ভাদ্রমাসে আমনধান চাষে কি করনীয়?

Monday, 01 January 0001 12:00 AM

আমনধান: শ্রাবণমাসে ধান রোয়ার কাজ শেষ না হয়ে থাকলে ভাদ্রমাসের মধ্যে রোয়ার কাজ শেষ করুন। যারা শ্রাবণ কিংবা আষাঢ়মাসের শেষে ধান রোয়া করে ফেলেছেন তারা সময় বুঝে প্রথম (রোয়ার ৩ সপ্তাহ পর) বা দ্বিতীয় (রোয়ার ৬ সপ্তাহ পর) নিড়ানির পরে চাপান সার দিন।

জমি তৈরির পর্বে শেষ চাষের সময় সুপারিশকৃত নাইট্রোজেন সারের এক চতুর্থাংশ, সম্পূর্ণ ফসফেটও অর্ধেক পরিমাণ পটাশ সার দেওয়া হয়। এখন প্রথম চাপান-সার হিসাবে অর্ধেক নাইট্রোজেন ও অর্ধেক পটাশ সার দিতে হবে। দ্বিতীয় চাপানের সময় বাকী এক চতুর্থাংশ নাইট্রোজেন সার প্রয়োগ করতে হবে। আগাছা দমনের জন্য চারা রোয়ার চার দিনের মাথায় প্রতি বিঘা জমির জন্য ৬০ লিটার জলে ২৫০ মিলি বুটাক্লোর ৫০ ই.সি গুলিয়ে স্প্রে করা যেতে পারে। তা না হলে নিড়ানির সাহায্যে বা হাতে আগাছা তুলে ফেলতে হবে চাপান সার দেবার ঠিক আগে।

তথ্যসূত্র

ডঃ কল্যাণ চক্রবর্তী

বিধানচন্দ্র কৃষিবিশ্ববিদ্যালয়

- জয়তী দে

English Summary: amon rice on autumn

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.