে করুন।

প্র: টমেটো গাছের পাতা ও ডাঁটার উপর কালো চিটে দাগ ও হলুদ ছোপ আসছে। টমেটো ফলের বোঁটার অংশে গাঢ় বাদামী দাগ পড়েছে? এর প্রতিকার জানান।

উ: এটি টমেটোর ছত্রাক জনিত ধ্বসা রোগ। এর জন্য পরিচ্ছন্ন চাষবাসের সাথে ট্রাইকোডার্মা জমিতে প্রয়োগ জরুরী। টমেটোর গাছ বাঁধতে ও ঠেকান দিতে হবে। রোগাক্রান্ত পাতা বিনষ্ট করতে হবে। এর জন্য মেটালাক্সিল + ম্যানকোজেব ২ মিলি প্রতি লিটার জলে গুলে স্প্রে করতে হবে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: Agricultural problems and solution

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.